দক্ষিণবঙ্গের ৬ জেলায় জারি কমলা সতর্কতা! আজ থেকেই শুরু তুমুল বৃষ্টি, চলবে ৩ দিন!

উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পূর্ব ও পশ্চিম বর্ধমান, হাওড়া, কলকাতা, হুগলি, নদিয়া, মুর্শিদাবাদ, বীরভূম, বাঁকুড়া, পুরুলিয়ায় আজ বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। এর সঙ্গে দক্ষিণের প্রায় সব জেলায় আজ ঝোড়ো হাওয়া বইতে পারে। আজ বাংলার ৬টি জেলায় কমলা সতর্কতা জারি হয়েছে। পুরুলিয়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, মর্শিদাবাদ, নদিয়ায় জারি কমলা সতর্কতা। দক্ষিণবঙ্গের বাকি জেলায় জারি হলুদ সতর্কতা।

৩, ৪ ও ৫ তারিখও বৃষ্টি জারি থাকবে দক্ষিণবঙ্গের সব জেলায়। কোথাও কোথাও বজ্রপাত ও ঝড়ের সম্ভাবনা রয়েছে। তাই মে মাসের ২ তারিখ থেকে ৫ তারিখ পর্যন্ত দক্ষিণবঙ্গের সব জেলায় জারি করা হয়েছে হলুদ সতর্কতা। তবে ৩ তারিখ পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়ায় কমলা সতর্কতা জারি থাকবে।

```

এদিকে আজ ও আগামী ৪-৫ দিন বৃষ্টি জারি থাকবে উত্তরবঙ্গেও। আজ ভারী বৃষ্টি (৭০ থেকে ১১০ মিলিমিটার) হতে পারে দার্জিলিং, আলিপুরদুয়ার এবং কালিম্পংয়ের কিছু কিছু জায়গায়। উত্তরের সব জেলায় বজ্রপাত সব ঝোড়ো হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা আছে আগামী পাঁচদিন। উত্তরবঙ্গে আজ ঝড়ের বেগ ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিমি হতে পারে। আজ উত্তরবঙ্গের দার্জিলিং, আলিপুরদুয়ার এবং কালিম্পংয়ে জারি কমলা সতর্কতা। উত্তরবঙ্গের বাকি পাঁচ জেলায় জারি হলুদ সতর্কতা।

আগামিকালও উত্তরবঙ্গে ঝড়ের গতিবেগ ৩০ থেকে ৪০ কিমি প্রতি ঘণ্টা থাকতে পারে। ভারী বৃষ্টিপাত (৭০ থেকে ১১০ মিলিমিটার) হতে পারে দার্জিলিঙে। শুধুমাত্র দার্জিলিঙেই আগামিকাল কমলা সতর্কতা জারি থাকবে। উত্তরের বাকি সাত জেলায় আগামিকাল হলুদ সতর্কতা জারি থাকবে। আগামী দু’দিন উত্তরবঙ্গের তাপমাত্রা ধীরে ধীরে ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। পরে উত্তরের পারদ ফের চড়বে ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস।

```

এদিকে দক্ষিণবঙ্গে আগামী ২-৩ দিন কিছুটা তাপমাত্রা কমবে দক্ষিণবঙ্গে। তারপর ফের পারদ চড়বে। আগামিকাল ৩ মে কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা কিছুটা বেড়ে হতে পারে ৩৩ ডিগ্রি সেলসিয়াস। এরপর ৪ মে কলকাতার সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা যথাক্রমে থাকতে পারে ২৪ ডিগ্রি ও ৩৩ ডিগ্রি সেলসিয়াস। ৫ ও ৬ তারিখও কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩২ থেকে ৩৪ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে ঘোরাফেরা করবে। পরে ৬ ও ৭ তারিখ তাপমাত্রা কিছুটা বেড়ে ৩৫ ডিগ্রি সেলসিয়াসের গণ্ডি পার করতে পারে।