গরীব মা গয়না বেচে ছেলেকে মানুষ করে,পরিশ্রম ও অদ্ভুত আইডিয়া দিয়ে ছেলের কোটি টাকার ব্যবসা!

যেভাবে মূল্যস্ফীতি বাড়ছে, মানুষের আকাঙ্ক্ষা ও অর্থ উপার্জনের তাগিদও বাড়ছে। তাই মানুষ টাকা রোজগারের দিকে ছুটছে। আজকের পর্বে আমরা এমন একজন ব্যক্তির কথা বলব যার মা তার গয়না বিক্রি করে পরে মানুষের দেয়াল আঁকার কাজ করেছেন। কিন্তু এরপর এক নতুন আইডিয়া থেকে ব্যবসা শুরু করে দেড় কোটি টাকার সাম্রাজ্য গড়েছেন।

সেই যুবক হলেন সিদ্ধান্ত কুমার যিনি বিহারের বাসিন্দা। আইআইটি পাস আউট সিদ্ধান্ত দিল্লির বাসিন্দা। ডেনিম ডেকর নামে তার একটি স্টার্টআপ আছে। এর অধীনে পুরানো জিন্স দ্বারা সজ্জার নতুন আইটেম তৈরি করা হয়। জিন্স পুনরায় ব্যবহার করে, তারা 400 টিরও বেশি ধরণের জিনিস তৈরি করে যা পরিবেশ বান্ধব। তিনি তার স্টার্টআপ থেকে প্রতি বছর 1.5 কোটি টাকা আয় করছেন।

```

মা গয়না বিক্রি করে সংসার চালাতেন

এক প্রতিবেদনে বলা হয়, ২০০৪ সাল থেকে ২০০৬ সাল পর্যন্ত তিনি চারুকলা ও নকশার শিক্ষা লাভ করেন। আরও, তিনি দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়াতে নথিভুক্ত হন, যদিও এই সময়ে তার বাবা এই জিনিসগুলি অনুমোদন করেননি। কারণ বাড়ির আর্থিক অবস্থা খুবই করুণ ছিল এবং তারা চেয়েছিল তাদের ছেলে এখানে থাকুক এবং চাকরি করুক। এই সময়ে তার মা তার গয়না বিক্রি করে দেন যাতে তিনি তার ছেলেকে লেখাপড়া করতে পারেন। সিদ্ধার্থ দিল্লীতে গিয়ে সেখানে গিয়ে মানুষের বাড়ি রং ও রং করতেন এবং রাতে সময় পেলে বারে কাজও করতেন যাতে পড়াশোনার পাশাপাশি কিছু টাকা রোজগার করতে পারে।

কয়েক মাসে আয় করেছেন ১০ লাখ টাকা

2010 সালে, যখন তার চারুকলা অধ্যয়ন শেষ হয়, তখন তিনি আইআইটি মুম্বাই থেকে মাস্টার অফ ডিজাইনের উপাধি লাভ করেন। তারপর তিনি বেঙ্গালুরুতে চাকরি পেলেন কিন্তু তিনি এখানে মাত্র কয়েক মাস কাজ করেন এবং তারপর দিল্লিতে ফিরে আসেন। এখানে তিনি শিক্ষামূলক গেম ডিজাইন করার জন্য 2013 সালে একটি স্টার্টআপ শুরু করেন। প্রাথমিক পর্যায়ে তিনি এখান থেকে ৮ থেকে ১০ লাখ টাকা আয় করলেও কোনো কারণে তা বন্ধ করতে হয়।

```

শুরু হয়েছে ডেকোরেশানের কাজ

এখন তিনি তার বাড়ির দেয়াল সাজাতে শুরু করেন, যাতে তিনি পুরনো জিন্স ব্যবহার করেন। তার ধারণা এখন লোকেদের খুব পছন্দ হয়েছে এবং ঘর সাজানোর কাজ করার জন্য তিনি অত্যন্ত উত্সাহিত ও প্রশংসিত হয়েছেন। এখন তিনি অনুপ্রেরণা নিয়েছিলেন যে তিনি পুরানো জিন্স থেকে বিভিন্ন ধরণের জিনিস তৈরি করবেন যা পরিবেশ বান্ধব হওয়ার পাশাপাশি তার আয়ের উৎস হবে।

পুরানো জিন্স দিয়ে করা হয়েছে অনন্য কাজ

এখন সে তার পরিচয়ের লোকদের সাথে যোগাযোগ করে পুরনো জিন্সের অর্ডার দেয় এবং সেখান থেকে কেটলি লণ্ঠন ইত্যাদি কিনে নেয়। তিনি এই জিন্সগুলির সাহায্যে 60টি সাজসজ্জা তৈরি করেছিলেন এবং দিল্লির কাছে নির্বাচিত সিটি মলে সেগুলি বিক্রি করার জন্য একটি মল স্থাপন করেছিলেন। যেখানে তিনি ভালো সাড়া পেয়েছেন, এখন তিনি সিদ্ধান্ত নিয়েছেন যে তিনি এই স্টার্টআপকে বড় করবেন।

কোটি টাকার সাম্রাজ্য গড়ে তোলেন

এখন ডেনিম ডেকোর দ্বারা উত্পাদিত শুধুমাত্র আমাদের দেশেই নয়, এর সামগ্রী বিদেশে রপ্তানির জন্যও পাঠানো হয়। আমেরিকা এবং অস্ট্রেলিয়ার লোকেরাও ডেনিম সাজসজ্জার জিনিসগুলি খুব পছন্দ করে। হাজার টাকা দিয়ে শুরু হওয়া ব্যবসা আজ কোটি টাকায় রূপ নিয়েছে। আজ তার কোম্পানির বার্ষিক আয় ২ কোটি টাকার কাছাকাছি। তিনি তার ব্যবসায় বহু লোকের কর্মসংস্থানও করেছেন।