দহন জ্বালা থেকে মুক্তি: কলকাতা-সহ ৮ জেলায় ঝেপে আসছে বৃষ্টি!

বেশ কিছুদিন ধরে বৃষ্টি অথবা কালবৈশাখীর দেখা না পাওয়ার জন্য তীব্র ধাবদাহে সমস্যার মধ্যে পড়তে হয়েছে পুরো বাংলাকে, উত্তরবঙ্গে একটু আধটু বৃষ্টি হলেও দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলাতেই মিষ্টি সেভাবে হয়নি, তবে এবারে এই তীব্র দহনজ্বালা থেকে স্বস্তি মিলবে আজ। বুধেও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনার কথা জানাল আলিপুর আবহাওয়া দফতর। তবে বাতাসে জলীয় বাষ্প থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে। তবে বেশ কয়েকটি জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি যে অবশ্যই আসতে চলেছে আজকে বিকালে সেটা।

বৃহস্পতিবার থেকেই ঊর্ধ্বমুখী হবে পারদ। তবে সপ্তাহের শেষে বৃষ্টির সম্ভাবনা কমবে। বাতাসে জলীয় বাষ্প থাকায় আর্দ্রতা জনিত অস্বস্তি বাড়বে। ক্রমশ তাপমাত্রা বাড়বে থাকবে বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। আংশিক মেঘলা আকাশ এবং বিকেল বা সন্ধ্যার দিকে বজ্রবিদ্যুৎ-সহ ঝড় বৃষ্টির সম্ভাবনা থাকতে পারে কলকাতাসহ বেশ কয়েকটি জেলায়। কিন্তু গরম এবং আর্দ্রতা জনিত অস্বস্তিটাও ক্রমশ বাড়তে থাকবে।

```

আগামী ২৪ ঘণ্টায় দার্জিলিং, কালিম্পং এবং আলিপুরদুয়ারে বজ্রবিদ্যুৎ- সহ বৃষ্টির সম্ভাবনা বেশি। কোথাও কোথাও ৩০ থেকে ৪০ কিলোমিটার দমকা ঝড় হাওয়া হইতে পারে। আগামীকাল বৃষ্টি দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বৃষ্টির সম্ভাবনা থাকবে। বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টির সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার প্রতি ঘন্টায় দমকা ঝড়ো হাওয়া বইতে পারে। শুক্রবার থেকে পার্বত্য এলাকার জেলাগুলি ছাড়া আর কোথাও সেভাবে বৃষ্টির সম্ভাবনা থাকবে না। উত্তরবঙ্গেও বৃষ্টির সম্ভাবনা অনেকটা কমে যাবে।

আজ ও কাল বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামিকাল এই সম্ভাবনা বাড়বে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। আজ অর্থাৎ আগামী ২৪ ঘণ্টায় দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা থাকবে। তবে ঝাড়গ্রাম পূর্ব-পশ্চিম মেদিনীপুর এবং বাঁকুড়াতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি এবং ৪০ কিলোমিটার ঘণ্টায় প্রতি গতি বেগে দমকা ঝড়ো হাওয়া সম্ভাবনা অনেকটা বেশি। বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে দমকা ঝড়ো হাওয়া সঙ্গে বজ্র বিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা থাকবে। শুক্রবারে ও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি সম্ভাবনা বেশি থাকবে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে। বাকি জেলায় বৃষ্টির সম্ভাবনা কমবে।

```

আগামী পাঁচ দিনে ৩-৪ ডিগ্রি তাপমাত্রা বাড়তে পারে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায়। এদিন কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.৩ ডিগ্রি। গত কাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৭ ডিগ্রি। গত ২৪ ঘন্টায় বাতাসে আর্দ্রতার পরিমাণ ছিল ৫০ থেকে ৮৬ শতাংশ।