সব কিছু হারিয়ে স্টেশনে কুলির কাজ করতেন, সেই দরিদ্র যুবক যা করে দেখালেন স্যালুট নেটিজেনদের

দারিদ্রতার কারণে স্টেশনে করতেন কুলিগিরি, আর সেই স্টেশনের ফ্রি Wi-Fi থেকেই করতেন পড়াশুনা, সেখান থেকেই তার মাথায় আছে এক দুর্দান্ত আইডিয়া, জীবনের এক নতুন লক্ষ্য।। আর আজ সেই যুবকই যা করে দেখালেন তাতে স্যালুট জানাচ্ছেন নেটিজেনরা। শুনতে কিছুটা রূপোলী পর্দার কোন চিত্রপট বলে মনে হলেও, বাস্তবে ঠিক এমন ঘটনাই ঘটল কেরালায়। খুব দরিদ্র পরিবারে জন্মগ্রহণ করেছিলেন কেরালার শ্রীনাথ।

অর্থ তো দূরস্তর, শ্রীনাথের পরিবারের কাছে মাথাগোঁজার জন্য একটা ভালো বাড়িও ছিল না। এত দারিদ্রতার মধ্যেও নিজের পড়াশুনার মানসিকতাকে মরে যেতে দেয়নি শ্রীনাথ। নিজের লক্ষ্যে থেকেছেন স্থির। আর সেই কারণেই আজকের দিনে নিজের জীবনে সফল হয়েছেন তিনি। শ্রীনাথ জানান, সংসারের প্রতিকূলতার মধ্যেও নিজের পড়াশুনা চালিয়ে গেছেন তিনি।

দেখেছেন উচ্চশিক্ষার স্বপ্ন। কিন্তু আবার সংসারের কথা মাথায় রেখে তাঁকে করতে হয়েছে স্টেশনে কুলিগিরিও। সারাদিন কাজের পর রাতে ক্লান্ত হয়েও পড়তেন তিনি। কিন্তু তাও হাল ছাড়েননি। শ্রীনাথ যে স্টেশনে কাজ করতেন সেখানে ফ্রি ওয়াই-ফাই পরিষেবা ছিল। আর সেটাকেই কাজে লাগায় সে। স্টেশনে কাজের ফাঁকে মোবাইলের সাহায্যে স্টেশনের ফ্রি ওয়াই-ফাই সংযোগ করে নিজের পড়াশুনা চালিয়ে যেতেন।

কাজের ফাঁকে অনলাইন লেকচার শুনতেন এবং সেগুলোকে লিখে রাখতেন। এইভাবেই কষ্ট করে নিজের লক্ষ্যের প্রতি অবিচল থেকেছেন শ্রীনাথ। এইভাবে চলতে চলতে দুবার ইউপিএসসি পরীক্ষা দিয়েও অসফল হওয়ার পর হাল ছেড়েননি তিনি।

আবার ঘুরে দাঁড়িয়ে ২০১৮ সালে ফের কেরালা পাবলিক সার্ভিস কমিশন পরীক্ষা দেন এবং উত্তীর্ণ হন। আর নিজের জীবনের স্বপ্নকে সত্যি করে তোলেন। এর দ্বারা আবারও প্রমাণিত হল, নিজের লক্ষ্য স্থির থাকলে, যে কোন কঠিন কাজও অনেক সহজ হয়ে যায়।