নতুন ইতিহাস রতন টাটার এয়ার ইন্ডিয়ার! একেবারে 500 টি বিমানের বরাত টাটাদের!

ইতিহাস গড়ার মুখে দাঁড়িয়ে এয়ার ইন্ডিয়া! একেবারে 10 হাজার কোটি টাকা দিয়ে 500টি বিমান কিনতে চলেছে তারা। অর্থমূল্য ও বিমানের সংখ্যার নিরিখে যা আক্ষরিক অর্থেই এক রেকর্ড।কারণ, এর আগে, এক দশক আগে আমেরিকান এয়ারলাইন্স এয়ারবাস ও বোয়িং মিলিয়ে 460টি বিমানের বরাত দিয়েছিল। কিন্তু টাটা গোষ্ঠীর অধীনস্থ এয়ার ইন্ডিয়া সেই সংখ্যাও ছাপিয়ে যেতে চলেছে।ওয়াকিবহাল মহল সূত্রের খবর, মোট বরাতের মধ্যে 400টি ন্যারো-বডি বিমান এবং 100-রও বেশি ওয়াইড-বডি বিমান রয়েছে। তাদের মধ্যে ডজনখানেক রয়েছে Airbus A350s এবং Boeing 787s ও 777s।

এই বরাত শুধু এয়ার ইন্ডিয়াই নয়, সংশ্লিষ্ট বিমান সংস্থার কাছেও আর্থিক দিক থেকে যথেষ্ট গুরুত্বপূর্ণ। কারণ, করোনা সংক্রমণের কারণে Airbus এবং Boeing, উভয়েরই নির্মিত বিমানের চাহিদার ক্ষেত্রে একটা ভাটা এসেছিল। কিন্তু সংক্রমণের জের মেটার পরে ফের তাদের বাণিজ্য ছন্দে ফেরা শুরু করেছে। সেখানেই বাড়তি অক্সিজেন দিতে চলেছে এয়ার ইন্ডিয়ার এই প্রস্তাবিত বরাত।বিশেষজ্ঞদের একাংশ জানাচ্ছেন, গত সপ্তাহেই চিন নিজের দেশে নির্মিত C919 বিমান চালু করেছে। কিন্তু তা হলেও এয়ার ইন্ডিয়া যে বিমানের বরাত দিয়েছে, সেখানে পৌঁছতে চিনের আরও এক দশকের মতো সময় লাগবে।

```

প্রসঙ্গত, টাটা গোষ্ঠী এয়ার ইন্ডিয়ার সঙ্গে ভিস্তারার একত্রীকরণের খবর ঘোষণার পরেই এই বরাতের কথা জানা যায়। ভিস্তারায় আবার সিঙ্গাপুর এয়ারলাইন্সের অংশীদারিত্ব রয়েছে। এর ফলে দেশীয় উড়ান বাজারে তো বটেই, এমনকী, আন্তর্জাতিক উড়ান বিশ্বেও এই মুহূর্তে যতগুল‌ো বড় বিমান পরিবহণ সংস্থা রয়েছে, তাদের মধ্যেও অন্যতম হতে চলেছে এয়ার ইন্ডিয়া।ভিস্তারার সঙ্গে এয়ার ইন্ডিয়ার এই একত্রীকরণের ফলে দেশের মধ্যে আন্তর্জাতিক বিমান পরিবহণ সংস্থা হিসেবে আত্মপ্রকাশ করেছে কোম্পানি।

আর দেশীয় উড়ানের ক্ষেত্রে এয়ার ইন্ডিয়া এই মুহূর্তে দ্বিতীয় বৃহত্তম। তাদের আগে রয়েছে শুধু IndiGo।এয়ার ইন্ডিয়া অধিগ্রহণের মাধ্যমে টাটা গোষ্ঠী আমেরিকা ও ইউরোপের আকাশেও পাখনা মেলার সুযোগ পেয়েছে। এবার সেই ডানা কতদূর বিস্তৃত হতে পারে, সেটাই দেখার।বিশেষজ্ঞদের মতে, ইতিহাসের সন্ধিক্ষণে দাঁড়িয়ে থাকা এয়ার ইন্ডিয়ার পক্ষে এই প্রত্যাবর্তনের লড়াই খুব একটা সহজ হবে না।

```

এমনকী, বিমান কেনার সংখ্যা ও অর্থমূল্যের নিরিখে রেকর্ড তৈরি করলেও।কারণ, আরও আনুষঙ্গিক অনেক ব্যাপার রয়েছে। যা রীতিমতো চ্যালেঞ্জের মুখে ফেলে দিতে পারে এয়ার ইন্ডিয়ার আগ্রাসী সম্প্রসারণের এই পরিকল্পনাকে।