দরিদ্র বাবা সিকিউরিটি গার্ডের কাজ করে ছেলেকে মানুষ করে, কষ্টের দান দিয়ে ছেলে যা করলেন,স্যালুট

দরিদ্র ঘরে জন্মানোটা কোন খারাপ বিষয় নয়। তবে নিজের মনে যদি উচ্চাকাঙ্ক্ষার স্বপ্ন থাকে, উচ্চাশা থাকে, তবে তা পূরণ হবেই। নিজের লক্ষ্যে স্থির থাকলে, দারিদ্রতার বাঁধা মানুষের কাছে যে কোন বাঁধাই নয়, তা আবারও প্রমাণ হয়ে গেল। শুধু থাকতে হবে নিজের লক্ষ্যে স্থির, তাহলেই জীবনে সফলতা আসতে বাধ্য।

বাড়ির ছেলে যখন বড় অফিসার হয়, তখন বাবা-মায়ের স্বপ্ন পূরণ হয়। আজ আমরা আপনাদের এমনই একটি গল্প শোনাবো। গল্পটি আইআরএস অফিসার কুলদীপ দ্বিবেদীর। কুলদীপের জন্ম উত্তর প্রদেশের নোগোহা জেলার শেখপুর গ্রামে। কুলদীপের বাবা একজন নিরাপত্তারক্ষী এবং মা ছিলেন একজন গৃহিণী। গত 20 বছর ধরে, সূর্যকান্ত লখনউ বিশ্ববিদ্যালয়ে নিরাপত্তারক্ষী হিসেবে কাজ করতেন এবং পরিবারের একমাত্র উপার্জনকারী ছিলেন। তিনি তার চার সন্তান সন্দীপ, প্রদীপ এবং স্বাতী এবং কুলদীপকে তার বেতন দিয়ে বড় করেছেন।

```

কুলদীপের বাবা সূর্যকান্ত শুধুমাত্র 12 শ্রেণী পর্যন্ত এবং মা মঞ্জু 5 শ্রেণী পর্যন্ত পড়াশুনা করেছেন, কিন্তু তারা বিশ্বাস করতেন যে শিক্ষাই দারিদ্র্য থেকে মুক্তির একমাত্র উপায়। তিনি তার সন্তানদের পড়ালেখা থেকে কখনো বাধা দেননি। এটা কঠিন ছিল, প্রায়ই বিশ্ববিদ্যালয় থেকে ঋণ নিয়ে তার ফি পরিশোধ করতে, কিন্তু তিনি তার সন্তানদের স্বার্থে সব করেছেন।

নিরাপত্তারক্ষীর কঠোর পরিশ্রম ও ধৈর্যের ফল 2015 সালে তিনি পান। যখন তার ছেলে কুলদীপ তৃতীয় চেষ্টার পর দেশের সবচেয়ে মর্যাদাপূর্ণ পরীক্ষা ইউপিএসসি পাস করেছে। 242-এর সর্বভারতীয় র্যাঙ্কের সাথে, কুলদীপ দ্বিবেদী ভারতীয় রাজস্ব পরিষেবার একজন সিনিয়র অফিসার হয়েছিলেন।

```

দীর্ঘদিন ধরে কুলদীপের ছয় সদস্যের পরিবার শেখপুরে এক কক্ষের বাড়িতে থাকত। লখনউয়ের বাছরাওয়ানে গান্ধী বিদ্যালয়ে স্থানান্তরিত হওয়ার আগে তিনি 7 শ্রেণী পর্যন্ত সরস্বতী শিশু মন্দিরে তার ভাইবোনদের সাথে একটি হিন্দি মিডিয়াম স্কুলে পড়াশোনা করেছিলেন। ইউপিএসসি পরীক্ষার জন্য কুলদীপ কোনো কোচিং নেননি। অন্য পরীক্ষার্থীদের কাছ থেকে বই ধার নিয়ে স্ব-অধ্যয়ন করতেন।

একটি সাক্ষাত্কারে, তার বোন, স্বাতি ভাগ করে নিয়েছিলেন যে তিনি যখন তার কাজিনদের শহরের ইংলিশ মিডিয়াম স্কুলে পড়াশোনা করতে দেখেন তখন প্রায়শই তার খারাপ লাগে, তবে তাদের বাবা-মা তাদের সেরাটা করতে ব্যর্থ হননি যা তারা করতে পারে।