গরীব মধ্যবিত্তের জন্য ঐতিহাসিক বাজেট পেস করলেন অর্থমন্ত্রী, বিরাট সুখবর পেল গরীব মধ্যবিত্তরা!

বাজেটে বড়সড় সুখবর দিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। এদিন বাজেটে অর্থমন্ত্রী বলেন, নতুন কর কাঠামোতে বার্ষিক ৭ লাখ টাকা আয়ে কোনও কর দিতে হবে না।বাজেটে পেশের সময়ে অর্থমন্ত্রী বলেন, নতুন কর কাঠামোতে বার্ষিক ৭ লাখ টাকা আয় পর্যন্ত কোনও কর দিতে হবে না সরকারকে। মোবাইল ফোন এবং টিভির যন্ত্রাংশে শুল্ক কমানোর ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। ফলে টিভি এবং স্মার্টফোনের দাম অনেকটাই কমবে বলে আশা করা যাচ্ছে।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী আবাস যোজনার ব্যয় ৬৬ শতাংশ বরাদ্দ বৃদ্ধি হচ্ছে। আগামী ৩ বছরে সরকার ৭৪০টি একলব্য মডেল স্কুলের জন্য ৩৮,৮০০ জন শিক্ষক এবং সহায়ক কর্মী নিয়োগ করবে। দেশে ৫০টি নতুন বিমানবন্দর নির্মাণ করা হবে। Tax সম্পর্কিত পুরো বিবরণ দেখে নিন:

```

০ থেকে ৩ লক্ষ টাকা পর্যন্ত বছরে আয় করলে কোনও কর দিতে হবে না।৩ লক্ষ থেকে ৬ লক্ষ টাকা পর্যন্ত বাৎসরিক আয় হলে কর দিতে হবে ৫ শতাংশ।বাৎসরিক আয় ৬ লক্ষ টাকা থেকে ৯ লক্ষ টাকা হলে কর দিতে হবে ১০ শতাংশ।বাৎসরিক আয় ৯ লক্ষ থেকে ১২ লক্ষ টাকার মধ্যে হলে কর দিতে হবে ১৫ শতাংশ হারে।১২ লক্ষ টাকা থেকে ১৫ লক্ষ টাকা পর্যন্ত কর দিতে হবে ২০ শতাংশ।বছরে আয় যদি ১৫ লক্ষ টাকার বেশি হয় তা হলে ৩০ শতাংশ হারে দিতে হবে কর।

নির্মলা সীতারামন বলেন, মেডিক্যাল রিসার্চে জোর। তৈরি হবে ১৫৭টি নতুন নার্সিং কলেজ। জেলায় জেলায় তৈরি হবে ডিজিটাল লাইব্রেরি। এর পাশাপাশি রেলের জন্য ২ লাখ ৪৮ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। দেশে পর্যটন শিল্পের বড় সম্ভাবনা রয়েছে। ৪৪.৬ কোটি মানুষ বিমার আওতায় রয়েছেন। বাজেটে ৭টি বিষয়ের উপর জোর দেওয়া হয়েছে। কৃষিক্ষেত্রে ডিজিটাল ক্ষেত্রে জোর। কৃষিক্ষেত্রে স্টার্টআপ নিয়ে আসার ভাবনা। কমবয়সীদের জন্য কর্মসংস্থান তৈরিতে আরও বেশি নজর দেওয়া হবে।

```

বাজেট পেশের সময়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলেন, বাজেটে পরিবেশবান্ধব প্রকল্পগুলিতে বেশি নজর দেওয়া হবে। প্রধানমন্ত্রী মৎস্য সম্পদ উন্নয়নে জোর দেওয়া হবে। প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনার অধীনে কেন্দ্রীয় সরকার ২ লক্ষ কোটি টাকা বহন করছে। অন্ত্যোদয় প্রকল্পের অধীনে দরিদ্রদের বিনামূল্যে খাদ্যশস্য সরবরাহ এক বছরের জন্য বাড়ানো হয়েছে।