ফিক্সড ডিপোজিটে টাকা রাখুন নিশ্চিন্তে ! FD-তে ৭.৭৫% পর্যন্ত সুদ দিচ্ছে এই সরকারি ব্যাঙ্ক !

বর্তমানে বিনিয়োগকারীদের কাছে বিনিয়োগের অনেক বিকল্প রয়েছে। কিন্তু RBI রেপো রেট কয়েকবার বড়ানোর পর সাধারণ মানুষ ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিটে আরও বেশি বিনিয়োগ করছেন। ফিক্সড ডিপোজিটে সুদের হার (Fixed Deposit Interest Rate) বৃদ্ধির ফলে অনেক সেভিংস স্কিমের চেয়ে ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিটে এখন বেশ কিছুটা বেশি সুদ পাওয়া যাচ্ছে।

সম্প্রতি অনেক সরকারি ও বেসরকারি ব্যাঙ্ক ফিক্সড ডিপোজিটে সুদের হার বাড়িয়েছে। ডিসেম্বর মাসে, রিজার্ভ ব্যাঙ্ক রেপো রেট ৩৫ বেসিস পয়েন্ট বাড়িয়েছিল। মে ২০২২ থেকে ডিসেম্বর ২০২২ পর্যন্ত রেপো রেট ২.২৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এর ফলে বেড়েছে ব্যাঙ্কের বিভিন্ন ধরনের আমানতের সুদের হার।ফিক্সড ডিপোজিটে সুদের হারে ব্যাপক বৃদ্ধির ফলে অনেকেই এখন বিভিন্ন সরকারি স্কিমের চেয়ে ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিটে টাকা ঢালতে চাইছেন।

কানাড়া ব্যাঙ্ক (Canara Bank) :

২ কোটি টাকার কম স্থায়ী আমানতে সুদের হার বাড়িয়েছে (Fixed Deposit Interest Rate Hikes)। ব্যাঙ্কের অফিসিয়াল ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুযায়ী, নতুন সুদের হার ১৮ জানুয়ারি, ২০২৩ থেকে অর্থাৎ আজ থেকে কার্যকর হয়েছে।কানাড়া ব্যাঙ্কের (Canara Bank) ফিক্সড ডিপোজিটে নতুন সুদের হার:

• ব্যাঙ্ক ৭ দিন থেকে ১০ বছরের ফিক্সড ডিপোজিটের সুদের হার পরিবর্তন করেছে। সংশোধিত হওয়ার পর, সুদের হার সাধারণ গ্রাহকের জন্য ৩.২৫ শতাংশ থেকে ৭.১৫ শতাংশ এবং প্রবীণ নাগরিকদের জন্য ৩.২৫ শতাংশ থেকে ৭.৬৫ শতাংশ হয়েছে।• কানাড়া ব্যাঙ্ক ৪০০ দিনের ফিক্সড ডিপোজিটে ৭.১৫ শতাংশ সুদ দিচ্ছে।• প্রবীণ নাগরিকরা ৪০০ দিনের ফিক্সড ডিপোজিটে ৭.৬৫ শতাংশ হারে সুদ পাবেন।• কানাড়া ব্যাঙ্ক ১৫ লক্ষ টাকার বেশি নন-কলেবেল ডিপোজিটে সাধারণ গ্রাহকদের ৪০০ দিনের মেয়াদে ৭.৪৫ শতাংশ সুদ দিচ্ছে।• ব্যাঙ্কে অ্যাকাউন্ট থাকা প্রবীণ নাগরিকরা ১৫ লক্ষ টাকার বেশি নন-কলেবেল ডিপোজিটে ৭.৭৫ শতাংশ হারে সুদ পাবেন।

নন কলেবল ডিপোজিট কী?কানাড়া ব্যাঙ্কের ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুযায়ী, নন-কলেবেল টার্ম ডিপোজিট হল, যে আমানতে অকাল প্রত্যাহারের অনুমতি নেই।অতিরিক্ত জমার নিয়ম:যদি ব্যক্তিগত স্থায়ী আমানতের মেয়াদ পূর্ণ হয় এবং টাকা পরিশোধ না করা হয়, তাহলে ব্যাঙ্কের কাছে দাবী না করা অর্থ ম্যাচিওর হওয়া ফিক্সড ডিপোজিট বা সেভিংস অ্যাকাউন্টের প্রযোজ্য হারে সুদ পাবে, যা নির্দিষ্ট সুদের হারের চেয়ে কম।