দিনে চা বিক্রি করে রাতে গার্ডের কাজ করেন, সেই দরিদ্র যুবক যা করে দেখালেন,স্যালুট নেটিজেনদের

কথিত আছে যে, মনের মধ্যে যদি আবেগ থাকে এবং কিছু করার ইচ্ছা থাকে তবে একজন ব্যক্তি যে কোনও পরিস্থিতিতে তার উদ্দেশ্য অর্জন করতে পারে। আমাদের আজকের গল্প এমন এক ব্যক্তির যাকে কখনো চা বিক্রি করতে হয়েছে আবার কখনো রাতে পাহারার কাজ করতে হয়েছে। আজ সেই একই ব্যক্তি স্বপ্ন বাস্তবায়ন করে হাজারো মানুষের কাছে উদাহরণ হয়ে উঠেছেন।

যোধপুরের বাসিন্দা মুকেশ দধিচ তার জীবিকার জন্য চা বিক্রি করেছিলেন, একজন প্রহরী হিসাবে কাজ করেছিলেন এবং তার স্বপ্নকে বাস্তব করতে কঠোর পরিশ্রম করেছিলেন। আজ সে একজন জুনিয়র ইঞ্জিনিয়ার হিসেবে কাজ করে তার স্বপ্নকে বাস্তবায়িত করেছে।

```

চা বিক্রির কাজ করেছেন

জীবিকা নির্বাহের জন্য তার বাবা একটি চায়ের স্টল বসাতেন। বাড়ির আর্থিক অবস্থা ভালো না হলেও তারা চেয়েছিলেন তাদের সন্তানরা লেখাপড়া করে বড় মানুষ হবে। ছেলে মুকেশ যখন বড় হয়, তখন বাড়ির অবস্থার কথা মাথায় রেখে বাবাকে সাহায্য করতে শুরু করে। কিন্তু লেখাপড়া করে ভালো মানুষ হওয়ার স্বপ্ন ছিল বলে তিনি চা বিক্রির কাজে তেমন সন্তুষ্ট ছিলেন না।

রাতে ATM এ গার্ড হিসেবে কাজ করা

যখনই চা বিক্রির কাজ থেকে মুক্ত হতেন তখনই তিনি পড়াশোনা শুরু করেন। কিন্তু দিন দিন দায়িত্ব বাড়তে থাকে এবং আর্থিক সংকটে তার অবস্থা আরও খারাপ হয় এবং তিনি দিনের বেলা চা বিক্রি করার সিদ্ধান্ত নেন এবং রাতে নাগরি গেটে অবস্থিত কেন্দ্রীয় ব্যাংকের এটিএমে গার্ডের কাজ শুরু করেন। গার্ডের চাকরির সময়ও তিনি বসে পড়াশুনা করতেন।কাজের পাশাপাশি পড়ালেখার কারণে ভালো ঘুমাতে পারতেন না।

```

পরিশ্রমের ফল পেয়েছেন

অনেক প্রতিকূলতার মুখোমুখি হয়েও তিনি পড়াশোনা ছেড়ে দেননি, এখন তিনি PWD-তে জুনিয়র ইঞ্জিনিয়ার পদে নির্বাচিত হয়েছেন। তার সাফল্যে সর্বত্র আনন্দের পরিবেশ বিরাজ করছে।তিনি বিশ্বাস করেন নিরন্তর চেষ্টা চালিয়ে গেলে সাফল্য একদিন না একদিন আপনার পায়ে চুম্বন করবে।