পেঁয়াজ কাটতে গেলে চোখে জল আসে কেন? এর পিছনে রয়েছে বৈজ্ঞানিক কারণ! জানলে অবাক হবেন!

পেঁয়াজ ছাড়া ভারতীয় খাবার প্রায় অসম্পূর্ণ বলা যেতে পারে। কমবেশি সকলেই এই সবজিটি পছন্দ করে থাকে। যে কোন খাবারে পেঁয়াজ যোগ করলে আরো সুস্বাদু হয়। তবে পেয়াজ শুধু সবজিতেই নয়, অন্যান্য কাজেও ব্যবহৃত হয়। যেমন গরমে পেঁয়াজ খেলে হিটস্ট্রোক হয় না। গ্রীষ্মকালে প্রচন্ড গরমের কারণে আমরা প্রায় হিট স্ট্রোকের শিকার হই, যে কারণে জ্বর, বমি সহ নানান ধরনের সমস্যা দেখা দেয়। যাইহোক কিন্তু কখনো ভেবে দেখেছেন পেঁয়াজ কাটলে চোখ দিয়ে জল বেরিয়ে আসে কেন? 

পেঁয়াজ কাটতে গিয়ে চোখের জল আনার পেছনের কারণটি হলো এতে রয়েছে প্রোপ্যানথাইল সালফার অক্সাইড নামক রাসায়নিক পদার্থ। এটি বাতাসে মিশে গিয়ে চোখের সংস্পর্শে এসে এক ধরনের অ্যাসিড তৈরি করে। তার জন্যই চোখ থেকে জল বের হয়।   যখন এই অ্যাসিড হানা দেয় মস্তিষ্ক তখন নিজে থেকে নির্দেশ দেয় চোখ বুজে ফেলার। কিন্তু পেঁয়াজ কাটার সময় চোখ বন্ধ করে ফেলা খুব একটা ভালো নয়। তাই জল বের করে চোখ নিজেকে রক্ষা করে।

```

এই সময় চোখ মোচা একেবারেই উচিত নয়। এতে জল বেরোনো তো কমবেই না, বরং উল্টে বেড়ে যেতে পারে। তাই পেঁয়াজ কাটার সময় চোখ দিয়ে জল ঝরা বন্ধ করা যায় কয়েকটি ঘরোয়া টোটকা মাধ্যমে। বিশেষজ্ঞরা বলছেন,  সানগ্লাস পড়ে পেঁয়াজ কাটলে কিছুটা এই সমস্যা থেকে কিছুটা রেহাই মিলবে। মাঝখান থেকে পেঁয়াজ কেটে কিছুক্ষণ জলে রেখে তারপর কাটলেও এই সমস্যা কম হয়।

পেঁয়াজ কাটার সময়ে হাত দিয়ে চোখ মোছা কিন্তু একেবারেই উচিত নয়। এতে জল বেরনো তো কমবেই না, উল্টে বেড়ে যেতে পারে। তা হলে এই অকারণ ক্রন্দন বন্ধ করা যায় কী ভাবে?

```

এ ক্ষেত্রে বেশ কিছু টোটকার আশ্রয় নেওয়া যেতে পারে। সানগ্লাস পড়ে পেঁয়াজ কাটলে সমস্যা কিছুটা কমবে। মাঝখান থেকে পেঁয়াজ কেটে কিছুক্ষণ জলে রেখে তারপর কাটলেও এই সমস্যা কম হয়।