কবে সূর্যের উদ্দেশে যাত্রা করবে আদিত্য-এল ১? চাঁদ জয়ের পরই বড়ো ঘোষণা ISRO প্রধানের!

ইতিমধ্যেই চাঁদের বুকে ঘোরাঘুরি করছে চন্দ্রযান ৩-র রোভার প্রজ্ঞান। চাঁদ থেকে একাধিক ক্লিকও পাঠিয়েছে সে। একদিকে যখন চাঁদের দক্ষিণ মেরু জয় করে ইতিহাস লিখেছে ভারত, সেই সময় বুধবারই নতুন মিশনের কথা ঘোষণা করলেন ISRO প্রধান এস সোমনাথ। বুধবার তিনি ভারতের প্রথম সৌর মিশন ‘আদিত্য এল ১’-এর বিষয়ে ঘোষণা করেন।কবে শুরু হবে আদিত্য এল ১ মিশন?এই প্রথম ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ISRO সৌর মিশনে অংশ নিতে চলেছে। সূর্যকে খুব কাছ থেকে চেনার-বোঝার চেষ্টা করবেন বিশেষজ্ঞরা।

এর আগে সৌরমণ্ডল নিয়ে উল্লেখযোগ্য তথ্য ছিল NASA-র হাতে। এবার সেই লক্ষ্যে এগিয়ে চলবে ISRO-ও। ISRO প্রধান এস সোমনাথ বুধবার বলেন, “সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে আদিত্য এল ১-এর যাত্রা শুরু হবে। এখনও পর্যন্ত এই প্রকল্পের জন্য সমস্তকিছুই পরিকল্পনামাফিক যাচ্ছে।”এস সোমনাথ আরও বলেন, “খুব শীঘ্রই সূর্যকে কাছ থেকে জানার জন্য আদিত্য এল ১ মিশন চালু হচ্ছে। সেপ্টেম্বরের প্রথম সপ্তাহেই এই মিশন আমরা চালু করার চেষ্টা করছি। সবকিছু পরিকল্পনা মোতাবেক চলছে। L1 পয়েন্ট পর্যন্ত যেতে এই মহাকাশযানের সময় লাগবে ১২০ দিন।”

```

উল্লেখ্য, এর আগে স্বাধীনতা দিবসের ঠিক আগে ১৪ অগাস্ট ISRO-র তরফে জানানো হয়েছিল, আদিত্য এল ১ ভারতের প্রথম সৌর মিশন হতে চলেছে। এক্স হ্যান্ডেলে ISRO লিখেছে, “PSLV- আদিত্য এল ১ মিশন: আদিত্য এল ১ ভারতের প্রথম মহাকাশ মিশন যার লক্ষ্য সূর্যকে পরীক্ষা করা। শীঘ্রই তা লঞ্চ করা হবে। ইতিমধ্যেই এই স্যাটেলাইটটি ইউ আর রাও স্যাটেলাইট সেন্টার থেকে সতীশ ধাওয়ান স্পেস সেন্টারে নিয়ে আসা হয়েছে।”

আদিত্য এল ১ মিশনের উদ্দেশ্য ঠিক কী?> ভারতের জলবায়ুর উপর ঠিক কী প্রভাব বিস্তার করে চাঁদ! এই মিশনের মাধ্যমে তা অনেকটাই স্পষ্ট হবে।> আদিত্য এল ওয়ান নির্ধারিত জায়গায় প্রতিস্থাপিত হলে সৌরমণ্ডলের উপর নজরদারি চালানো অনেক বেশি সহজ হবে।

```

এর আগে পৃথিবীর কোনও দেশ চাঁদের দক্ষিণ মেরুতে পৌঁছতে পারেনি। কিন্তু, চন্দ্রযান ৩ তা পেরেছে। স্বাভাবিকভাবেই উচ্ছ্বসিত সাধারণ মানুষ। ইতিমধ্যেই চাঁদের বুকে হাঁটাহাটি করছে চন্দ্রযান ৩-এর রোভার। সেই ছবি পোস্ট করেছে ISRO। স্বাভাবিকভাবে দেশের এই সাফল্যে উচ্ছ্বসিত দেশের ১৪০ কোটি মানুষ।