জোড়া ঘূর্ণাবর্ত!তীব্র ঝড় ও বৃষ্টি-শিলাবৃষ্টি হতে চলেছে বাংলার এই জেলাগুলিতে! রইলো বিস্তারিত

দু’দিন রোদের দেখা মিললেও ফের আবহাওয়ার বড় রদবদলের সম্ভাবনা দেখা দিয়েছে। মৌসম দফতরের পূর্বাভাস অনুসারে, পঞ্জাব, হরিয়ানা, দিল্লি, উত্তর প্রদেশ, রাজস্থান, পশ্চিমবঙ্গ- সহ উত্তর-পশ্চিম ভারতে বজ্রপাত এবং বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।ফের রাজ্যে দুর্যোগের ভ্রুকুটি! শনিবার থেকে বদলাতে পারে রাজ্যের আবহাওয়া। গত বুধবার পর্যন্ত দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বৃষ্টিপাত চলেছে। কলকাতাতেও ঝড়-বৃষ্টি হয়। কিন্তু, বৃহস্পতিবার থেকে বদলাতে শুরু করে আবহাওয়া। গরম বাড়তে শুরু করেছে। আকাশও পরিষ্কার। যদিও আবারো ঝড় বৃষ্টি হতে চলে হয়ে কয়েকটি জেলায়।

শনিবার বিকেলের পর থেকে ফের দক্ষিণবঙ্গে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে, আবহাওয়া দফতর সূত্রে খবর এমনটাই। তবে আপাতত দু’দিন ঝড় বৃষ্টির প্রবণতা কমবে। উত্তরবঙ্গে শনিবার পর্যন্ত বিক্ষিপ্ত ভাবে বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।কেমন থাকবে দক্ষিণবঙ্গের আবহাওয়া?শুক্রবার দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতেই তাপমাত্রা সামান্য বেড়েছে। জেলাগুলিতে সর্বোচ্চ তাপমাত্রা দুই থেকে চার ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বৃদ্ধি হতে পারে। শুক্রবার দক্ষিণবঙ্গের জেলাগুলির আকাশ থাকবে মেঘমুক্ত। ফের শনিবার বিকেল থেকে আবহাওয়ার পরিবর্তনের সম্ভাবনা রয়েছে। কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে রয়েছে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনা।

```

গত সপ্তাহান্তে কলকাতার আবহাওয়াও ছিল দুর্যোগপূর্ণ। শহর এবং শহরতলিতে সোমবারও হালকা বৃষ্টিপাত হয়। বৃহস্পতিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.৪ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি কম এবং এদিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিস ২৩.৩ ডিগ্রি সেলসিয়াস। এদিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৯১ শতাংশ এবং সর্বনিম্ন ৪৬ শতাংশ।এদিন কলকাতার আকাশ ছিল সামান্য মেঘলা। শুক্রবার বৃষ্টিপাতের সম্ভাবনা অত্যন্ত কম। কিন্তু, শনিবার কলকাতায় ফের বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

কেমন থাকবে উত্তরবঙ্গের আবহাওয়া?উত্তরবঙ্গের আবহাওয়াও দুর্যোগপূর্ণ গত কয়েকদিন ধরেই। এখনই সেখানে আবহাওয়ার বিরাট বদলের সম্ভাবনা নেই। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়ি -এই জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে নীচের জেলাগুলিতে বৃষ্টিপাত অপেক্ষাকৃত কমতে পারে।তাৎপর্যপূর্ণভাবে, গত সপ্তাহের শেষের দিকে উত্তর এবং দক্ষিণ দুই বঙ্গেই বৃষ্টিপাত চলে। কলকাতাতেও বৃষ্টি হয়। ফলে তাপমাত্রা একধাক্কায় কমেছিল অনেকটাই। মার্চ মাসের মাঝামাঝি সময় থেকেই কলকাতার তাপমাত্রা একধাক্কায় অনেকটাই বাড়তে পারে বলে মনে করা হচ্ছিল।

```

কিন্তু, বৃষ্টিপাতের জেরে তাপমাত্রা নিম্নমুখীই। বৃহস্পতিবার অবশ্য বাড়তে শুরু করছিল তাপমাত্রার পারদ। শনিবার থেকে রবিবার পর্যন্ত রাজ্যের আবহাওয়া ফের দুর্যোগপূর্ণ থাকতে পারে।উল্লেখ্য, পঞ্জাব, দিল্লি, হরিয়ানা, চন্ডিগড় সহ উত্তরপ্রদেশের একাংশে মাঝারি থেকে হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। শুক্রবারও এই সমস্ত অঞ্চলে রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা।