কলেজ ফেল,করতেন চাষবাস;পরিশ্রম আর বুদ্ধিতে যুবক যা করে দেখালেন,স্যালুট নেটিজেনদের

আমরা আগের ব্যর্থতা থেকে একটা জিনিষই শিখতে পারি, সফল হওয়ার আগ পর্যন্ত চেষ্টা চালিয়ে যেতে হবে। সফলতা আর ব্যর্থতা জীবনেরই অংশ। আজ আমরা আপনাকে এমন একজন মানুষের গল্প বলতে যাচ্ছি যিনি এক সময় স্নাতকের অনেক বিষয়ে ফেল করেছিলেন। তবু কোনোদিন হার মেনে নেননি।

UPSC পরীক্ষা দেশের সবচেয়ে কঠিন পরীক্ষাগুলির মধ্যে একটি। যেখানে প্রার্থীদের সাফল্য পেতে কঠোর পরিশ্রম করতে হয়। আমরা আইএএস অফিসার অনুরাগ কুমার (IAS ANURAG KUMAR) সম্পর্কে কথা বলছি। IAS অনুরাগ তার কঠোর পরিশ্রমের ভিত্তিতে দুবার UPSC পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন। 2018 সালে, তিনি 48 তম স্থান পেয়ে আইএএস অফিসার হয়েছিলেন।

```

অনুরাগ মূলত বিহার রাজ্যের কাটিহার জেলার বাসিন্দা। হিন্দি মাধ্যমে অষ্টম শ্রেণী পর্যন্ত পড়াশোনা করেছেন। অষ্টমীর পর ইংরেজি মাধ্যম স্কুলে ভর্তি হন। যেখানে তিনি অনেক চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছেন। অনুরাগ কুমার দশম শ্রেণীর বোর্ড পরীক্ষার জন্য কঠোর পরিশ্রম করেছিলেন এবং পরীক্ষায় 90 শতাংশ নম্বর পেয়েছিলেন। কিন্তু দ্বাদশ শ্রেণিতে গণিতের প্রি-বোর্ড পরীক্ষায় ফেল করেন। কিন্তু অনুরাগ হাল ছাড়েননি এবং উত্সাহের সাথে প্রস্তুত হন এবং পরীক্ষায় 90% এর বেশি নম্বর অর্জন করেন। কলেজ অধ্যয়নের জন্য, অনুরাগ দিল্লির শ্রী রাম কলেজ অফ কমার্সে ভর্তি হন। কিন্তু গ্রাজুয়েশনের সময় তিনি অনেক বিষয়ে ফেল করেন। কিন্তু সব মিলিয়ে স্নাতক শেষ করে স্নাতকোত্তর কোর্সে ভর্তি হন।

স্নাতকোত্তর অধ্যয়নরত অবস্থায় অনুরাগ UPSC পরীক্ষার জন্য প্রস্তুতি নেওয়ার সিদ্ধান্ত নেন। তিনি পূর্ণ নিষ্ঠা ও কঠোর পরিশ্রমের সাথে UPSC-এর জন্য প্রস্তুতি নিতে শুরু করেন। অনুরাগ অধ্যবসায়ের সাথে পড়াশোনা করেছে, নোট তৈরি করেছে এবং তার 100% দিয়েছে। তিনি 2017 সালে তার প্রথম প্রচেষ্টায় UPSC যোগ্যতা অর্জন করেছিলেন এবং 677 র্যাঙ্ক অর্জন করেছিলেন। কিন্তু তিনি তার র‌্যাঙ্ক নিয়ে সন্তুষ্ট ছিলেন না, এর পরে অনুরাগ আরও একটি প্রচেষ্টা করে এবং UPSC CSE পরীক্ষা 2018-এ 48 তম স্থান অর্জন করে।

```