মাত্র ২৫ হাজার টাকা দিয়ে শুরু করুন এই ব্যবসা, প্রতি মাসে আয় হবে ৩৫ থেকে ৪০ হাজার টাকা!

কোভিড পরবর্তী পরিস্থিতিতে ব্যবসায়িক পট পরিবর্তন হয়েছে। ঘরবন্দি থেকে অনেকেই বাড়িতেই টুকটাক ব্যবসা শুরু করেছেন। লাভের মুখও দেখেছেন অনেকে। সেই থেকে চাকরি ছেড়ে স্বাধীন ব্যবসায় ঝোঁক বেড়েছে অনেকেরই। পেশা হিসেবে অনেকেই বেছে নিয়েছেন ব্যবসাকে। এবার আপনিও যদি সেই পথে হাঁটতে চান তাহলে আপনার জন্য রয়েছে ব্যবসার আইডিয়া। এটি এমন একটি ব্যবসা যা ছাড়া বহু মানুষের সকালের জল খাবার অসম্পূর্ণ। পোহা ম্যানুফ্যাকচারিং ইউনিট একটি অনোন্য ব্যবসায়িক চিন্তাভাবনা হতে পারে। শীত, গ্রীষ্ম, বর্ষা সব মরশুমেই এর চাহিদা থাকে।

এমনিতে পোহা একটি পুষ্টিকর খাবার। সাধারণত প্রাতঃরাশ ও সন্ধেবেলা টিফিনেই এই খাবার খাওয়া হয়ে থাকে। পোহা তৈরি করা এবং হজম দুটিই সহজ। সেই কারণে পোহার বাজার বাড়ছে। এই পরিস্থিতিতে পোহা ম্যানুফ্যাকচারিং ইউনিট খুলে সহজেই লাভজনক ব্যবসা শুরু করতে পারেন যে কেউ।

এই ব্যবসা স্থাপনে খরচ

খাদি ও গ্রামীণ শিল্প কমিশনের (KVIC) একটি রিপোর্ট অনুসারে, একটি পোহা ম্যানুফ্যাকচারিং ইউনিটের খরচ প্রায় ২.৪৩ লক্ষ টাকা। আর এই ব্যবসা শুরু করতে আপনি ৯০ শতাংশ পর্যন্ত ঋণ পেয়ে যাবেন। তাই এই ব্যবসা শুরুতে আপনাকে দিতে হবে ২৫ হাজার টাকা।

পোহা ম্যানুফ্যাকচারিং ইউনিটের জন্য প্রয়োজনীয় জিনিসপত্র

এই ব্যবসা শুরু করার জন্য প্রায় ৫০০ বর্গফুটের জায়গা দরকার পড়বে। পোহা মেশিন, চুল্লি, প্যাকিং মেশিন ও ড্রাম সহ এরকম ছোটোখাটো জিনিসপত্রের প্রয়োজন হবে। কেভিআইসি রিপোর্টে বলা হয়েছে, প্রথমে অল্প কিছু কাঁচামাল আনুন। তারপর ধীরে ধীরে এর পরিমাণ বাড়ান। অভিজ্ঞতা বাড়লে ব্যবসাও বাড়বে আসতে আসতে।

ঋণ পাবেন কীভাবে?

কেভিআইসি রিপোর্ট অনুসারে, গ্রামীণ শিল্প কর্মসংস্থান প্রকল্পের অধীনে একটি ঋণের জন্য আবেদন করুন। প্রায় ৯০ শতাংশ পর্যন্ত ঋণ পেতে পারেন।

আয় হবে কত?

এই ব্যবসা শুরু করার পর কিছু কাঁচামাল কিনতে হবে। এর জন্য খরচ হতে পারে প্রায় ৬ লক্ষ টাকা। আরও ৫০ হাজার টাকার মতো খরচ থাকতে পারে। এই বিনিয়োগে প্রায় ১ হাজার কুইন্টাল পোহা উৎপাদন করা যেতে পারে। এতে উৎপাদনে খরচ হতে পারে ৮.৬০ লক্ষ টাকা। এইভাবে ১ হাজার কুইন্টাল পোহা বিক্রি করে ১০ লক্ষ টাকা পেতে পারেন। অর্থাৎ, ১.৪০ লক্ষ টাকা আয় হবে আপনার।