সবজি বিক্রি করতেন দরিদ্র ছেলে,বৃদ্ধ দাদুর স্বপ্নপূরণ করতে যা করে দেখালেন যুবক,স্যালুট নেটিজেনদের

নিজের লক্ষ্যে স্থির থাকলে, মানুষ যে কোন কাজেই সফল হতে পারে। চলার পথের সমস্ত প্রতিবন্ধকতাকে সরিয়ে, লক্ষ্য স্থির রেখেই এগিয়ে যেতে হবে। তাহলেই জীবনে সফল হওয়া যায়, একথা আবারও প্রমাণ করে দিল শ্রেয়ান্স কুমাত।রাজস্থানের আজমির শহরের বাসিন্দা শ্রেয়ান্স কুমাত, যে একদমই সাধারণ গরীব মধ্যবিত্ত পরিবারের ছেলে ছিল।

ছোটবেলা থেকেই তিনি অনেক স্ট্রাগল দেখেছেন। সবজির দোকান থেকে চায়ের দোকান সবকিছুতেই হাত লাগিয়েছেন। আজমীর থেকে প্রাথমিক শিক্ষা শেষ করে, আইআইটি মুম্বাই থেকে স্নাতক সম্পন্ন করে। দুর্দান্ত ছাত্র হওয়ার কারণে তারপর বছর দুই একটি ভালো কোম্পানিতে চাকরিও পেয়ে যায়। ছোট থেকেই দারুণ মেধাবী ছিলেন শ্রেয়ান্স। কিন্তু তার সত্বেও তার দাদু চেয়েছিলেন সে এমন কিছু করে দেখাক যাতে সারা দেশের মানুষ তাকে ভালবাসে সম্মান করে এবং তার স্ট্রাগলের কথা জানতে পারে। আর এই লড়াইয়ে নেমে পড়েন শ্রেয়ানস।

```

এই চাকরি করলেও নাতি একজন আইএএস অফিসার হোক, এমন স্বপ্ন দেখতেন শ্রেয়ান্সের দাদু। তাই দাদুর ইচ্ছা পূরণ করতে UPSC পরীক্ষার জন্য প্রস্তুতি নিতে শুরু করেন শ্রেয়ান্স।অনেক ভাবনা চিন্তা করার পর UPSC পরীক্ষার জন্য প্রস্তুতি নিতে শুরু করেন শ্রেয়ান্স। তবে এই পড়াশুনার জন্য কোন কোচিং সেন্টারে শিক্ষা নেননি তিনি। ইন্টারনেট, প্রয়োজনীয় বই এবং নোটের সাহায্য নিয়ে UPSC পরীক্ষার জন্য প্রস্তুতি নিতে শুরু করেন তিনি।সেই কারণে চাকরি ছেড়ে দিয়ে দিনে ৮-১০ ঘন্টা করে পড়াশুনা শুরু করেন তিনি।

সেইসঙ্গে নিজেকে আপডেট রাখতে সাধারণ জ্ঞান শিক্ষা নেন সংবাদপত্র থেকে। সেইসঙ্গে প্রচুর মক টেস্ট দিয়ে নিজের চেষ্টায় তিনি এই পরীক্ষার অংশ নেন। এইভাবে কঠোর পরিশ্রম করে ২০১৮ সালে UPSC পরীক্ষায় চতুর্থ স্থান অর্জন করতে সক্ষম হন শ্রেয়ান্স কুমাত। একজন আইএএস অফিসার হয়ে শুধু নিজের জীবনেই নয়, সেইসঙ্গে দাদুর স্বপ্নও সত্যি করলেন তিনি।

```

সব মিলিয়ে তিনি প্রমাণ করলেন যে অদম্য জেদ এবং কোন কিছু করার ইচ্ছে যদি মানুষের মধ্যে থাকে তাহলে কঠোর পরিশ্রম দিয়ে সেই লক্ষ্যে মানুষ অবশ্যই পৌঁছাতে পারে।