আটাচাকীতে কাজ করে,মাটিতে পড়ে থাকা আটা কুড়িয়ে বাবা মায়ের পেট ভরাতেন,সেই ব্যক্তি যা করে দেখালেন;স্যালুট নেটিজেনদের

1972 সালে তার বাবা তাকে যে শিক্ষা দিয়েছিলেন তা এখনও মনে আছে। এটা সেই সময়ের কথা যখন সে বালি আর পাথর নিয়ে খেলছিল। এদিকে তার বাবা হরিভাউ এসে তার ছোট্ট কাঁধে হাত রেখে বুঝিয়ে দিলেন, “ঠিকমতো পড়াশুনা না করলে তুমিও আমার মতো রোদে কাজ করবে। ছায়ায় বসে থাকা ব্যক্তি হও, শ্রমিক নয়।

এখানে যে ব্যক্তির কথা বলা হয়েছে তিনি হলেন ঔরঙ্গাবাদের ইনকাম ট্যাক্সের সহকারী কমিশনার বিষ্ণু অটি।যাইহোক, আহমেদনগর জেলার কুমহারওয়াড়ি গ্রামে একটি নির্মাণ সাইটে কাজ করার সময়, হরিবাবু এই কথাগুলি অকপটে বলেছিলেন। কিন্তু, কে জানত তার এই কথাগুলো বিষ্ণুর জীবন বদলে দেবে।

```

দশ বছর বয়সে তিনি উপলব্ধি করেন যে দারিদ্র্য, পানির অভাব এবং এই ধরনের সমস্ত অসুবিধা কাটিয়ে ওঠা যায় এবং টিভির মাধ্যমে তিনি একটি ভিন্ন জীবন সম্পর্কে জানতে পারেন। লেখাপড়া করে কিছু অর্জন করতে চেয়েছিলেন। কিন্তু, বাড়ির খারাপ অবস্থার কারণে, এটি কোনভাবেই সহজ ছিল না। কিন্তু, বিষ্ণু সাহস হারাননি এবং শক্তির সাথে সমস্ত অসুবিধার মোকাবিলা করেছিলেন।

সাহসিকতার সাথে সমস্যার মোকাবিলা করেছেন

বিষ্ণুর পিতা হরিবাবু কাজ করতে গিয়ে দৃষ্টিশক্তি হারান। অথচ মা কৈলাসবাই শুনতে পাননি। তিনি তার তিন সন্তানের ভরণপোষণের জন্য দৈনিক মজুরি শ্রমিক হিসাবে কাজ করতেন এবং প্রায়শই অনাহারে দিন কাটাতেন। এটি তার স্বাস্থ্যের উপর প্রভাব ফেলে এবং বয়স বাড়ার সাথে সাথে কাজ করা কঠিন হয়ে পড়ে।

```

তার গ্রামের অবস্থাও ছিল খুবই খারাপ। খরার কারণে সেখানে কোনো স্কুল বা কৃষিকাজের কোনো উপায় ছিল না। যার প্রত্যক্ষ প্রভাব পড়েছিল বিষ্ণুর বাবা-মায়ের ওপর। কারণ, চাষাবাদ মানেই মজুরির কাজ নয়। কপাল এমন যে হরিবাবু তার স্ত্রী ও সন্তানকে খরায় হারিয়েছেন। তারপর কয়েক মাস পর তিনি কৈলাসবাইকে আবার বিয়ে করেন। যিনি তিনটি সন্তানের জন্ম দিয়েছেন।হরিবাবু এবং তার স্ত্রী শিক্ষিত ছিলেন না এবং অক্ষমতা তাদের অসুবিধায় যুক্ত হয়েছিল। কারণ, কেউ তাদের নিয়োগ দিতে চায়নি।

বিষ্ণু বলেন, “আমাদের মা ময়দা খুব ভেজে রুটি বানাতেন আর আমরা নুন দিয়ে খেতাম। আমার বাবা-মা প্রতিদিন সকালে কাজের সন্ধানে বাড়ি থেকে বের হতেন। দুপুরের মধ্যে খাবার না আনলে আমার বড় বোন আমাকে ক্ষুধা নিবারণের জন্য গল্প বলত। এই সংগ্রামে আমার বাবা আমাকে শিক্ষার গুরুত্ব সম্পর্কে বলেছিলেন এবং এটি আমাদের পুরো জীবনকে বদলে দিয়েছে। যদিও তার জীবন অনেক প্রতিকূলতার মধ্যে দিয়ে যাচ্ছিল। কিন্তু, বিষ্ণুর বাবা-মা কখনো চোখের জল ফেলেননি এবং কাউকে অভিশাপ দেননি।

বিষ্ণু নিশ্চিত ছিলেন যে তার জীবন বদলে যাবে এবং চতুর্থ শ্রেণির পর তিনি তার পড়াশোনা চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন যদিও তার নতুন স্কুল গ্রাম থেকে 4 কিলোমিটার দূরে ছিল। বিষ্ণু মারাঠি ভাষায় শিক্ষিত ছিলেন। তিনি তার স্কুলের দিনগুলির কথা মনে করেন যখন তিনি পরিবারকে কিছুটা সাহায্য করার জন্য মিলের মেঝেতে পড়ে থাকা ময়দা সংগ্রহ করতে শুরু করেছিলেন।

এই পর্বে তিনি বলেন, “বাড়ির কাছে একটা ছোট মিল ছিল। স্কুল থেকে ফেরার সময় মালিককে অনুরোধ করতাম মেঝেতে পড়ে থাকা আটা কুড়িয়ে ঘরে নিয়ে আসার জন্য। এটি ধুলো এবং ছাঁচযুক্তও ছিল, কিন্তু এটি আমাদের কাছে কোন ব্যাপার ছিল না। সম্ভবত এই প্রথম বাড়িতে কিছু পরিবর্তন হয়েছে, আমার কারণে. আমি এটি অনুভব করেছি এবং ভেবেছিলাম যে আমি জিনিসগুলি ঠিক করতে পারি।”

এরপর বিষ্ণু গ্রামবাসীদের অনেক কাজে সাহায্য করতে লাগলেন। যেমন, মালামাল বহনে মানুষকে সাহায্য করতেন, যার জন্য পেতেন ২০০-৩০০ টাকা। এ ছাড়া তিনি তার জুনিয়রদেরও পড়াতেন। কিন্তু, এত কিছু করেও পড়ালেখা থেকে তার মনোযোগ বিচ্যুত হয়নি। তার কঠোর পরিশ্রমে, তিনি 10 তম শ্রেণির পরীক্ষায় 79 শতাংশ নম্বর পেয়েছিলেন এবং এখান থেকে তার জীবনে নতুন মোড় নেয়।

স্কুল শিক্ষক থেকে আয়কর অফিসারের যাত্রা

শিক্ষার গুরুত্ব এবং তার ক্ষেত্রের অবস্থা দেখে, বিষ্ণু ডিএড (শিক্ষায় ডিপ্লোমা) করেন এবং 1999 সালে শিক্ষক হিসাবে চাকরি শুরু করেন। যাইহোক, তার স্কুল গ্রামের থেকে 150 কিলোমিটার দূরে ছিল যেখানে তিনি তার স্ত্রী এবং পিতামাতার সাথে থাকতেন। ইতিমধ্যে, তিনি তার সহকর্মীদের কাছ থেকে মহারাষ্ট্র পাবলিক সার্ভিস কমিশন পরীক্ষার বিষয়ে জানতে পেরেছিলেন।যেহেতু, এর জন্য তাকে কেবল তার জ্ঞানের পরিধি বাড়ানো দরকার ছিল। তাই তিনি এটি তার হাত চেষ্টা করার সিদ্ধান্ত নিয়েছে. তিনি মনে করেন, তিনি কর্মকর্তা হলে শুরুর পর্যায়ের অবস্থার পরিবর্তন করতে পারবেন।

এরপর শিক্ষকতার পাশাপাশি কোনো কোচিং ছাড়াই পরীক্ষার প্রস্তুতি নিতে থাকেন। এই পর্বে, তিনি যশবন্ত রাও চ্যাবন মহারাষ্ট্র মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে বিএ করেছেন।তারপরে, 2010 সালে, বিষ্ণু তার প্রথম প্রচেষ্টাতেই MPSC পরীক্ষায় উত্তীর্ণ হন এবং জলগাঁওয়ে তার প্রথম পোস্টিং পান। সেখানে তিনি বিক্রয় কর বিভাগে সহকারী কমিশনার হিসেবে পদায়ন করেন।

তিনি বলেন, “এই ফলাফল প্রথমবারের মতো আমার চোখে আনন্দের জল এনেছিল। সেদিন পুরো গ্রাম আমার পরিবারের সাথে উদযাপন করেছিল। আমার মনে আছে আমার বাবা আমাকে একই পরামর্শ দিয়েছিলেন আমার ছেলেকে।কিন্তু, তিনি সেখানেই থেমে থাকেননি এবং তাঁর ইচ্ছা ছিল ন্যাশনাল সার্ভিস পরীক্ষায় সাফল্য অর্জন করা। এই পর্বে, তিনি 2013 সালে UPSC-এর জন্য প্রস্তুতি শুরু করেন।

এবারও তিনি কোনো কোচিং না নিয়ে সব প্রতিশ্রুতি সত্ত্বেও পড়াশোনা চালিয়ে গেছেন। তবে এবার ফল নিয়ে খুব একটা ভয় পাননি তিনি। কারণ, ব্যর্থতার ক্ষেত্রেও তার একটি নিরাপদ চাকরি ছিল। কিন্তু, তার অক্লান্ত পরিশ্রমের পরে, 2016 সালে তিনি তার তৃতীয় প্রচেষ্টায় 1064 র্যাঙ্ক নিয়ে UPSC ক্র্যাক করেন। মজার ব্যাপার হলো, একই বছর তার ছেলেও দশম পরীক্ষায় ডিস্টিনশনসহ পাস করেছে।

তার প্রথম দুটি প্রচেষ্টাকে ব্যর্থতা হিসাবে বিবেচনা করার পরিবর্তে, বিষ্ণু এটিকে একটি শেখার প্রক্রিয়া হিসাবে বিবেচনা করেন। এই সময় তিনি তার ভুল স্বীকার করেন এবং তৃতীয় প্রচেষ্টার জন্য কঠোর পরিশ্রম করেন। তিনি বলেছেন, “আমি এমন বাধা অতিক্রম করেছি যা আরও কঠিন ছিল। আমার বাবা-মা আমাকে সবসময় অনুপ্রাণিত করেছেন। আজ আমি যেখানে আছি তাদের জন্যই।

গত চার বছরে, বিষ্ণু তার কঠোর পরিশ্রম, দৃঢ়তা এবং দৃঢ়সংকল্পের সাথে অনেক দায়িত্ব সামলেছেন। বিষ্ণুর গল্প সত্যিই সেই সমস্ত যুবকদের জন্য একটি অনুপ্রেরণা যারা তাদের জীবনের সমস্ত অসুবিধার মুখোমুখি হয়ে কিছু অর্জন করতে চায়, কিছু হতে চায়।