মৃ’ত্যুর আগে এটাই ঐন্দ্রিলার লাস্ট স্টেজ শো, শেষ ভিডিও দেখে চোখে জল নেটিজেনদের

বাংলা ইন্ডাস্ট্রির একজন জনপ্রিয় অভিনেত্রী ছিলেন ঐন্দ্রিলা শর্মা। যা জীবন যুদ্ধে বারবার জয়ী হয়ে আসার কাহিনী তাকে সবার কাছে,অনুপ্রেরণার পাত্র করে তুলেছিল। গতকাল মাত্র ২৪ বছর বয়সী প্রয়াত হলেন অভিনেত্রী ঐন্দ্রিলা শর্মা। দীর্ঘ কুড়ি দিনে লড়াই কাল দুপুরে শেষ হয়ে গেল।কিন্তু প্রতিটি মানুষকে তিনি জীবনের চরম শিক্ষা দিয়ে গেলে যে কিভাবে শেষ মুহূর্ত পর্যন্ত লড়াই করে যেতে হয়। দুবার মারণ রোগ ক্যা’ন্সা’র,আক্রান্ত হয়েছিলেন তিনি। সেখান থেকে নিজের অদম্য ইচ্ছা শক্তির দ্বারা ফিরিয়ে এনেছিলেন নিজেকে। তার শেষ পারফরম্যান্সের ভিডিও এখন ভাইরাল।

ক্যান্সার থেকে মুক্ত হবার পর তৃতীয় বারো আশা করেছিল তার বন্ধু সব্যসাচী পরিবারের সকলে গোটা বঙ্গবাসী থেকে ডাক্তাররাও যে এবার সে ফিরে আসবে আবার। কিন্তু এবারে আর তার ফেরা হলো না। শনিবার রাত থেকেই অভিনেত্রীর স্বাস্থ্য যে অনেক বেশি আশঙ্কাজনক হয়ে গিয়েছিল তা খবর পাওয়া যাচ্ছিল। রবিবার সকাল থেকেও সেই খবরই চারিদিকে ছড়িয়ে পড়েছিল। তারপর বেলা গড়িয়ে যখন দুপুর হল তখন ঐন্দ্রিলার মৃত্যুর খবর প্রকাশ প্রকাশ্যে আসে। কি খবর প্রকাশে আসা মাত্রই গোটা বঙ্গ শোকস্তব্ধ হয়ে গিয়েছিল। গোটা ইন্ডাস্ট্রিতে অনেক ধরণের মানুষ রয়েছেন, কিন্তু ফাইটার ঐন্দ্রিলার লড়াই কারো কাছে অজানা ছিল না। সাধারণ মানুষ, সব্যসাচী পরিবার তো বটেই গোটা ইন্ডাস্ট্রির প্রতিটা মানুষ তাঁর জন্য অবিরাম প্রার্থনা করে চলেছিল। কিন্তু ওই যে নিয়তির কাছে মানুষ যে বড়ই অসহায়।

```

হাসপাতাল থেকে ডাক্তাররা আশা রাখার সাথে সাথে অনেক আগেই জানিয়ে দিয়েছিলেন ঈশ্বরের কাছে প্রার্থনার জন্য। বন্ধু সব্যসাচী সেই কথা জানিয়েছিলেন নিজের সোশ্যাল মিডিয়ার মাধ্যমে। তিনি চেয়েছিলেন কোন একটা মিরাক্কেল হোক। আর সেই দেখার পরে বাংলার অগণিত মানুষ প্রার্থনা করছিলেন ঐন্দ্রিলার জন্য। কিন্তু শেষ পর্যন্ত সেই সব প্রার্থনা পিছনে ফেলে চলে গেলেন ঐন্দ্রিলা। কিন্তু ফেলে রেখে গেলেন তার দেওয়া মুহূর্তগুলো। যা হয়তো প্রতিটা মানুষের সঙ্গী হয়ে থেকে যাবে তা যতবার চোখের সামনে আসবে চোখের কোন ভিজে যাবে। ঐন্দ্রিলার প্রয়াত হওয়ার খবর সামনে আসতেই কোটা সোশ্যাল মিডিয়া জুড়ে শুধু তাকেই দেখা যাচ্ছে। কেউ তার আত্মার চিরশান্তি কামনা করছে তো কেউ বিশ্বাসই করে উঠতে পারছেন না যে কি হয়ে গেল।

এসবের মাঝে বারবার ভেসে আসছে দাদাগিরির মঞ্চে ঐন্দ্রিলার করা একটি দুর্দান্ত নাচের পারফরমেন্স।দ্বিতীয়বার ক্যানসারকে জয় করে মঞ্চে এক অদ্ভুত আলোর দ্যুতি ছড়িয়ে দিয়েছিলেন সেদিন অভিনেত্রী।সেদিন তার সেই নাচে মুগ্ধ হয়েছিল গোটা দর্শক। অরিজিৎ সিং এর গাওয়া গান দেখো আলোয় আলো আকাশ গানের নেছে ছিলেন ঐন্দ্রিলা। আজ তার প্রয়াত হওয়ার পরে সেই ভিডিও মন্ত্র-মুগ্ধ করছে গোটা বাংলাকে। ভিডিওটি দেখলে না চাইলেও অদ্ভুত ভাবে গায়ের লোম খাড়া হয়ে যাচ্ছে, চোখের কোণে উঁকি দিচ্ছে জল। সেদিন মঞ্চে নাচ দেখে ‘এখানে যারা আছেন,

```

সবার আয়ু যেন তোমার লাগে’ বলে আশীর্বাদ করেছিলেন সৌরভ গাঙ্গুলি। দাদাগিরি মঞ্চে ঐন্দ্রিলার সেই নাচ এতটাই মুগ্ধ করেছিল সকলকে যে সেদিন সকলের সাথে দাদাও বলে উঠেছিলেন ‘এত আনন্দ আয়োজন সবই বৃথা তোমায় ছাড়া’। ঐদিন আরও একটা বিশেষ ঘটনা ঘটেছিল দাদাগিরির মঞ্চে। সচরাচর অনেক অনুরোধ আসলেও নাচতে দেখা যায় না দাদাকে। কিন্তু সেদিন ঐন্দ্রিলার ইচ্ছা পূরণে মন খুলে নেচেছিলেন সৌরভ গাঙ্গুলি। নাচের শেষে ঐন্দ্রিলাকে আলিঙ্গন করে আশীর্বাদ করেছিলেন। ‘জেহনসিব’ গানে সৌরভের সাথে বল ডান্স করেছিলেন অভিনেত্রী। আর সেই নাচই ছিল ঐন্দ্রিলার টেলিভিশনের পর্দার শেষ স্টেজ শো। আর এই নাচটি আগামী বহু বছর ধরে মানুষের মনের মনিকোঠায় থেকে যাবে।