বাবা গরীব ট্যাক্সি ড্রাইভার, কঠোর পরিশ্রমে ছেলে যা করে দেখালেন,স্যালুট পুলিশ থেকে শুরু করে নেটিজেনদের

বলা হয় সাফল্য পাওয়ার কোনো শর্টকাট নেই। কঠোর পরিশ্রম এবং নিষ্ঠার সাথে, কেউ সাফল্যের স্বাদ পেতে পারে। কোনো মানুষকে সফলতা অর্জন করতে কেউ আটকাতে পারে না। আজ এমন একজন ব্যক্তির কথা বলতে চলেছি যিনি অত্যন্ত দরিদ্র অবস্থাতে নিজের জীবন শুরু করলেও আজকে এমন জায়গায় পৌঁছেছেন যেখানে পৌঁছানো অনেকের স্বপ্ন।

মহারাষ্ট্রের বিদর্ভ অঞ্চলের ইয়াভাতমালে বসবাসকারী আজহারউদ্দিন কাজী ইউপিএসসি পরীক্ষায় সাফল্য অর্জন করে তার দরিদ্র বাবার সম্মান বাড়িয়েছেন।

```

আজহারউদ্দিন কাজীর বাবা জহিরুদ্দিন কাজী পেশায় ট্যাক্সি চালক ছিলেন। বাবার ট্যাক্সির রোজগারেই চলছিল আজহারউদ্দিন, তার মা ও চার ভাইয়ের জীবন। চার ভাইয়ের মধ্যে আজহারউদ্দিন ছিলেন সবার বড়। একটা বিশেষ ব্যাপার ছিল যে তার মাও পড়ালেখার প্রতি শৌখিন ছিলেন। তবে বাল্যবিবাহের কারণে পড়াশোনা শেষ করতে পারেননি। কিন্তু তিনি তার সন্তানদের সর্বোত্তম শিক্ষা দিতে বদ্ধপরিকর ছিলেন।

বাড়িতে অর্থের অভাব অবশ্যই ছিল, কিন্তু মায়ের মনে সন্তানদের লেখাপড়া করে যোগ্য করে তোলার ইচ্ছা তার চেয়ে অনেক বেশি ছিল। মা চার সন্তানকে বাড়িতেই দশম শ্রেণি পর্যন্ত বড় করেছেন। কারণ ছিল তার কোনো কোচিং বা টিউশনির টাকা ছিল না। এগিয়ে গিয়ে আজহারউদ্দিন কমার্স বেছে নেন এবং স্নাতক শেষ করেন। বাড়িতে আর্থিক সাহায্যের জন্য আজহারউদ্দিন প্রাইভেট চাকরিও নেন। এদিকে, 2010 সালে, আজহারউদ্দিন দিল্লিতে গিয়ে ইউপিএসসি পরীক্ষার জন্য প্রস্তুতি নেওয়ার সিদ্ধান্ত নেন।

```

কিন্তু আজরুদ্দিনের দিল্লি যাওয়ার মতো টাকা ছিল না। কোনোভাবে টাকার ব্যবস্থা করে ট্রেনের টিকিট কেটে ট্রেনে দাঁড়িয়ে দিল্লি পর্যন্ত যাত্রা শেষ করলেন। এখানে এসে, তিনি একটি বিনামূল্যের কোচিংয়ের ফর্ম পূরণ করেছিলেন যা বিনামূল্যে ইউপিএসসি পরীক্ষার্থীদের প্রস্তুত করত। এখানে তিনি নির্বাচিত হয়েছেন।

যাইহোক, প্রাথমিক কয়েক প্রচেষ্টায় UPSC পরীক্ষায় সাফল্য না পেয়ে, তিনি একটি সরকারি ব্যাঙ্কে পিও পদের জন্য নির্বাচিত হন। ভালো চাকরি পাওয়ার পর আজহারউদ্দিনের বাড়ির অবস্থার উন্নতি হয়। তবে সিভিল সার্ভিসের প্রস্তুতির জন্য আজহারউদ্দিনের হৃদয়-ও-মনের সুর তখনও শেষ হয়নি।

শাখা ব্যবস্থাপক পদে পৌঁছানোর পর আজহারউদ্দিন চাকরি ছেড়ে দেন এবং তারপর সিভিল সার্ভিসের জন্য প্রস্তুতি নিতে থাকেন। এরপর আবারও এই পরীক্ষায় ফেল করেন। কিন্তু অবশেষে 2019 সালে, তার কঠোর পরিশ্রম ফলপ্রসূ হয় এবং তিনি নির্বাচিত হন। আজহারউদ্দিন 2020 ব্যাচের আইএএস অফিসার হয়েছিলেন এবং সাফল্যের স্বাদ পান।