আকাশ থেকে ঝরে পড়ছে মাছ, আজব বৃষ্টি তেলেঙ্গানায়

তেলেঙ্গানার জাগতিয়াল শহরে বৃষ্টির সময় আকাশ থেকে হল মাছের বর্ষণ। রাস্তা-ঘাট, বাড়ি-ঘর, বাড়ির ছাদেও পড়েছে মাছ। সেই ভিডিও ইতিমধ্যেই ভাইরাল সোশ্যাল মিডিয়ায়। এই ঘটনায় রীতিমতো অবাক জগতিয়াল শহরের সাই নগর এলাকার বাসিন্দারা। Water Spouts-এ আটকে ছোট জলজ প্রাণী যেমন ব্যাঙ, কাঁকড়া এবং মাছ ওপরে উঠে যায়। আর সেটি শেষ হওয়ার পর সেগুলি নিচে পড়ে।

জলে টর্নেডো তৈরি হলে এমন ঘটনা ঘটে। এগুলোকে সাধারণত ওয়াটার টর্নেডো (Water Tornado) বলা হয়।গত কয়েকদিন ধরে ওই এলাকায় প্রবল বৃষ্টি হচ্ছে। বিশাল এলাকায় বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। আবহাওয়াবিদরা বলছেন, ভারী বৃষ্টির আগে জলোচ্ছ্বাস তৈরি হলে ছোট মাছ ও ব্যাঙ তাতে আটকে উপরে চলে যায়। এরপর টর্নেডো হালকা বা দুর্বল হওয়ার সঙ্গে সঙ্গে প্রাণীগুলি নীচে পড়তে শুরু করে।

```

গত বছর যুক্তরাষ্ট্রের টেক্সাসের টেক্সারকানা শহরে একই ধরনের ঘটনা ঘটেছিল। সেখানেও মাছের বৃষ্টি হয়। যা সোশ্যাল মিডিয়ায় ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছিল। একজন ফেসবুক ব্যবহারকারী লেখেন, ‘২০২১ সাল অনেক কিছু দেখাচ্ছে … এর মধ্যে মাছের বৃষ্টিও রয়েছে। খুবই অস্বাভাবিক ঘটনা।’

https://twitter.com/KP_Aashish/status/1545990086549835778

এর থেকে বোঝা যাচ্ছে জগতিয়ালের আশেপাশে কোথাও ওয়াটার টর্নেডো হয়েছে, যা নদী বা সমুদ্র বা অন্য কোনও জায়গা থেকে মাছগুলিকে তুলে নিয়ে সাই নগরে আছড়ে ফেলেছে। গত কয়েকদিন ধরে ওই এলাকায় প্রবল বৃষ্টি হচ্ছে।

```

বিশাল এলাকায় বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। আবহাওয়াবিদরা বলছেন, ভারী বৃষ্টির আগে জলোচ্ছ্বাস তৈরি হলে ছোট মাছ ও ব্যাঙ তাতে আটকে উপরে চলে যায়। এরপর টর্নেডো হালকা বা দুর্বল হওয়ার সঙ্গে সঙ্গে প্রাণীগুলি নীচে পড়তে শুরু করে।