৫০০ টাকার জাল নোট ছেয়ে গেছে বাজারে,RBI জানিয়ে দিল আসল নোটে রয়েছে একটি বিশেষ প্রতীক!

কালো টাকা ও জাল নোটের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই নোট বন্দি কথাটা সফল হয়েছিল সেই নিয়ে এখনো পর্যন্ত লড়াই চলতে থাকে শাসক দল এবং বিপক্ষ দলের মধ্যে।২০১৬ সালের সেই ঐতিহাসিক দিন এখনো পর্যন্ত মানুষের মনের মধ্যে গেঁথে আছে যেদিন নোটবন্দির মতো বড় সিদ্ধান্ত নিয়েছিলেন প্রধানমন্ত্রী। তার পর নতুন ৫০০ টাকার নোট এসেছে বাজারে। কালের নিয়মে সেই নোটও জাল করে দিয়েছে জালিয়াতরা। এই পরিস্থিতিতেই আসল ও জাল নোট চিনতে পারাটা খুবই দরকার।

আসল ও জাল নোটের ফারাক বোঝার জন্য কয়েকটি বিবরণ দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI)।অনেকেই আসল এবং জাল নোটের মধ্যে ফারাক করতে পারেন না। শিকার হন প্রতারণার। সে কারণে রিজার্ভ ব্যাঙ্ক ৫০০ টাকার নোট সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ণ তথ্য শেয়ার করেছে। যার সাহায্যে আসল এবং জাল ৫০০ টাকার নোটের মধ্যে সহজেই ফারাক খুঁজে পাওয়া যাবে।রিজার্ভ জানিয়েছে, ৫০০ টাকার নোটের নতুন সিরিজে মহাত্মা গান্ধীর ছবি এবং রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গভর্নরের স্বাক্ষর রয়েছে।

```

লাল কেল্লার মোটিফ দেশের সাংস্কৃতিক ঐতিহ্যকে চিত্রিত করেছে। নোটের মূল রং স্টোন গ্রে। নোটে রয়েছে নানা ডিজাইন এবং জ্যামিতিক প্যাটার্ন। নোটের আকার ৬৩ মিমি x ১৫০ মিমি। আরবিআই-এর মতে, ৫০০ টাকার নোটের কয়েকটি ফিচার রয়েছে যা জানতেই হবে।- এই নোটে দেবনাগরীতে মূল্য ৫০০ লেখা রয়েছে। – নোটের মাঝখানে মহাত্মা গান্ধীর ছবি। –

ক্ষুদ্র অক্ষরে লেখা ‘ভারত’ এবং ‘ইন্ডিয়া’। – ‘ভারত’ এবং ‘আরবিআই’-এর সঙ্গে কালার শিফট উইন্ডোয় সুরক্ষারেখা রয়েছে। – ৫০০ নোটটি আড়াআড়ি দেখলে সুরক্ষারেখার রং সবুজ থেকে নীল হয়ে যায়। -মহাত্মা গান্ধীর ছবির ডানদিকে গ্যারান্টি ক্লজ, আরবিআই গভর্নরের স্বাক্ষর-সহ প্রতিশ্রুতিনামা এবং আরবিআই প্রতীক। –

```

নোটে মহাত্মা গান্ধীর প্রতিকৃতি এবং ইলেক্ট্রোটাইপ (৫০০) ওয়াটারমার্ক রয়েছে। -নোটের উপরের বাম এবং নীচে ডানদিকে একটি সংখ্যার প্যানেল রয়েছে। – নোটের ডান পাশে অশোক স্তম্ভের প্রতীক রয়েছে। – স্বচ্ছ ভারত লোগোও নোটে দৃশ্যমান।- ৫০০ নোটের বাম দিকে নোট ছাপানোর বছর।- ভাষা প্যানেল এবং লাল কেল্লার আকৃতি। তার পর দেবনাগরীতে লেখা ৫০০।