ফিক্সড ডিপোজিটে টাকা রাখুন নিশ্চিন্তে, ৯% সুদ দিচ্ছে দুটি ব্যাংক !

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া পঞ্চমবার রেপো রেট বাড়ানোর আগেই ফিক্সড ডিপোজিটে সুদ বাড়িয়েছিল কিছু ব্যাঙ্ক। নতুন করে রেপো রেট বৃদ্ধিতে ফের বাড়তে পারে সুদ। এই পরিস্থিতিতে আপনি যদি ফিক্সড ডিপোজিটে বিনিয়োগ করার পরিকল্পনা করেন, তাহলে এই দুটি ব্যাঙ্কের সুদের হার দেখতে পারেন। যেগুলি আপনাকে FD-তে ৯ শতাংশ পর্যন্ত সুদ দিতে পারে। তবে এই সুদ প্রবীণ নাগরিকদের দেওয়া হচ্ছে।

ইউনিটি স্মল ফাইন্যান্স ব্যাঙ্ক: ইউনিটি স্মল ফাইন্যান্স ব্যাঙ্কের ওয়েবসাইট অনুসারে, ব্যাঙ্ক প্রবীণ নাগরিকদের এফডিতে 4.5 থেকে 9 শতাংশ সুদ দিচ্ছে। নির্দিষ্ট মেয়াদে ৯ শতাংশ সুদ দিচ্ছে এই আর্থিক প্রতিষ্ঠান। ব্যাঙ্ক কেবল 181 দিন ও 501 দিনের মেয়াদে বার্ষিক 9 শতাংশ সুদ দিচ্ছে। এছাড়াও সাধারণ নাগরিকরা একই মেয়াদে 8.50 শতাংশ সুদের সুবিধা পেতে পারেন। এই সুদ নাগরিকদের বছরের ভিত্তিতে দেওয়া হবে।

```

Suryoday Small Finance Bank: প্রবীণ নাগরিকদের ব্যাঙ্কের দেওয়া এই বিশেষ মেয়াদের এফডি-তে 9.59 শতাংশ সুদ দেওয়া হয়। এই এফডির মেয়াদ 5 বছর। একই মেয়াদে সাধারণ নাগরিকের জন্য FD হার 9 শতাংশ। ব্যাঙ্কের ওয়েবসাইট অনুযায়ী, ৬ ডিসেম্বর এফডির হার বাড়ানো হয়। এই বৃদ্ধির পর সাধারণ মানুষকে 4 শতাংশ থেকে 9 শতাংশ সুদ দিচ্ছে ব্যাঙ্ক। একই সময়ে, FD-তে প্রবীণ নাগরিকদের সর্বোচ্চ 4.50 শতাংশ থেকে 9.59 শতাংশ পর্যন্ত সুদ দেওয়া হচ্ছে।

কানাড়া ব্যাঙ্ক (Canara Bank): কানাড়া ব্যাঙ্কও FD-র উপরে মোটা টাকা সুদ দেয়। এই ব্যাঙ্কের একটি বিশেষ FD স্কিম রয়েছে। এই স্কিমের আওতায় 666 দিনের মেয়াদের উপর 7.50 শতাংশ হারে সুদ পান প্রবীণ নাগরিকেরা। অন্যদিকে সাধারণ গ্রাহকরা 7 শতাংশ হারে সুদ পান। অর্থাৎ সাধারণ গ্রাহকদের তুলনায় প্রবীণ নাগরিকরা পান 0.50 শতাংশ বেশি।

```

আরবিএল ব্যাঙ্ক (RBL Bank) : RBL ব্যাঙ্কেরও একটি এমন স্কিম রয়েছে। 725 দিনের FD -এর মেয়াদে 7.75 শতাংশ পর্যন্ত সুদের হার অফার করে। এই স্কিমের আওতায় ব্যাঙ্ক সাধারণ গ্রাহকদের জন্য 7.25 শতাংশ সুদের হার দেয়। প্রবীণ নাগরিকেরা এই ফিক্সড ডিপোজিট প্ল্যানে 7.75 শতাংশ সুদ পান। 2 কোটি টাকার নিচের সঞ্চয়ে এই সুদ পাওয়া যায়।

অন্যান্য ক্ষুদ্র আর্থিক ব্যাঙ্কগুলি কত সুদ দিচ্ছে: Utkarsh Small Finance Bank FD-এ কমপক্ষে ৮ শতাংশ ও সর্বোচ্চ ৮.৭৫ শতাংশ সুদ দিচ্ছে। উজ্জীবন স্মল ফিন্যান্স ব্যাঙ্ক সাধারণ নাগরিকদের জন্য সর্বোচ্চ ৮ শতাংশ ও প্রবীণ নাগরিকদের জন্য ৮.৭৫ শতাংশ সুদ দিচ্ছে। একইভাবে, শিবালিক স্মল ফাইন্যান্স ব্যাঙ্ক ৭.৫০ শতাংশ থেকে ৮ শতাংশ পর্যন্ত সুদ দিচ্ছে।