চায়ের দোকানে কাজ করে থার্ড ডিভিশনে মাধ্যমিক পাস করা গরীব যুবক যা করে দেখালেন,স্যালুট সবার !

বলা হয় সফলতা কখনই মার্কের উপর নির্ভর করে না। আপনার যদি যোগ্যতা এবং আবেগ থাকে তবে সফলতা আপনা আপনিই আপনার কাছে আসবে। নিজের স্বপ্নের পিছনে যদি আপনি ঠিকমতো ছুটতে পারেন নিজের সবটুকু দিয়ে তাহলে সফলতা নিশ্চয়ই আপনার কাছে আসবে আর সেটাই প্রমাণ করে দেখালেন, মাধ্যমিকে থার্ড ডিভিশনে পাস করা এই যুবক।

এই লাইনগুলি ছত্তিশগড় ক্যাডারের একজন আইএএস অফিসারকে দায়ী করা হচ্ছে। এমনকি তিনি নিজেও ভাবতে পারেননি যে বিহারের বংশোদ্ভূত গড়পড়তা ছাত্র একদিন দেশের বিখ্যাত আইএএস অফিসার হবেন।আমরা ভারতীয় প্রশাসনিক পরিষেবার অফিসার অবনীশ শরণের কথা বলছি। অবনীশ শরণ খুবই দরিদ্র পরিবারের সন্তান ছিলেন। লণ্ঠনের আলোয় লেখাপড়া করে শৈশব কাটত তার। পাশাপাশি দশম ও দ্বাদশ শ্রেণি পর্যন্ত গড়পড়তা ছাত্র ছিল। যার জন্য তারা আফসোসও করে না। কিন্তু আজ তিনি লক্ষ লক্ষ যুবকের অনুপ্রেরণা এবং সোশ্যাল মিডিয়ায় সক্রিয় রয়েছেন। তার টুইটার হ্যান্ডেলে চার লাখ ২০ হাজারের বেশি ফলোয়ার রয়েছে।

```

মাধ্যমিকে 314 নম্বর নিয়ে পাস করেন

অবনীশ শরণ তার 10 তম শ্রেণীর মার্কশিট সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন। মার্কশিটে দেখা যায় যে অবনীশ দশম শ্রেণীর বোর্ড পরীক্ষায় তৃতীয় বিভাগে উত্তীর্ণ হয়েছে। তিনি 700 এর মধ্যে মাত্র 314 নম্বর পেয়েছেন। মার্কশিট অনুসারে, হিন্দিতে 100-এর মধ্যে 54 নম্বর, সংস্কৃতে 100-এর মধ্যে 30, গণিতে 100-এর মধ্যে 31 নম্বর, পদার্থবিদ্যায় 50-এর মধ্যে 21, রসায়নে 50-এর মধ্যে 18, জীববিজ্ঞানে 50-এর মধ্যে 26 নম্বর পেয়েছে। তা সত্ত্বেও তিনি আইএএস অফিসার হয়েছেন।

কেন মার্কশিট শেয়ার করলেন?

আইএএস অফিসার অবনীশ শরণ তার মার্কশিট শেয়ার করেছেন এই বার্তাটি জানাতে যে জীবনে সাফল্য কেবল ক্লাসে মেধা পেয়ে বা ভাল শতাংশ স্কোর করে আসে না। মার্কস বা মার্কশিটের সাথে সাফল্যের কোন সম্পর্ক নেই। সম্প্রতি অনেক বোর্ড পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। অনেক অভিভাবক তাদের কম নম্বরের জন্য বাচ্চাদের তিরস্কার করেন যা অন্যায্য। সেই শিশুদের যদি ইতিবাচকতার সাথে পথ দেখানো হয়, তাহলে তারাও পরিবারের জন্য খ্যাতি বয়ে আনতে পারে।

```

ভারুচের জেলা কালেক্টর মাত্র পাসিং মার্কস পেয়েছেন

এর আগে, 11 জুন, অবনীশ শরণ তার কঠোর পরিশ্রম এবং সাফল্যের কথা উল্লেখ করে তার টুইটার অ্যাকাউন্টে আইএএস অফিসার তুষার দলপতভাই সুমেরার মার্কশিট শেয়ার করেছিলেন। তিনি শুধুমাত্র UPSC-এর সিভিল সার্ভিস পরীক্ষায় যোগ্যই হননি, ভাল র‍্যাঙ্ক নিয়ে আইএএস হয়েও তা দেখিয়েছেন। শরণ বলেছিলেন যে 2012 ব্যাচের আইএএস অফিসার তুষার ডি সুমেরা তার হাইস্কুল পরীক্ষায় শুধুমাত্র পাসিং নম্বর পেয়েছিলেন। আইএএস অফিসার তুষার ডি সুমেরা বর্তমানে গুজরাটের ভারুচ জেলা কালেক্টর।