পোস্ট অফিসের সঙ্গে ব্যবসা করে আয় করুন মাসে ১২ হাজার টাকা, কিভাবে? রইলো বিস্তারিত !

বর্তমানে দেশে প্রায় ১.৫৫ লাখ ডাকঘর রয়েছে। তবে দেশের সব প্রান্তে এখনও ডাকঘর পৌঁছায়নি। বিষয়টি মাথায় রেখেই ফ্র্যাঞ্চাইজি দেওয়া হচ্ছে। মাত্র অল্প টাকা বিনিয়োগে মোটা টাকা পোস্ট অফিস থেকে আয় করতে পারবেন। পোস্ট অফিস ফ্র্যাঞ্চাইজিতে খুব বেশি অর্থ বিনিয়োগের প্রয়োজন নেই। আপনি খুব অল্প টাকা দিয়ে এটি শুরু করতে পারেন। আপনাকে প্রথমে স্বল্প টাকা বিনিয়োগ করতে হবে। এতে আপনি প্রচুর অর্থ উপার্জন করতে পারবেন।

পোস্ট অফিস ফ্র্যাঞ্চাইজি থেকে মোট টাকা আয় হলে কমিশন দেওয়া হয়। ফ্র্যাঞ্চাইজি গ্রহণকারী ব্যক্তির বয়স ১৮ বছরের বেশি হতে হবে। যে কোনও ভারতীয় নাগরিক পোস্ট অফিসের ফ্র্যাঞ্চাইজি নিতে পারেন। ফ্র্যাঞ্চাইজি গ্রহণকারী ব্যক্তির অবশ্যই একটি স্বীকৃত স্কুল থেকে ৮তম পাস শংসাপত্র থাকতে হবে। ফ্র্যাঞ্চাইজির জন্য আবেদন করতে, প্রথমে আপনাকে ফর্মটি পূরণ করতে হবে এবং জমা দিতে হবে। সিলেক্ট হওয়ার পরে ইন্ডিয়া পোস্টের সঙ্গে একটি এমওইউ স্বাক্ষর করতে হবে।

```

এই ফ্র্যাঞ্চাইজি নিতে হলে আপনাকে খরচ করতে হবে মাত্র ৫ হাজার টাকা। ফ্র্যাঞ্চাইজি পাওয়ার পর কমিশনের মাধ্যমে আয় করতে পারবেন। এটা আপনার কাজের উপর নির্ভর করে আপনি কতটা আয় করতে পারবেন। খরচ করতে হবে মাত্র ৫ হাজার টাকা। এছাড়াও, এই ফ্র্যাঞ্চাইজির জন্য পোস্ট অফিসের অফিসিয়াল বিজ্ঞপ্তি থেকে বিশদে তথ্য পেতে পারেন।

এই পরিষেবার অংশ হতে গেলে অফিসিয়াল সাইট থেকে আবেদন করুন। এই অফিসিয়াল লিঙ্কে (https://www.indiapost.gov.in/VAS/DOP_PDFFiles/Franchise.pdf) ক্লিক করতে পারেন। এখান থেকে আপনি ফর্ম ডাউনলোড করে ফ্র্যাঞ্চাইজির জন্য আবেদন করতে পারেন। যাকে নির্বাচিত করা হবে, তাঁকে পোস্ট বিভাগের সঙ্গে একটি এমওইউ স্বাক্ষর করতে হবে। এর পরই তিনি গ্রাহকদের সুবিধা দিতে পারবেন।

```

কমিশন কত পাবেন?

রেজিস্ট্রার আর্টিকেলের জন্য ৩ টাকা।স্পিড পোস্ট বুকিং এর জন্য ৫ টাকা।১০০-২০০ টাকার মানি অর্ডার বুকিং করলে ৩.৫০ টাকা।২০০ টাকার উপরে মানি অর্ডারে ৫ টাকা।প্রতি মাসে ১০০০ এর উপরে রেজিস্ট্রি এবং স্পিড পোস্ট বুকিংয়ের উপর ২০% অতিরিক্ত কমিশন।ডাকটিকিট, পোস্টাল স্টেশনারি এবং মানি অর্ডার ফর্মের বিক্রয়ের পরিমাণের ৫%রেভিনিউ স্ট্যাম্প।কেন্দ্রীয় নিয়োগ, ফি স্ট্যাম্প ইত্যাদি বিক্রিতে ডাক বিভাগের মোট আয়ের ৪০%।