“ওরা নতুন কিছু বানাতে পারেন না বলেই রিমেক করে” : বি’স্ফোরক মন্তব্য করলেন লেজেন্ডারি আশা ভোঁসলে!

সারা বিশ্বে বলিউড অনেক কারণেই বিখ্যাত তবে সবথেকে বেশি জনপ্রিয় বলিউড তার সঙ্গীতের জন্য। পাশ্চাত্য দুনিয়ায় না হলেও সমগ্র এশিয়া মহাদেশে, বিশেষ করে মিডিল ইস্ট এর সমস্ত দেশগুলিতে পর্যন্ত ভীষণ জনপ্রিয় বলিউডের গান। কিন্তু বিগত একটা লম্বা সময় ধরে নতুন চল উঠেছে যে পুরনো গানগুলিকে নতুন করে গাওয়া হচ্ছে, নেহা কক্করের মতো গায়িকাদের দিয়ে এই সমস্ত গান করিয়ে গান গুলির পিন্ডি চটকানো হচ্ছে, আগেবার এই নিয়ে মুখ খুলে বিস্ফোরক মন্তব্য করলেন লেজেন্ডারি গায়িকা আশা ভোঁসলে।

বলিউডে বিগত কিছু বছর ধরেই পুরনো গানগুলিকে নতুন ভাবে পরিবেশন করার প্রচলন হয়েছে। এই তালিকায় নয়া সংযোজন ‘রকি অউর রানি কি প্রেম কাহানি’ ছবির ‘হোয়াট ঝুমকা’ গানটি। আশা ভোঁসলের গাওয়া (asha bhosle lashes out on remake)বিখ্যাত গান ‘ঝুমকা গিরা রে’ অবলম্বনে তৈরি হয়েছে ‘ঝুমকা’ গানের নতুন সংস্করণ ‘হোয়াট ঝুমকা’।ইতিমধ্যেই নেটপাড়ায় এই গান যথেষ্ট জনপ্রিয়তা পেলেও এই রিমেকে অখুশি বর্ষীয়ান গায়িকা আশা ভোঁসলে (asha bhosle lashes out on remake what jhumka)। সম্প্রতি সংবাদমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে তাঁর বক্তব্য, ইদানীং কালের সঙ্গীত পরিচালকদের মধ্যে নতুন গান সৃষ্টির ক্ষমতা নেই। সেই কারণেই রিমেকের পথ বেছে নিচ্ছেন তাঁরা।

```

এরপরই উদাহরণ দিতে গিয়ে ‘হোয়াট ঝুমকা’ গানের প্রসঙ্গ টেনে আনেন আশা। গায়িকার কথায়, ‘এখন এই গান বাজারে খুব চলছে, এটাও তো রিমেক।’ প্রসঙ্গত, ‘মেরা সায়া’ ছবিতে ঝুমকা গিরা রে গানটি গেয়েছিলেন আশা।শুধুমাত্র রিমেকের সমালোচনাতেই শেষ নয়, বরং পুরনো দিনের পরিচালকদের দক্ষতা যে অনেক বেশি ছিল তাও সোজাসুজি বলেন আশা। শুধু তাই নয়, সেই সময়ে সঙ্গীত পরিচালকদের পাশাপাশি গায়কদের পরিশ্রম বা ধৈর্যও অনেক বেশি ছিল বলে মন্তব্য তাঁর। কাজের জগতের তুলনা করতে গেলে বর্তমান সময়ের বদলে পুরনো দিনই ভাল, সেই পুরনো সময়টিকেই আবার ফিরে পেতে চান, জানালেন আশা ভোঁসলে।

একদিকে যেমন, অধিকাংশ বলিউড সিনেমা, দক্ষিণী সিনেমাকে কপি করে তার মত করে তৈরি করার চেষ্টা করছে যার জন্য বলিউড সারা বিশ্বে বদনাম হচ্ছে তার পাশাপাশি গানগুলো অন্তত অরিজিনাল হত কিছুদিন আগে পর্যন্ত আর এবার সেই গানগুলিও পুরনো গান থেকে রিমেক বানানো হচ্ছে। আবার অনেক ক্ষেত্রে বিভিন্ন দেশ থেকে বিভিন্ন রকমের গানের টিউন চুরি করে গান বানাচ্ছেন বলিউডের মিউজিক ডিরেক্টররা।

```

সব মিলিয়ে কোথাও না কোথাও বলিউডে বর্তমানে ক্রিয়েটিভিটির অভাব রয়েছে এবং প্রোডিউসারেরা শুধুমাত্র টাকা কামানোর জন্য যে সমস্ত সিনেমা দক্ষিণে সুপারহিট হয়েছে সেই গুলিকে রিমেক বানাচ্ছেন কারণ এতে তারা ভরসা পাচ্ছেন যে দক্ষিণে যখন হিট হয়েছে তাহলে বলিউডেও হিট হবে।