গরীব ভিখারিকে সাহায্য করতে যায় ২জন পুলিশ, চাদর সরাতেই যে সত্য ফাঁস হলো!স্যালুট সারা দেশের!

কথায় আছে বাস্তব জীবনের গহিনতা অনেক সময়েই হার মানায় সিনেমার চিত্র নাট্যকেও। এবার যেন তারই প্রতিচ্ছবি দেখা দেখা গেল মধ্যপ্রদেশে। খানিকটা সিনেমার চিত্রনাট্যের মতো শুনতে লাগলেও আদপে মধ্যপ্রদেশের এক অদ্ভূত ঘটনায় সাড়া পড়েছে সমাজের বিভিন্ন মহলে। রাস্তার ধারে পড়েছিল এক গরীব ভিখিরি (begger), তাকে সাহায্য করতে গিয়েছিলেন দুই পুলিশ অফিসার। আর সাহায্য করতে গিয়েই তারা রীতিমত চমকে গেলেন। এই ঘটনা দেশ জুড়ে মিডিয়ার সামনে আসতেই রীতিমত শোরগোল পড়ে যায়, অনেকে আফসোস করেন আবার অনেকে সিনেমার সাথে ঘটনাটিকে মিশিয়ে ফেলেন।

সেই ভিখিরিকে সাহায্য করতে গিয়ে দুই পুলিশ অফিসার আবিষ্কার করলেন তিনি তারই ব্যাচমেট এবং নিখোঁজ পুলিশ (police) অফিসার! মধ্যপ্রদেশের (madhyapradesh) ঘটনা হার মানাবে সিনেমার প্লটকেও।সিনেমা বা গল্প অনেক ক্ষেত্রেই বাস্তব জীবন থেকে অনুপ্রেরণা পায়। তেমনই এক ঘটনা ঘটল মধ্যপ্রদেশ রাজ্যের গোয়ালিয়রে। অতি সম্প্রতি সেখানে উপনির্বাচন হয়েছে। তারই ভোট গননার দ্বায়িত্ব সেরে ফিরছিলেন ডিএসপি রত্নেশ সিং তোমার এবং বিজয় সিং ভদোরিয়া। ঝাঁসি রোড দিয়ে ফেরার সময় এক মধ্যবয়সী ভবঘুরে ভিখারিকে ঠান্ডায় কাঁপতে দেখেন তারা। সাহায্য করতে ছুটে যান। ডিএসপি নিজের জুতো ওই ভিখারীকে দিয়ে দেন৷ বিজয় দেন তার জ্যাকেট।কিন্তু এর পর যা ঘটল তা তারা স্বপ্নেও ভাবতে পারেন নি। ভিখিরির সাথে কথা বলতে গিয়ে তারা আবিস্কার করেন তিনি আসলে ওই দুই ডিএসপি-র ব্যাচেরই নিখোঁজ এক পুিলশ কর্তা৷ কিন্তু কিভাবে সে এই অবস্থায় পৌঁছল?

```

মণীশ মিশ্র নামের ওই অফিসার ১৯৯৯ সালে পুলিশে যোগ দেন বলে জানা যায়। দক্ষ শ্যুটার হিসাবে রীতিমতো নাম ডাক ছিল তাঁর। পরবর্তীতে মধ্যপ্রদেশের বিভিন্ন থানায় ২০০৫ সাল পর্যন্ত চাকরিও করেন তিনি। অবশেষে দাতিয়া থানার দায়িত্বে থাকাকালীন হঠাৎই নিখোঁজ হয়ে যান তিনি। তারপর থেকেই ছিলেন বেপাত্তা। তার মানসিক সমস্যা ছিল বলে জানা গিয়েছে, তার চিকিৎসাও চলছিল। তারই মধ্যে তিনি বেপাত্তা হয়ে যান।কিন্তু অদৃষ্টের এমনিই পরিহাস অবশেষে তাকে খুঁজে পেলেন তারই পুরনো দুই সতীর্থ। কিন্তু ওই প্রাক্তন অফিসার কোনোভাবেই তার দুই সতীর্থের সাথে যেতে চান না ।

গত মঙ্গলবার ঝাঁসি রোড দিয়ে ফেরার সময় এক মধ্যবয়সী ভবঘুরে ভিখারিকে সাহায্য করতে ছুটে যান রত্নেশ ও বিজয়। সেই সময় খাবারের খোঁজ রাস্তায় রাস্তায় ঘুরে বেরাচ্ছিল সেই ভবঘুরে। তার জন্য জুতো, খাবার, ও ঠাণ্ডার হাত থেকে বাঁচার জন্য একটা জ্যাকেটও দেন তারা। কিন্তু প্রাথমিক কথা বার্তা এগোতেই তার জানতে পারেন এই ভবঘুরে আর কেউ না, তাদের পুরনো বন্ধু মনীশ মিশ্র। বর্তমানে একটি স্বেচ্ছাসেবী সংস্থার সাথে যোগাযোগ করে তাকে উদ্ধার করা হয়েছে বলে জানা যাচ্ছে।

```

দুই অফিসার কথা বলে তার স্মৃতি ফেরানোর চেষ্টা করেছেন, যদিও ভবঘুরে ঐ অফিসার তাদের সাথে যেতে চান নি। পরবর্তী কালে তাকে একটি স্বেচ্ছাসেবী সংস্থার সাথে যোগাযোগ করে নিয়ে যাওয়া হয়েছে বলে জানা যাচ্ছে। সেখানে তার চিকিৎসা শুরু হয়েছে।