দাদা যুবরাজ ৩২ বার ভারত চ্যাম্পিয়ন। ভাইও দাদার থেকে কম যায় না। দাদা যদি ৩২ বার ভারত চ্যাম্পিয়ন হয়, তা হলে ভাইও ১০ বারের চ্যাম্পিয়ন। তবে দামের দিক থেকে দাদা যুবরাজকে অনেকটাই পিছনে ফেলে দিয়েছে ভাই শূরবীর।না, এরা সহোদর হলেও মানবসন্তান নয়। যুবরাজ এবং শূরবীর হল দু’টি মোষ। একটির দাম ১০ কোটি হলে, অন্যটির দাম ১৫ কোটি। যে দামে একটি বিএমডব্লিউ বা মার্সিডিজ় কিনে নেওয়া যায়।

সম্প্রতি উত্তরপ্রদেশের মুজফফরনগরে একটি পশুমেলার আয়োজন করা হয়েছিল। সেখানেই শূরবীরকে নিয়ে হাজির হয়েছিলেন তাঁর পালকপিতা।হরিয়ানার কুরুক্ষেত্রের বাসিন্দা অর্জুন সিংহ। পশুমেলায় তাঁর পোষ্য মোষ শূরবীরকে নিয়ে এসেছিলেন। সেখানে প্রতিযোগিতায় ‘বেস্ট অ্যানিম্যাল অব দ্য শো’ এবং ‘বেস্ট অ্যানিম্যাল অব দ্য ব্রিড’ খেতাব জিতেছে শূরবীর। ওই মেলায় শূরবীরের দাম উঠেছে ১৫ কোটি টাকা। অর্জুন জানান, শূরবীরের বাবার নাম যোগরাজ, মায়ের নাম গঙ্গা। শূরবীররা দুই ভাই।

```

যুবরাজ বড়, শূরবীর কনিষ্ঠ। মুজফফরপুরের মেলায় সেরা পশুর খেতাব জেতায় শূরবীরের পালকপিতা অর্জুনের হাতে সাড়ে ৭ লক্ষ টাকা তুলে দেন আয়োজকরা। অর্জুন জানিয়েছেন, শূরবীরের এত দাম হওয়ার কারণ তার বীর্য। শূরবীরের বীর্যের এত চাহিদা যে, সেটির দাম কয়েক কোটি টাকায় পৌঁছেছে। তাঁর দাবি, প্রতি মাসে শূরবীরের বীর্য বিক্রি করে লাখ টাকা আয় হয় তাঁর।

তবে আয় যেমন হয়, শূরবীরের পরিচর্যাতে খরচও বিস্তর বলে জানিয়েছেন অর্জুন। প্রতি মাসে শূরবীরের পরিচর্যার জন্য এক লক্ষ টাকা খরচ হয়। এত দাম উঠেছে, তা হলে কি শূরবীরকে বিক্রি করবেন? এ প্রসঙ্গে অর্জুনের সাফ জবাব, “আরও দাম উঠলেও শূরবীরকে আমি বিক্রি করব না।”

```