বড় খবর:পশ্চিমবঙ্গের ৫টি জেলার মাটির নিচে পাওয়া গেল বিপুল তেলের হদিস!বদলে যাবে পরিস্থিতি!

কিছুদিন আগে এক জায়গায় পশ্চিমবঙ্গে, তেল পাওয়া গিয়েছিল বটে তবে এবার পাঁচটি জেলাতে তেলের সন্ধান পাওয়া গেছে। কিছুদিন আগে অশোকনগরে অশোধিত তেল ও প্রাকৃতিক গ্যাসের ভাণ্ডার পাওয়া গিয়েছিল। ইতিমধ্যেই সেখানে বাণিজ্যিকভাবে তেল উত্তোলনের কাজ শুরু হয়েছে। রাজ্যের আরও পাঁচ জেলায় বিপুল তেল এবং গ্যাসের সন্ধান পাওয়া গিয়েছে মাটির নীচে। এদিকে তৎপর ওএনজিসিও। জানা গিয়েছে, ওই জেলাগুলিতে ২২টি জায়গাকে নির্বাচিত করা হয়েছে। এই স্থানগুলিতে কোথায় কত তেল রয়েছে তা জানার জন্য সেখানে ড্রিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।কোন জায়গাগুলিতে করা হবে ‘ড্রিল’?

জানা গিয়েছে, উত্তর ২৪ পরগনা জেলার ১৩টি জায়গা, দক্ষিণ ২৪ পরগনার তিনটি জায়গা, পূর্ব এবং পশ্চিম মেদিনীপুরে পাঁচ জায়গা এবং নদিয়াকে একটি জায়গাতে করা হতে পারে ড্রিল।জমি লিজে নেওয়ার সিদ্ধান্ত…একটি বাংলা সংবাদপত্রে প্রকাশিত খবর অনুযায়ী, বাণিজ্যিকভাবে এই জায়গাগুলি থেকে তেল উত্তোলন করতে কত সময় লাগবে মূলত সেই বিষয়টির অনেকটাই স্পষ্ট হতে পারে এই ড্রিলে।আর সেই কারণে এই ২২ জায়গায় পাঁচ একর করে জমি লিজে নেওয়া হতে পারে। তেল এবং গ্যাসের বর্তমান অবস্থা ঠিক কী? তা খতিয়ে দেখবেন বিশেষজ্ঞরা।জানা গিয়েছে, ওই জমিগুলিতে….

```

ড্রিল করে গ্যাসের অবস্থা সম্পর্কে যাচাই করা হবে। যদি সবকিছু ঠিক থাকে সেক্ষেত্রে এই জায়গাগুলিতে থেকে আগামীদিনে বাণিজ্যিকভাবে তেল এবং গ্যাস উত্তোলন করা হবে।প্রসঙ্গত, অশোকনগরের খনিজ তেলের পাশাপাশি পাওয়া গিয়েছিল খনিজ গ্যাসের সন্ধানও। পাশাপাশি দেগঙ্গার হামাদামাতেও ড্রিল সাইট তৈরি করার জন্য উদ্যোগ নেওয়া হয়েছিল। এরপরেই জেলার বিভিন্ন প্রান্তে পরীক্ষা চালানো হয়।

উল্লেখ্য, ২০২০ সালে বাইগাছির তেল ও প্রাকৃতিক গ্যাসের সন্ধানে তৈরি হওয়া প্রকল্পের পরিদর্শনে রাজ্যে এসেছিলেন পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। প্রসঙ্গত, অশোকনগরের মানুষজন সেখানে উন্নয়নের জন্য আশাবাদী। স্থানীয় বিধায়ক নারায়ণ গোস্বামী জানিয়েছিলেন, বাণিজ্যিকভাবে তেল উত্তোলন শুরু হলে কর্মসংস্থান হবে বলেই জানিয়েছে ওএনজিসি কর্তৃপক্ষ।অশোকনগরের স্থানীয় বাসিন্দাদের মধ্যেও শোনা যায় আশার বার্তা।

```

স্থানীয় এক যুবক রূপেন্দুর দাবি, জমির দাম বাড়বে বলেই আমরা আশাবাদী।পাশাপাশি স্থানীয় অনেক যুবকরাও কাজ পাবেন বলে আমরা আশাবাদী। উল্লেখ্য, উত্তর ২৪ পরগনার একাধিক জায়গায় তেলের হদিশ পাওয়া গিয়েছিল। দিগড়া মালিকবেড়িয়া, ভুরকুণ্ডায় জমি লিজে নেওয়া হয়েছিল। সেখানে খনন কাজও প্রায় শেষের দিকে। বর্তমানে পূর্ব মেদিনীপুরের কিছু জায়গায় জমি লিজে নেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে।