ব্যাঙ্কের থেকে বেশি, ৯% সুদ দিচ্ছে পোস্ট অফিসের এই স্কিম, ১০০০ টাকা থেকেই শুরু বিনিয়োগ!

সুরক্ষিত আর্থিক নিরাপত্তার সঙ্গে ভাল সুদ পেতে পোস্ট অফিসের স্বল্প সঞ্চয় প্রকল্পে আজও ভরসা রাখেন বহু মানুষ। তবে ব্যাঙ্ক , শেয়ার বাজারের ভিড়ে অনেক সময় পোস্ট অফিসের এই নিরাপ্দ প্রকল্পগুলি নিয়ে বিভ্রান্তি তৈরি হয়। তাই বিনিয়োগকারীদের সুবিধার্থে পোস্ট অফিসের কিছু দারুণ স্কিমের নাম দেওয়া হল এখানে।

Public Provident Fund: ১৫ বছরের পাবলিক প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্ট: এই স্কিমে বিনিয়োগ করতে ইচ্ছুক যেকেউ একটি আর্থিক বছরে সর্বনিম্ন ৫০০ টাকা ও সর্বোচ্চ ১,৫০,০০০ টাকা জমা করতে পারেন। বর্তমানে এই স্কিমে বছরে ৭.১ শতাংশ সুদ দেওয়া হচ্ছে। যা বার্ষিক চক্রবৃদ্ধি হারে বেড়ে চলে। এই স্কিমে চাইলে আপনি একসঙ্গে বা ১২টি কিস্তিতে বিনিয়োগ করতে পারেন। এই প্রকল্পের মেয়াদ ১৫ বছর। এটি পরিপক্কতার এক বছরের মধ্যে আরও ৫ বছরের জন্য বাড়ানো যেতে পারে। আয়কর আইনের ৮০সি ধারায় এতে আয়করে ছাড় পাবেন। এটি তৃতীয় আর্থিক বছর থেকে ঋণের সুবিধা দিয়ে থাকে। যেখানে একজন পলিসি গ্রাহক ব্যক্তিগত উদ্দেশেও ঋণ পেতে পারেন।

National Savings Certificates: জাতীয় সঞ্চয় শংসাপত্র৫ বছরের পরিপক্কতার সময়কালের সঙ্গে পাওয়া যায় এই স্কিম। বর্তমানে ৭.১ শতাংশ বার্ষিক চক্রবৃদ্ধি অর্ধ-বার্ষিক হারে সুদের হার অফার করে। মনে রাখবেন,এতে কোনও বিনিয়োগের সর্বোচ্চ সীমা নেই। কেবল ন্যূনতম ১০০০ টাকা দিলেই অ্যাকাউন্ট খোলা যায়। আপনি ১০০,৫০০, ১০০০,৫০০০ ও ১০,০০০ টাকা এতে বিনিয়োগ করতে পারবেন। কেউ ব্যাঙ্ক লোন পাওয়ার জন্য NSC-র শংসাপত্রগুলিও রেজিস্টার করতে পারেন এখানে।

  • Sukanya Samriddhi: সুকন্যা সমৃদ্ধি যোজনা কন্যা সন্তানের বাবা-মাকে উত্সাহিত করার জন্য সুকন্যা সমৃদ্ধি প্রকল্পটি নিয়ে এসেছে সরকার। যেখানে বর্তমান সুদের হার বার্ষিক ৭.৬ শতাংশ রাখা হয়েছে। এই স্কিমটি কেবল একটি কন্যাশিশুর নামে খোলা যেতে পারে। অ্যাকাউন্টটি জন্মের পরে ১০ বছর বয়স পর্যন্ত খোলা যেতে পারে।

Senior Citizen Savings Scheme: সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমপ্রবীণ নাগরিকদের জন্য এই স্কিমগুলি পাঁচ বছরের মেয়াদি আমানত নিয়ে আসে। এই অ্যাকাউন্টে কেবল ১০০০ টাকার গুণিতকে বিনিয়োগ করা যায়। তবে ১৫ লক্ষ টাকার বেশি এই প্রকল্পে রাখা যায় না। বর্তমানে, এই স্কিমে ৮ শতাংশ সুদের হার দেওয়া হচ্ছে। ৬০ বছর বয়সী একজন ব্যক্তিই এই অ্য়াকাউন্টে টাকা রাখতে পারেন। তবে ৫৫ থেকে ৬০ বছরের একজন ব্যক্তি, যিনি চাকরি থেকে অবসর গ্রহণ করেছেন বা স্বেচ্ছায় অবসর গ্রহণের স্কিমের অধীনে রয়েছেন তিনিও এখানে একটি অ্যাকাউন্ট খুলতে পারেন।

Post Office Saving Schemes: পোস্ট অফিস মাসিক ইনকাম স্কিম অ্যাকাউন্টপোস্ট অফিসের মাসিক বিনিয়োগ স্কিমটি বার্ষিক ৭.১ শতাংশ সুদের হার অফার করে। এর জন্য ১৫০০ টাকার গুণে বিনিয়োগ প্রয়োজন৷। এই স্কিমের সর্বোচ্চ বিনিয়োগের সীমা ৪.৫ লক্ষ টাকা। যৌথ অ্যাকাউন্টে ৯ লক্ষ টাকা রাকা যেতে পারে এখানে। সব অ্যাকাউন্টে ব্যালেন্স যোগ করে সর্বাধিক বিনিয়োগ সীমা সাপেক্ষে যে কোনও পোস্ট অফিসে যে কোনও সংখ্যক স্কিম অ্যাকাউন্ট খোলা যেতে পারে। উপরোক্ত তালিকাভুক্ত স্কিমগুলি ছাড়াও বিভিন্ন মেয়াদ এবং কিষাণ বিকাশ পত্র অনুসারে ছোট আমানত প্রকল্পের মতো অন্যান্য বিকল্প রয়েছে।