২০০০ এর নোট বাতিলের পর কি ফিরছে ১ হাজারের নোট? বড় আপডেট দিল রিজার্ভ ব্যাংক(RBI)

বাজার থেকে ২ হাজার টাকার নোট তুলে নেওয়ার কথা ঘোষণা করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই)। আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে ২ হাজার টাকার নোট জমা করতে হবে। এই আবহে ১ হাজার টাকার নোট নিয়ে আলোচনা শুরু হয়েছে। ২ হাজার টাকার নোট তুলে নেওয়ার পর কি বাজারে আবার হাজার টাকার নোটের প্রত্যাবর্তন ঘটতে পারে? এই নিয়ে প্রশ্নের মুখোমুখি হলেন আরবিআইয়ের গভর্নর শক্তিকান্ত দাস।সোমবার আরবিআইয়ের গভর্নর জানিয়েছেন, ২ হাজার টাকার নোট তুলে নেওয়া হচ্ছে। তবে নতুন করে ১০০০ টাকার নোট নিয়ে কি বললেন তিনি ?

জানা যাচ্ছে যে ২০০০ এর নতুন নোট তুলে নেওয়া হলেও নতুন করে হাজার টাকার নোট চালু করার কোনও পরিকল্পনা নেই। ৭ বছর আগে দেশে হাজার টাকার নোট চালু ছিল। ২০১৬ সালের ৮ নভেম্বর ৫০০ টাকা এবং ১ হাজার টাকার নোট বাতিল করে নরেন্দ্র মোদীর সরকার। তার পরেই বাজারে আসে নতুন ২ হাজার টাকার নোট। কিন্তু সেই নোটও এ বার বাজার থেকে তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এই পরিস্থিতিতে দেশে আবার হাজার টাকার নোট চালু করা হবে কি না, এই নিয়ে বিভিন্ন মহলে আলোচনা শুরু হয়েছে। যদিও এমন কোনও ভাবনা নেই বলেই জানিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক।

```

এই প্রসঙ্গে শক্তিকান্ত দাস জানিয়েছেন, ‘‘এটা পুরোটাই জল্পনা। হাজার টাকার নোট চালু করা নিয়ে এখনও কোনও পরিকল্পনা নেই।’’ ২০১৬ সালে নোট বাতিলের পর বাজারে নোটের জোগান দিতে ২ হাজার টাকার নোট চালু করা হয়েছিল। বর্তমানে অন্য নোটগুলির জোগান যথেষ্ট পরিমাণে রয়েছে। তাই ২০১৮-১৯ সালে ২ হাজার টাকার নোট ছাপানো বন্ধ করে দেওয়া হয়।

আরবিআই জানিয়েছে, নিজ নিজ ব্যাঙ্কে গিয়ে ২ হাজারের নোট জমা করতে পারবেন সাধারণ মানুষ। ২৩ মে থেকে ব্যাঙ্ক এবং আরবিআইয়ের আঞ্চলিক দফতরগুলিতে গিয়ে ২ হাজারের নোট জমা দেওয়া যাবে।

```

সব মিলিয়ে যে কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হোক না কেন, এই তীব্র রোদ গরমের মধ্যেও যে সাধারণ মানুষকে ব্যাংকের বাইরে লাইন দিতে হবে সেই বিষয়টা পরিষ্কার।