সব কিছু বেচে মেয়েকে মানুষ করেন!গরিব বাবার স্বপ্নপূরণ করল মেয়ে,স্যালুট নেটিজেনদের

মানুষ নিজের লক্ষ্যে দৃঢ় থাকলে কি না করতে পারে, এর অসংখ্য উদাহরণ আমরা আজকাল সোশ্যাল মিডিয়ার যুগে দেখতে পাই। আর সেই ধরনের আরও একটি ঘটনা আমাদের সামনে এসেছে মধ্যপ্রদেশ থেকে। যতটা খারাপ পরিস্থিতি অথবা ব্যাকগ্রাউন্ড আপনার হোক না কেন আপনি নিজের সবটুকু দিয়ে চেষ্টা করলে সফলতা অবশ্যই পাবেন তার জ্বলন্ত উদাহরণ দেখা গেল মধ্যপ্রদেশের গোয়ালিয়রে।

প্রতি বছর আমাদের দেশে শত শত যুবক/যুবতী সিভিল সার্ভিসের জন্য প্রস্তুতি নেয়। যার মধ্যে কেউ কেউ সাফল্য অর্জন করে, আবার কারো স্বপ্ন অসম্পূর্ণ থেকে যায়।এমন কিছু মানুষ কঠিন পরিস্থিতির মোকাবেলা করে সিভিল সার্ভিসে যোগ দেন, যাদের গল্প অনেক তরুণ/তরুণীকে অনুপ্রাণিত করতে পারে। “উর্বশী সেঙ্গারের” নামও সেই ব্যক্তিদের তালিকায় অন্তর্ভুক্ত রয়েছে। যারা তাদের স্বপ্ন পূরণের জন্য সংগ্রাম করেছিলেন। দুবার ব্যর্থ হওয়া সত্ত্বেও, সিভিল সার্ভিসের জন্য প্রস্তুতি অব্যাহত রেখেছিলেন তিনি এবং অবশেষে UPSC পরীক্ষায় উত্তীর্ণ হয়ে সরকারী পদে নিযুক্ত হয়েছিলেন।

```

মধ্যপ্রদেশের গোয়ালিয়র শহরে জন্মগ্রহণকারী উর্বশী সেঙ্গার (আই এ এস উর্বশী সেঙ্গার) আজকাল শিরোনামে রয়েছেন। যিনি তার কঠোর পরিশ্রম এবং নিষ্ঠার ভিত্তিতে সিভিল সার্ভিস পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন। উর্বশীর বাবা পেশায় একজন ইলেকট্রিশিয়ান, তাই তার মেয়ের সরকারি পদে কাজ করাটা খুবই গর্বের বিষয়। এমন নয় যে উর্বশী সেঙ্গার প্রথম চেষ্টাতেই UPSC পরীক্ষায় পাস করেছিলেন। এর জন্য তাকে দুবার ব্যর্থতার মুখোমুখি হতে হয়েছিল। উর্বশী গোয়ালিয়রে অবস্থিত সরস্বতী শিশু মন্দির স্কুল থেকে তার উচ্চমাধ্যমিক সম্পন্ন করেছিলেন। তারপরে তিনি কে. আর. জি গার্লস কলেজে বি এস সি গণিতে ভর্তি হন।

উর্বশীর বাবা রবীন্দ্র সিং একজন ইলেকট্রিশিয়ানের কাজ করেন, তাই এটা স্পষ্ট যে চার সন্তান লালন-পালনের পাশাপাশি পড়াশোনার বোঝাও তার জন্য অনেক বেশি ছিলো। যাইহোক, তা সত্ত্বেও, রবীন্দ্র সিং যথাসদ্য চেষ্টা করে উর্বশীর শিক্ষার জন্য অর্থ বিনিয়োগ করেছিলেন।উর্বশী সর্বদা দেশের সেবায় কাজ করতে চেয়েছিলেন। যার অনুপ্রেরণা তিনি তার স্কুলে থাকাকালীন পেয়েছিলেন। উর্বশী তার স্কুলের সময় কালেক্টরের আদেশ দ্বারা প্রভাবিত হয়েছিল। তারপরে সে তার এন.সি.সি শিক্ষকের সাথে এই বিষয়ে কথা বলেছিল এবং সিভিল সার্ভিসের জন্য প্রস্তুত হওয়ার পরিকল্পনা করেন।

```

উর্বশী ২০১৫ সালে কলেজ থেকে তার B.Sc ডিগ্রী পাওয়ার পরে ভূগোলে স্নাতকোত্ত সম্পন্ন করেছিলেন। তারপরে তিনি ২০১৭ সালে ভূগোল থেকে UGC NET পরীক্ষায় যোগ্যতা অর্জন করেন। উর্বশী সেঙ্গার UPSC ২০২০ পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে এবং ৫৩২ তম স্থান অর্জন করেছে। যার অধীনে তিনি ভারতীয় অডিট অ্যান্ড অ্যাকাউন্ট সার্ভিসেস (IAAS) বা ভারতীয় রাজস্ব পরিষেবা (IRS) এর মতো সরকারী বিভাগে পদে থাকার সুযোগ পেতে পারেন।