অসুস্থ বাবার মুদি দোকান চালাতেন মেয়ে,কঠোর জেদ আর পরিশ্রমে যা করে দেখালেন,স্যালুট নেটিজেনদের

দরিদ্র পরিবারের শিশুরা যখন বড় অফিসার হয়, তখন তারা আরও অনেক শিশুদের অনুপ্রেরণার উৎস হয়ে ওঠে। আইএএস অফিসার শ্বেতা আগরওয়াল তাদের মধ্যে একজন যার সাফল্যের গল্প ছাত্র এবং উচ্চাকাঙ্ক্ষীদের তাদের সেরাটা দিতে অনুপ্রাণিত করে।

শ্বেতা আগরওয়াল, যিনি একজন মুদি বিক্রেতার মেয়ে ছিলেন, তার কঠোর পরিশ্রমের জোরে ইউপিএসসি সিভিল সার্ভিসেস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে আইএএস অফিসার হয়েছিলেন। অনুগ্রহ করে বলুন যে শ্বেতা তিনবার ইউপিএসসি-র সিভিল সার্ভিস পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন। শ্বেতা আগরওয়াল 2016 সালে UPSC সিভিল সার্ভিসেস পরীক্ষায় 19 তম স্থান অর্জন করেছিল।

```

প্রাথমিক শিক্ষা ও পরিবার

শ্বেতা আগরওয়াল সেন্ট জোসেফ কনভেন্ট ব্যান্ডেল স্কুল থেকে তার স্কুলিং শেষ করেন, এরপর তিনি কলকাতার সেন্ট জেভিয়ার্স কলেজ থেকে অর্থনীতিতে স্নাতক করেন। শ্বেতার বাবা একটি মুদি দোকান চালান।

দুবার ইউপিএসসি পরীক্ষায় পাস করেন

শ্বেতা দুবার ইউপিএসসি সিভিল সার্ভিসেস পরীক্ষায় উত্তীর্ণ হয়েছিলেন, কিন্তু তিনি আইএএস অফিসার পদের জন্য নির্বাচিত হতে পারেননি। যাইহোক, শ্বেতাকে আইএএস অফিসার হতে হয়েছিল, তাই তিনি তৃতীয়বার আবার ইউপিএসসি পরীক্ষা দিয়েছিলেন। তৃতীয় প্রচেষ্টায়, অবশেষে তার আইএএস হওয়ার স্বপ্ন পূরণ হয় এবং তাকে বেঙ্গল ক্যাডার দেওয়া হয়।

```

শ্বেতা তার প্রথম প্রচেষ্টায় 497 তম স্থান অর্জন করেছিলেন, তারপরে তিনি আইআরএস পরিষেবার জন্য নির্বাচিত হন। এর পরে, 2015 সালে, শ্বেতা আবার UPSC পাশ করেন এবং এবার তিনি 141 তম স্থান অর্জন করেন, কিন্তু তা সত্ত্বেও তিনি IAS-এর পদ পাননি। যাইহোক, 2016 সালে তৃতীয়বারের মতো, শ্বেতা এমনভাবে প্রস্তুত করেছিলেন যে তার আইএএস হওয়ার স্বপ্ন পূরণ হয়েছিল এবং তিনি সারা ভারতে 19 তম স্থান অর্জন করেছিলেন এবং এত বছর পরে আইএএসের পদ পান।

পরিবার একটি ছেলে চেয়েছিল

মিডিয়া রিপোর্ট অনুযায়ী, শ্বেতার জন্মের সময় পরিবারে কোনও উৎসাহ ছিল না। মেয়ে নয়, ছেলে চেয়েছিল পরিবার। তবে শ্বেতার বাবা-মা সিদ্ধান্ত নিয়েছিলেন যে তারা তাদের মেয়েকে শিক্ষিত করে অফিসার বানাবেন। এমন পরিস্থিতিতে, আপনি বলতে পারেন যে শ্বেতা তার লক্ষ্য অর্জন করে অবশ্যই তার বাবা-মাকে গর্বিত করেছেন।