রাতের বেলা কুকুর বেড়ালের চোখ জ্বলে কেন? ৯০% মানুষই জানেন না আসল কারণ, জেনে নিন!

আরো অনেক ক্ষেত্রেই দেখে থাকি যে রাত্রিবেলা অসংখ্য জন্তু-জানোয়ারের চোখ জ্বলজ্বল করে জ্বলতে থাকে, যেটা থেকে আমরা এটা তো বুঝতে পারি যে কুকুর অথবা বিড়াল এরা রাত্রিবেলা দেখতে পাই কিন্তু তাদের চোখ জ্বলজ্বল করার কারণটা কি। এটা নিয়ে ৯০% মানুষেরই কিন্তু ভুল ধারণা রয়েছে, তবে জেনে নেওয়া যাক যে এটা আসলে কেন হয়।

আপনি রাতের বেলায় প্রায় দেখে থাকবেন যে বিড়াল, কুকুর, গরু বা অন্যান্য প্রাণীদের চোখ অন্ধকারে জ্বলজ্বল করতে। এছাড়াও জঙ্গলের পাশ দিয়ে গেলে যদি কোন প্রাণী দেখতে পান তাহলে অবশ্যই তার চোখ জ্বলতে দেখবেন। অনেকেই আবার এই চোখ জ্বলতে দেখে ভয় পেয়ে যান।  যাইহোক এই প্রতিবেদনে জানানো হয়েছে অন্ধকারে প্রাণীদের চোখ জ্বলজ্বল করে কেন? জানিয়ে রাখি প্রাণীদের চোখ মানুষের থেকে কিছুটা আলাদা। তারা অন্ধকারে বা কম আলোতেও স্বাচ্ছন্দে দেখতে পায়। এর ফলে তারা…

```

এর ফলে তারা অন্ধকারে শিকার করতে পারে বা শিকারির হাত থেকে পালাতে পারে। সাধারণত বিড়াল প্রজাতি প্রাণীদের চোখ অন্ধকারে বেশি জ্বলজ্বল করে। যেমন — বিড়াল, বাঘ, সিংহ, চিতা ইত্যাদি। এক রিপোর্ট অনুযায়ী মানুষের চোখের রেটিনার তুলনায় পশুদের চোখের রেটিনা ৫০% বড়। এমনকি অন্ধকারেও এসব প্রাণীদের চোখের রেটিনা আরও বড় হয়ে যায়। আমরা যদি বিড়ালের চোখ সম্পর্কে বলি, মানুষের চোখের চেয়ে অনেক বেশি আলোক সংবেদনশীল কোষ থাকে, যাকে রড কোষ বলা হয়। রড কোষের কারনে এরা অন্ধকারে মানুষের চেয়ে অনেক ভালো দেখতে পায়।

প্রাণীদের চোখের রেটিনার পিছনে ট্যাপেটাম লুসিডাম নামক একটি কোষ থাকে, যা মানুষের মধ্যে নেই। এই কোষের কাজ হল আলো গ্রহণ করা এবং এটিকে সংকেতে রূপান্তরিত করে মস্তিষ্কে পাঠানো। এই কোষের কারনেই প্রাণীদের চোখ অন্ধকারে জ্বলজ্বল করে।

```

অথচ এই সামান্য বিষয়টুকু না জানার জন্য আগেকার দিনে অনেক ক্ষেত্রেই মানুষ রাত্রিবেলা কুকুর অথবা বিড়ালকে দেখে কুসংস্কারের বসে তাকে অন্য কিছু মনে করে গুজব ছড়াতো, শুধু তাই নয় কিছু বছর আগেই পশ্চিমবঙ্গের বেশ কিছু জায়গায় রাত্রিবেলা লাইট ভুত বলে একটি জিনিসের আবিষ্কার হয়, যাকে রীতিমতো ভূতের নাম দেওয়া হয়, হতে পারে এই ধরনের কোন প্রাণীর চোখ জ্বলজ্বল করাকে লাইট ভুত বলা হয়েছিল, এভাবেই তো গুজব তৈরি হয়।।