দিনমজুরি করতেন,বস্তা সেলাই করতেন,কঠোর পরিশ্রমে যুবক যা করে দেখালেন,স্যালুট নেটিজেনদের

একজন মানুষ যদি দৃঢ় সংকল্পবদ্ধ থাকে তবে সে যেকোনো পরিস্থিতিতেই সফলতা অর্জন করতে পারে। আজ রামবাবুকে সবাই জানে যে তিনি জাতীয় রেকর্ড ভেঙেছেন। কিন্তু এই সাফল্যের পেছনে রয়েছে সংগ্রামে ভরা গল্প। জীবিকার তাগিদে তিনি একসময় MNREGA-তে শ্রমিক হিসাবে কাজ করেছিলেন, কিন্তু এগিয়ে গিয়ে কোটির মধ্যে আলাদা পরিচয় তৈরি করেছিলেন।

স্বর্ণপদক বিজয়ী রামবাবু

23 বছর বয়সী রামবাবু উত্তরপ্রদেশের বাসিন্দা। কঠোর পরিশ্রমের কারণেই তিনি ভেঙেছেন জাতীয় রেকর্ড। পুরুষদের ৩৫ কিলোমিটার দৌড়ে তিনি সাফল্য পেয়েছেন। মাত্র 2 ঘন্টা 36 মিনিট 34 সেকেন্ডে এই চ্যালেঞ্জটি সম্পূর্ণ করেছেন তিনি। এই সাফল্য অর্জনের পরও স্বর্ণপদক দেওয়া হয়েছে।

```

মজুরি করেছেন

রামবাবুর বাবার নাম ছোট লাল, তিনি মানুষের ক্ষেতে পরিশ্রম করে পরিবারের জীবিকা নির্বাহ করেন। 2020 সালে কোভিড -19 এর কারণে যখন লকডাউন জারি করা হয়েছিল, তখন তাকে অনেক অসুবিধার মুখোমুখি হতে হয়েছিল। তিনি MNREGA-তে কাজ করতেন এবং পুকুর খনন করতেন, কখনও ওয়েটার হিসেবে কাজ করতেন আবার কখনও একটি কুরিয়ার কোম্পানিতে কাজ করতেন, যাতে তিনি তার পরিবারকে সাহায্য করতে পারেন।

কঠোর পরিশ্রমে সাফল্য অর্জন

তিনি করোনার সময় প্রশিক্ষণ বন্ধ করে দিয়েছিলেন কিন্তু জাতীয় রেকর্ড অর্জনের পরে, তিনি পুনে চলে যান এবং সেখানে প্রশিক্ষণ শুরু করেন। সেখানে যাওয়ার পর, তিনি কঠোর পরিশ্রম করেছিলেন যার ফলস্বরূপ আজ তিনি পুরুষদের রেস লক সাফল্য অর্জন করতে সক্ষম হয়েছেন। এ জন্য তিনি ব্যাঙ্গালোর থেকে প্রশিক্ষণ নেন এবং কঠোর পরিশ্রম করেন। তার বাবা তার সন্তানদের লেখাপড়া করার জন্য শ্রমিক হিসাবে কাজ করতেন। তার আর্থিক অবস্থা খারাপ থাকায় তিনি কখনোই ভালো খাবার পাননি। গ্রামে বসবাসের কারণে তাদের পানির জন্য হিমশিম খেতে হয় এবং পানীয় জল ঘরে আনতে দীর্ঘ পথ পাড়ি দিতে হয়।

```

অলিম্পিকে প্রতিনিধিত্ব করবেন

তিনি বলেন, প্রতিকূল পরিস্থিতিতে দেশের জন্য ভালো পারফরম্যান্স করার একটা আশা সবসময়ই আমার মনে ছিল। আজ তিনি তার আশাকে সাফল্যে রূপান্তরিত করেছেন এবং জাতীয় রেকর্ড ভেঙে দিয়েছেন। অলিম্পিকেও দেশের প্রতিনিধিত্ব করবেন তিনি। তিনিও তার এই স্বপ্ন পূরণ করতে পারবেন।