গরীব মানুষদের জন্য দুই গরীব বন্ধু যা আবিষ্কার করলেন, দেশজুড়ে প্রশংসা,স্যালুট নেটিজেনদের!

ভারত এমন একটা দেশ যেখানে প্রত্যেক এলাকায় প্রত্যেক বাড়িতে বাড়িতে এক জন একজন করে ট্যালেন্টেড ছেলে মেয়ে লুকিয়ে আছে। শুধুমাত্র একটাই সমস্যা সেটা হল ভারতের এই সমস্ত ট্যালেন্ট ছেলে মেয়েরা নিজেদের ট্যালেন্ট এবং মেধা দেখানোর সুযোগ এবং প্লাটফর্ম সবসময় পেয়ে ওঠেনা আবার অনেক সময় দারিদ্রের জন্য এই ট্যালেন্ট ব্যর্থতার দিকে এগিয়ে যায়। তবে আজকালকার দিনে সোশ্যাল মিডিয়ার যুগে অনেক ক্ষেত্রেই আমরা এই সমস্ত ট্যালেন্টের ছেলেমেয়েদের তাদের প্রকৃত গন্তব্যস্থল পর্যন্ত পৌঁছে দিতে পারি। এরকমই একটি ঘটনা সামনে এসেছে।

দুই বন্ধু, একজনের নাম পৃথিবী এবং আরেকজনের নাম হলো আরুষ, দুজনের ছোট থেকেই কিছু না কিছু আবিষ্কার করার ভীষণ ইচ্ছে আর সেখান থেকে তারা আবিষ্কার করলেন খুব কম খরচে একটি ডাস্টবিন, যে ডাস্টবিন এর দাম হলো ১ হাজার টাকা। কিন্তু এখন আপনি ভাববেন যে ডাস্টবিনের দাম ১ হাজার টাকা কি করে হতে পারে, আর ডাস্টবিন আবার আবিষ্কার করারই বা কি আছে। তাহলে অবশ্যই আপনাকে জানতে হবে যে এটি কোন সাধারণ ডাস্টবিন নয় এটি হলো একটি ‘স্মার্ট ডাস্টবিন’ যার মধ্যে রয়েছে সেন্সর। এই সেন্সর গুলি দিয়ে ঠিক কি হবে? আবিষ্কার কর্তা এই দুই ছোট্ট খুদে জানাচ্ছেন…

```

এর মধ্যে এমন সেন্সর দেওয়া আছে যে কোন ব্যক্তি যদি এই ডাস্টবিনের কাছে আসে সেই ক্ষেত্রে ডাস্টবিনের মুখটি খুলে যাবে এবং আপনি খুব সহজেই সেখানে আপনার যে সমস্ত পদার্থ রয়েছে যেগুলি আপনি ডাস্টবিনে ফেলতে চান সেগুলো খুব সহজেই ডাস্টবিনে ফেলতে পারবেন আবার যে মুহূর্তে আপনি ডাস্টবিন থেকে একটু দূরে চলে যাবেন ডাস্টবিন নিজে নিজেই তার ঢাকনা বন্ধ করে ফেলবে, হ্যাঁ এরকমই এক অদ্ভুত জিনিস আবিষ্কার করেছে এই দুই ছোট্ট খুদে, দেখে নিন সেই ভিডিও:

সব মিলিয়ে তাদের এই আবিষ্কার অবশ্যই দেশ ছুটে একটা হইচই ফেলেছে এবং বিভিন্ন নামিদামি কোম্পানি এই টেকনিকটি নিজেদের কাজে লাগানোর কথা চিন্তাভাবনা করছে, বর্তমানে ভারত হল entrepreneur দের একটা hub। সরকার যেমন বিভিন্ন ধরনের start up দের আরো বেশি করে এগিয়ে চলার প্রেরণা যোগাচ্ছে তেমনি ভারতের অসংখ্য মানুষ কিছু না কিছু আবিষ্কার অথবা নতুন কিছু পদ্ধতি তৈরি করার চেষ্টা করছে যেখান থেকে তারা জীবনে অগ্রগতির পথে এগিয়ে যেতে পারে।

```

সুতরাং বর্তমান মুহূর্তে দাঁড়িয়ে ভারতের অসংখ্য খুদে থেকে শুরু করে বড়রা নতুন কিছু আবিষ্কারের পথে এগিয়ে চলেছে সরকারি সাহায্যের সাথে। তথ্য বলে দিচ্ছে যে সারা পৃথিবীতে বর্তমানে সব থেকে বেশি start up রয়েছে ভারতে এবং সব থেকে বেশি entrepreneur ভারত থেকেই উঠে আসছে।