মাত্র ৩০০০ টাকা দিয়ে একবার বিনিয়োগ করুন, মাসে মাসে মোটা টাকা পাবেন স্টেট ব্যাঙ্কের এই স্কিমে!

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার অ্যানুইটি ডিপোজিট স্কিম হল ব্যাঙ্কের সবচেয়ে গুরুত্বপূর্ণ ডিপোজিট স্কিমগুলির মধ্যে অন্যতম। SBI-এর এই স্কিম-এর আওতায় গ্রাহকদের এককালীন সমস্ত টাকা জমা দিতে হয়। এরপর ব্যাঙ্কের তরফে প্রতি মাসে বিনিয়োগকারীকে কিস্তি হিসেবে টাকা দেওয়া শুরু হয়। প্রিন্সিপাল অ্য়ামাউন্টের উপর সুদ হিসেবে করা হয়। এই স্কিমে সুদ তিন মাস অন্তর চক্রবৃদ্ধি হারে (Rate of Interest on Compounding) গণনা করা হয়।

অ্যানুইটি ডিপোজিট স্কিমে বিনিয়োগের সময়সীমা আলাদা আলাদা হয়। কোনও ব্যক্তি 36 মাস, 60 মাস, 84 মাস এবং 120 মাসের জন্য বিনিয়োগ করতে পারেন। SBI(State Bank of India)-এর এই স্কিমে বিনিয়োগ করার জন্য কোনও সর্বোচ্চ সীমা নেই। তবে কমপক্ষে 1,000 টাকা বিনিয়োগ করতে হবে।

```
  • ঋণের সুবিধাও পাওয়া যায়এই স্কিমে মোট বিনিয়োগের উপর মোট টাকার 75 শতাংশে ঋণের সুবিধাও পাওয়া যায়। এছাড়া 15 লাখের বেশি বিনিয়োগে প্রিপেমেন্ট সুবিধাও পাওয়া যায়।

এই স্কিমের আওতায় গ্রাহকরা অ্যাকাউন্ট খুললে ইউনিভার্সাল পাসবুক (Universal Passbook) পাওয়ার যোগ্য হন। 18 বছরের কম বয়সীরাও এই স্কিমে বিনিয়োগ করতে পারে। এই অ্যাকাউন্ট কোনও ব্যক্তি একক বা যৌথভাবেও খোলা যাবে।

SBI-এর এই স্কিমে বিনিয়োগকারী যদি প্রতি মাসে 10,000 টাকা প্রতি মাসে পেতে চান, সেক্ষেত্রে তাঁদের এককালীন 5 লাখ টাকা বিনিয়োগ করতে হবে। এরফলে 7 শতাংশ হারে সুদ পাওয়া যাবে। যেহেতু এখানে Compounding হারে সুদ গণনা করা হয়, সেক্ষেত্রে প্রতি মাসে 10,000 টাকা পাওয়া যাবে।

```

Annuity Scheme- এর বিশেষ সুবিধাSBI (State Bank of India) -এর সমস্ত শাখা থেকেই অ্যানুইটি স্কিমে বিনিয়োগ করতে পারেন। এমনিতে 7 শতাংশ হারে সুদ পাওয়া গেলেও প্রবীণ নাগরিকেরা 0.5 শতাংশ হারে বেশি সুদ পাবেন। ফলে প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে সুদের হার রয়েছে 7.5 শতাংশ।