ভারতের সব স্টেশনের বোর্ড গুলি হলুদ রঙের কেন হয়? এর পিছনের কারণ জানলে অবাক হবেন!

ভারতের মতো জনবহুল দেশে রেল পরিবহন ব্যবস্থা সুলভ ও সহজতম মাধ্যম। তাছাড়া দেশের বিপুল সংখ্যক জনতাকে রেল পরিবহনের সুবিধা দেওয়ার জন্য ভারতীয় রেল একটি বিশাল এলাকা জুড়ে সারা ভারতের প্রায় প্রত্যেকটি কোনায় কোনায় পৌঁছে গেছে।। প্রতিদিনই লক্ষ লক্ষ মানুষ কর্মসূত্রে হোক বা অন্য কাজে রেল পরিবহন (rail transport) ব্যবস্থার উপরেই নির্ভরশীল। করোনা মহামারীর ((coronavirus pandemic) সময়ে ট্রেন চলাচল বন্ধ থাকায় কার্যত থমকে গিয়েছিল দেশের যোগাযোগ ব্যবস্থা। কিন্তু ভারতীয় রেলের সমস্ত স্টেশনের বোর্ড গুলি হলুদ রঙের কেন হয়। এর পিছনে রয়েছে যথেষ্ট কারণ।

প্রথমেই জানিয়ে রাখি, ভারতীয় রেল বিশ্বের চতুর্থ বৃহত্তম (fourth largest) রেল নেটওয়ার্ক এবং এশিয়ার দ্বিতীয় বৃহত্তম রেল যোগাযোগ ব্যবস্থা। আমাদের দেশে ৭,৩৪৯টি রেল স্টেশন রয়েছে। তবে আপনি নিশ্চয়ই লক্ষ্য করেছেন রেল স্টেশনের সাইনবোর্ডগুলি হলুদ রঙের (yellow color) হয়ে থাকে। কিন্তু কেন?  ভারতীয় রেল স্টেশনের নামগুলি সবসময় হলুদ দেখায় এর পিছনের অন্যতম কারণ হলো হলুদ রঙ সরাসরি সূর্যালোকের সঙ্গে সম্পর্কিত। শুধু তাই নয় এর পিছনে রয়েছে আরও দুটি ভীষণ গুরুত্বপূর্ণ কারণ।

```

এর পাশাপাশি এই রং মানসিক শক্তি বৃদ্ধি করে। হলুদ বোর্ডে কালো রঙে লিখলে শব্দগুলো দূর থেকে স্পষ্ট বোঝা যায়। এতে চোখে চাপও পড়ে না। হলুদ রঙের সেরা বৈশিষ্ট্যটি হলো এই রঙ দূর থেকে দেখতে পাওয়া যায়। তাই লোকো পাইলট (ট্রেন চালক) দূর থেকে হলুদ রঙের বোর্ড দেখে সেই অনুযায়ী ট্রেনের গতি নির্ধারণ করেন।

এছাড়াও বৃষ্টি, কুয়াশা বা সূর্যের আলোতেও হলুদ রঙকে সহজে চিহ্নিত করা যায়। জানিয়ে রাখি, লাল রঙের পরে হলুদ রঙের তরঙ্গদৈর্ঘ্য সবচেয়ে বেশি। তবে রেলে বিপদ নির্দেশ করতে লাল রঙের ব্যবহার করা হয়।

```

অর্থাৎ পরবর্তীকালে যখনই কোন স্টেশনে পৌঁছাবেন এটা নিশ্চয়ই বুঝতে পারবেন যে কি কারনের জন্য রেলস্টেশনের সেই বোর্ড টিকে হলুদ রঙের করা হয়েছে।