বস্তিতে থাকতেন,মায়ের সাথেই করতেন দিনমজুরি; কঠোর পরিশ্রমে যা করে দেখালেন তরুণী,স্যালুট !

যখনই কেউ বড় স্বপ্ন দেখে, সে তা পূরণের জন্য সেই স্তরে কঠোর পরিশ্রমও করে। অনেক সময় আমরা যখন দেখি মানুষ কম সম্পদে বড় কিছু করতে, তখন মনে হয় আমরাও যদি পরিশ্রম করতাম। যাইহোক, কেউ ঠিকই বলেছে, “যখন তুমি উঁচুতে ওড়ার ইচ্ছা করেছ, তখন আকাশের উচ্চতা দেখা বৃথা।” এই লাইনটি বিহারের লাল মনোজ কুমার রায়ের সাথে পুরোপুরি খাপ খায়। মনোজের কাছে ফি দেওয়ার মতো টাকাও ছিল না, কিন্তু তার কঠোর পরিশ্রম এবং নিষ্ঠার সামনে, তিনি যা অর্জন করেছিলেন তা বেশিরভাগ লোকেরা কেবল যাওয়ার স্বপ্ন দেখে।

আইএএস পরীক্ষা ইউপিএসসি দেশের অন্যতম কঠিন পরীক্ষা। প্রার্থীরা তাদের যথাসাধ্য চেষ্টা করে তা পাস করার জন্য। যাইহোক, UPSC-তে জাত, ধর্ম, ধনীতা, দারিদ্র কোন ব্যাপার না, শুধুমাত্র কঠোর পরিশ্রমই আমাদের এগিয়ে নিয়ে যায়। এবং যিনি দৃঢ় সংকল্পের সাথে কঠোর পরিশ্রম করেন তিনি আইএএস অফিসার হন। আসলে, আজ আমরা এমন একজন আইএএস অফিসার সম্পর্কে বলতে যাচ্ছি। যারা বস্তি ঝোপড়ি থেকে আইএএস হয়ে গেছেন। আমরা আপনাকে বলি যে আমরা পূজা নায়কের কথা বলছি, হ্যাঁ পূজা নায়ক খুবই দরিদ্র পরিবারের সন্তান।

```

এরপর কোনোরকমে বাড়ি ও পড়াশোনা চলে। তারপরে পূজা নায়ক তার মন তৈরি করেছিলেন যে তাকে UPSC-এর জন্য প্রস্তুত করা উচিত, তারপরে কি তিনি এর জন্য কঠোর পরিশ্রম শুরু করেছিলেন এবং তার কঠোর পরিশ্রমের প্রতিফল হয়েছিল, তিনি UPSC পরীক্ষায় উত্তীর্ণ হয়ে আইএএস অফিসার হয়েছিলেন। পূজা নায়ক আজ সারা দেশের জন্য দৃষ্টান্ত হিসেবে প্রমাণিত হচ্ছেন।

কেউ ভাবতেও পারে না যে বস্তিতে বসবাস করে আইএএসের জন্য প্রস্তুতি নেওয়া সম্ভব কিন্তু পূজা নায়ক প্রমাণ করেছেন যে তিনি কেবল প্রস্তুতই নন, আইএএস অফিসারও হয়েছেন। সবকিছুই তার আত্মার বিশ্বাস।

```

কঠোর পরিশ্রম এবং নিষ্ঠার জোরে পূজা তার বাড়ির পরিস্থিতি পুরোপুরি পাল্টে দিয়েছে। রাজস্থানের শ্রীগঙ্গা রেলওয়ে স্টেশনের কাছে একটি বস্তিতে বেড়ে ওঠা পূজা নায়ক আজ তরুণদের অনুপ্রেরণার উৎস হিসেবে আবির্ভূত হয়েছেন। জীবনের সব সংগ্রামকে পাশ কাটিয়ে এই সাফল্য পেয়েছেন পূজা নায়ক। IAS পূজা নায়কের বয়স যখন মাত্র 5 বছর, তার বাবা মারা যান। এমতাবস্থায় তার বাড়ির অর্থনৈতিক অবস্থা ছিল খুবই খারাপ। পূজা নায়কের মা মজুরি করে সব ভাই-বোনকে লেখাপড়া করার সিদ্ধান্ত নেন।

আবেগ ও পরিশ্রম থাকলে একজন মানুষ সহজেই যেকোনো গন্তব্যে পৌঁছাতে পারে। আসুন আমরা বলি যে আজকাল পূজা নায়ক বস্তিতে বসবাসকারী শিশুদের ইউপিএসসি পরীক্ষা দেওয়ার বিষয়ে সচেতন করছেন। তার এই পদক্ষেপ খুবই প্রশংসনীয়। প্রায়শই লোকেরা বলে যে যেখান থেকে সে আসে সে জায়গাটি কখনই ভুলে যায় না। সম্ভবত এই কারণেই পূজা নায়ক বস্তিতে বসবাসকারী শিশুদেরও তাদের ভুলে না গিয়ে সচেতন করে তুলছেন, যাতে তারাও তাদের ভাগ্য পরিবর্তন করে ভালো জীবনযাপন করতে পারে।