ঐতিহাসিক সাফল্য ভারতের:১৮টি শক্তিশালী দেশে ডলারের জায়গায় ব্যবহার হবে ভারতের ‘টাকা’!

দুই দেশের মধ্যে বাণিজ্যিক লেনদেনের ক্ষেত্রে ক্রমেই গুরুত্বপূর্ণ হয়ে উঠছে ভারতীয় মুদ্রা। ইতিমধ্যেই ১৮টি দেশের ব্যাঙ্কগুলিকে স্পেশাল ভোস্ট্রো রুপি অ্যাকাউন্ট বা এসভিআরএ খুলতে এবং বাণিজ্যিক মূল্য নিষ্পত্তির ক্ষেত্রে ভারতীয় মুদ্রা ব্যবহারের অনুমতি দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া। চলতি সপ্তাহের শুরুতেই সংসদে এই তথ্য দিয়েছে ভারত সরকার।

এই ১৮টি দেশ হল – ফিজি, বতসোয়ানা, গায়ানা, জার্মানি, কেনিয়া, ইজরায়েল, মালয়েশিয়া, মরিশাস, মায়ানমার, নিউজিল্যান্ড, ওমান, রাশিয়া, সেশেলস, সিঙ্গাপুর, শ্রীলঙ্কা, তানজানিয়া, উগান্ডা এবং ব্রিটেন।কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী ভাগবত করদ বলেছেন, এই ১৮টি দেশের ব্যাঙ্কগুলিকে ভারতের অনুমোদিত ডিলার ব্যাঙ্কগুলির কাছে যেতে হবে। তারা যথাযথ পদ্ধতি সম্পন্ন করার পর এই ধরনের অ্যাকাউন্ট খোলার জন্য আরবিআই-এর অনুমতি নেবে।

```

মন্ত্রী আরও জানিয়েছেন, ইউক্রেন যুদ্ধ শুরুর পর পণ্য সংকটের প্রেক্ষিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যুদ্ধের সময় যে সমস্ত বাণিজ্য নিষেধাজ্ঞা জারি করা হয়েছে, সেগুলির সমাধান হিসেবে স্থানীয় মুদ্রায় বাণিজ্যের পরামর্শ দেওয়া হয়েছে। ভাগবত করদ যে ১৮টি দেশের নাম জানিয়েছেন, এর মধ্যে রাশিয়া সামগ্রিক বাণিজ্য প্রক্রিয়ার জন্য স্থানীয় মুদ্রা ব্যবহারের বিষয়ে সোচ্চার হয়েছে।

তাদের মূল লক্ষ্য মার্কিন ডলারকে বিশ্ব বাণিজ্যে অপ্রাসঙ্গিক করে দেওয়া। অন্যদিকে ভারতও স্থানীয় মুদ্রায় বাণিজ্যের ধারণাকে সমর্থন করছে। তবে নয়া দিল্লির লক্ষ্য হল রফতানি বৃদ্ধি।রাজ্যসভায় ভাগবত করদ জানিয়েছেন, ২০২২ সালের ১১ জুলাই আরবিআই-এর জারি করা সার্কুলারে ভারতীয় মুদ্রায় বাণিজ্য করার সমস্তদ পদ্ধতি বর্ণনা করা হয়েছে। এই বিষয়ে যে যে প্রশ্ন উঠে এসেছে, সেগুলির উত্তরও দেওয়া হয়েছে আরবিআই-এর ওয়েবসাইটে।

```

ব্যাঙ্ক, আমদানিকারী এবং রপ্তানিকারীরা কীভাবে ভারতীয় মুদ্রায় আন্তর্জাতিক বাণিজ্য কীভাবে করবে, সেই বিষয়গুলি স্পষ্ট করেছে আরবিআই। ‘ভারতীয় মুদ্রায় আন্তর্জাতিক বাণিজ্য নিষ্পত্তি’ বিভাগে এই বিষয়গুলি নিয়ে আলোচনা করা হয়েছে।