দেশের এই তিনটি ব্যাঙ্ক সবচেয়ে সুরক্ষিত, স্বীকৃতি দিল খোদ রিজার্ভ ব্যাঙ্ক

ক্রমাগত মুদ্রাস্ফীতির কারণে যত দিন যাচ্ছে ততই সাধারণ মানুষ নানান সমস্যার সম্মুখীন হচ্ছেন। সম্প্রতি কয়েকটি ব্যাঙ্ক সুদের হার কিছুটা বাড়িয়েছে।কিন্তু তাতেও দেখা যাচ্ছে আমজনতা ব্যাঙ্কে টাকা রাখার বিষয় আগের মতো খুব একটা উৎসাহী নন। তবে এই জটিল পরিস্থিতিতে আজও আর্থিক নিরাপত্তার খাতিরে সকলেই ভরসা রাখেন ব্যাঙ্কের উপর।তবে ব্যাঙ্কে টাকা রাখার আগে অবশ্যই জানা দরকার কোন কোন ব্যাঙ্কে আপনার টাকা থাকবে সবথেকে সুরক্ষিত। ব্যাঙ্কে টাকা রাখলেই যে তা নিরাপদ এমন ভাবার কোনও কারণ নেই বলেই মনে করেন অনেকে।সম্প্রতি এ ব্যাপারে সাধারণ মানুষকে নিশ্চিন্ত করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই)।

সম্প্রতি আমেরিকায় ব্যাঙ্কিং সঙ্কট নিয়ে গেল গেল রব রব উঠেছিল। এখনও আমেরিকার ব্যাঙ্কিং ক্ষেত্র নিয়ে একাধিক অনিশ্চয়তা রয়েছে। এর দিন কয়েক আগেই চিনে ব্যাঙ্কিং সঙ্কট দেখা গিয়েছিল। আমেরিকায় সম্প্রতি ব্যাঙ্কের টালবাহনার পরে অনেকেই ভাবতে শুরু করেছিলেন, ব্যাঙ্কে টাকা জমানো থাকলে এবং ব্যাঙ্ক ডুবে গেলে আফসোস ছাড়া আর কিছুই থাকে না। আর সেই কারণেই কোন কোন ব্যাঙ্ক সবচেয়ে বেশি নিরাপদ তা খতিয়ে দেখে নেওয়া প্রয়োজন।এই মুহূর্তে ভারতে বেসরকারি ব্যাঙ্কের সংখ্যা ২১ এবং সরকারি ব্যাঙ্কের সংখ্যা ১২।

```

এখন প্রশ্ন হল এর মধ্যে কোন কোন ব্যাঙ্কে আপনার টাকা রাখা সবচেয়ে নিরাপদ?২০২৩ সালের শুরুতে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই) ডোমেস্টিক সিস্টেমিক্যালি ইমপোর্ট্যান্ট ব্যাঙ্কস ২০২২ নামে একটি তালিকা প্রকাশ করেছে। এই তালিকায় রয়েছে সবচেয়ে নিরাপদ ব্যাঙ্কগুলির নাম।দেশের সবচেয়ে নিরাপদ ব্যাঙ্কের তালিকায় একটি সরকারি এবং দু’টি বেসরকারি ব্যাঙ্কের নাম রয়েছে। সরকারি ব্যাঙ্কটি হল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই)। বেসরকারি ব্যাঙ্ক দু’টি হল এইচডিএফসি ব্যাঙ্ক এবং আইসিআইসিআই ব্যাঙ্ক।

অর্থাৎ কোনও ব্যক্তি যদি এসবিআই, এইচডিএফসি বা আইসিআইসিআই ব্যাঙ্কে টাকা রাখেন তা হলে তাঁর অর্থ থাকবে একেবারে নিরাপদ। এমনটাই বলছে আরবিআই। আরবিআই বিবৃতি দিয়ে জানিয়েছে, স্টেট ব্যাঙ্ক, এইচডিএফসি ব্যাঙ্ক এবং আইআইসিআই ব্যাঙ্কের মুখ থুবড়ে পড়ার আশঙ্কা নেই। তাদের কৌশলগত গুরুত্বপূর্ণ ব্যাঙ্কের তালিকায় রাখা হয়েছে। এই তালিকায় রাখার অর্থ হল, অর্থনৈতিক দুরবস্থা এলেও সরকার এবং আরবিআই তিনটি ব্যাঙ্ককে নিরাপদে রাখবে। ফলে ঝুঁকি আরও কমে গিয়েছে।

```

যে তিনটি ব্যাঙ্ককে সবচেয়ে নিরাপদ হিসাবে আরবিআইয়ের তালিকায় প্রকাশ করা হয়েছে তার মধ্যে এসবিআইয়ের গ্রাহক সংখ্যা ৪৪ কোটি। দেশের বৃহত্তম সরকারি ব্যাঙ্ক হল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। সারা দেশে প্রায় ২২ হাজারেরও বেশি শাখা রয়েছে এসবিআইয়ের।এইচডিএফসি ব্যাঙ্কের ক্ষেত্রে বর্তমানে গ্রাহক রয়েছে প্রায় ৭ কোটির বেশি। সারা দেশে তাদের প্রায় দেড় লক্ষের বেশি কর্মী রয়েছেন। সারা দেশে এইচডিএফসি ব্যাঙ্কের শাখা রয়েছে ৭৮২১টি।আইসিআইসিআই ব্যাঙ্কের শাখা রয়েছে ৫২৭৫টি। বেসরকারি ব্যাঙ্কের বিচারে এটির অবস্থান রয়েছে এইচডিএফসির পরেই।