দরিদ্র কৃষক,গরিবদের জন্য কিছু করার চেষ্টা থেকে মাথায় আসে এক আইডিয়া!কোটি টাকার ব্যবসা!

প্রয়োজনই উদ্ভাবনের জননী। আপনি নিশ্চয়ই অনেক নতুন এবং অনন্য যানের কথা শুনেছেন, কিন্তু এই খবরে আমরা এমন একটি যানের কথা বলছি, যা আপনাকে সামনের দিকে নয়, সোজা উপরে নিয়ে যায়। চিন্তা করবেন না, উপর থেকে মানে এখানে গাছের উপর। হ্যাঁ আমরা “গাছে ওঠা স্কুটার” এর কথা বলছি।

কথাটা শুনে নিশ্চয়ই অনুভব করছেন এই জিনিসটা কতটা অনন্য, তাহলে জানিয়ে রাখি এটা কোনো আশ্চর্য নয়, বাস্তবতা এবং এটা তৈরি করেছেন দেশের এক কৃষক। ভট্টবাবু সহজেই নারকেল এবং সুপারি গাছে আরোহণের জন্য একটি দেশীয়ভাবে উন্নত উল্লম্ব গাছের স্কুটার তৈরি করেছেন। তো চলুন তার এই স্কুটার সম্পর্কে কিছু বিস্তারিত জেনে নিই।

```

কর্ণাটকের গণপতি ভট্টের আবিষ্কার!

কর্ণাটকের ম্যাঙ্গালুরু থেকে 60 বছর বয়সী গণপতি ভট্ট সুপারি চাষ করেন৷ তাদের ফসলে পৌঁছানোর জন্য তাদের নিয়মিত 60 থেকে 70 ফুট লম্বা গাছে উঠতে হয়। এটি শ্রমসাধ্য এবং বিপজ্জনক কাজ, বিশেষ করে বর্ষাকালে যখন গাছ ভেজা থাকে। এ সময় অনেক উঁচু থেকে পড়ে গেলে মৃত্যুর আশঙ্কাও থাকে।

এটি কাটিয়ে উঠতে, গণপতি একটি স্কুটার তৈরি করেছেন যেটিতে আপনি গাছে উঠতে পারেন এবং তার ঘন্টার পরিশ্রমে করা কাজটি কয়েক মিনিটের মধ্যে শেষ হয়।

```

গাছে চড়া ‘ট্রি স্কুটার’

বিজ্ঞান স্নাতক ভট্ট এই গাছের স্কুটারটি তৈরি করতে প্রায় 2 বছর সময় নিয়েছেন। বাড়িতেই তৈরি করেছেন অনন্য এই স্কুটার। এই স্কুটারটিতে একটি ছোট মোটর, একটি সিট এবং দুটি চাকা রয়েছে। এর হ্যান্ডেলের সাথে একটি সিট বেল্ট লাগানো থাকে, স্কুটারের হ্যান্ডেলটি ব্রেক এবং ক্লাচ লিভারের সাথে আসে এবং আপনি যখন গাছের স্কুটারে বসে অ্যাক্সিলারেটর চালু করেন, তখন টায়ারটি ঘুরতে থাকে এবং গাছটিকে গাছে ধরে সহজেই আরোহণ করা যায়। উভয় পক্ষ থেকে হয়।

তিনি বলেন, চাষী পরিবারে জন্মগ্রহণ করায়, একটি পাকা নারকেল বা সুপারি পাখিদের দ্বারা নষ্ট হয়ে নিচে পড়ে যাওয়া দেখতে খুবই কষ্টদায়ক ছিল। বর্তমান যুগে যুবকরা কৃষিকাজ পছন্দ করে না এবং তারা বড় শহরে চলে যায়। তাই এই সেক্টরে গাছে চড়ার মানুষের অভাব দেখে এই যান্ত্রিক যান তৈরির কথা ভাবি।

৩০ সেকেন্ডে গাছে চড়িয়ে দেয়!

60 বছর বয়সী গণপতি বলেন, স্কুটারটির ওজন প্রায় 28 কেজি, এতে হাইড্রোলিক ড্রাম ব্রেক, একটি হ্যান্ডগিয়ার, ডাবল চেইন এবং একটি নিরাপত্তা বেল্ট রয়েছে। 80 কেজি পর্যন্ত ওজনের একজন ব্যক্তি সহজেই এই স্কুটারে বসতে পারেন এবং 30 সেকেন্ডের মধ্যে এই স্কুটারটি তাকে গাছে উঠতে বাধ্য করবে। আপনি যদি এই ট্রি স্কুটারে এক লিটার পেট্রোল ভর্তি করেন তবে এটি 90টি গাছে উঠতে পারে।

এই অনন্য স্কুটারের দাম কত?

ভট্ট 2014 সালে এই স্কুটারটি তৈরির কাজ শুরু করেছিলেন এবং 4 লক্ষ গবেষণা এবং 40 লক্ষ টাকা খরচ করার পরে, ট্রি স্কুটারটি তৈরি করা হয়েছে। তিনি এ পর্যন্ত এমন 300টি স্কুটার বিক্রি করেছেন। এই মুহূর্তে এই একটি স্কুটারের দাম প্রায় 62,000 টাকা।

ভাট জানিয়েছেন যে তিনি এর আগে প্রায় 2,000 গাছে গাছের স্কুটার পরীক্ষা করেছিলেন। পরীক্ষার সময়, তিনি জানতে পেরেছিলেন যে এই স্কুটারটি নরম এবং আর্দ্র পৃষ্ঠগুলিতে কাজ করে না। এজন্য তারা স্কুটার ক্রেতাদের আগে থেকেই সতর্ক করে দেয়। এছাড়াও, এই স্কুটারটি বর্ষাকালেও ভাল কাজ করে, যা কৃষকদের সুতার এবং সম্ভবত নারকেল চাষে অনেক সুবিধা দেয়।