মাত্র ১০০০ টাকা থেকে শুরু বিনিয়োগ! মাসে মাসে ১২,৫০০ টাকা পর্যন্ত দেবে পোস্ট অফিসের এই স্কিম !

পোস্ট অফিসে বিনিয়োগ খুব নিরাপদ বলে মনে করা হয়। পোস্ট অফিসের স্কিমগুলি নিরাপত্তা সহ রিটার্নের ক্ষেত্রেও সমস্ত ব্যাঙ্কের থেকে এগিয়ে রয়েছে। এরকম একটি দুর্দান্ত স্কিম হল পোস্ট অফিস সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম (পোস্ট অফিস SCSS স্কিম), যা বিশেষত প্রবীণ নাগরিকদের জন্য এবং বিনিয়োগের উপর ৮ শতাংশের বেশি বার্ষিক সুদ। তুলনায়, ব্যাঙ্কগুলিতে এফডি প্রবীণ নাগরিকদের এর চেয়ে কম সুদ দেওয়া হয়।১০০০ টাকা থেকে বিনিয়োগ করতে পারেন। নিয়মিত আয় এবং কর ছাড়ের পরিপ্রেক্ষিতে, এই সরকারি প্রকল্পটি পোস্ট অফিসের সবচেয়ে পছন্দের প্রকল্পগুলির তালিকায়ও অন্তর্ভুক্ত রয়েছে।

এতে অ্যাকাউন্ট খুললে সর্বনিম্ন ১০০০ টাকা দিয়ে বিনিয়োগ শুরু করতে পারেন। একই সময়ে, এই সিনিয়র সিটিজেনস সেভিংস স্কিমে সর্বোচ্চ বিনিয়োগের সীমা ৩০ লক্ষ টাকা নির্ধারণ করা হয়েছে।এই পোস্ট অফিস স্কিমটি অবসর গ্রহণের পরে আর্থিকভাবে স্বচ্ছল থাকতে খুব সহায়ক হতে পারে। এতে, ৬০ বছর বা তার বেশি বয়সের যে কোনও ব্যক্তি বা স্ত্রীর সঙ্গে একটি যৌথ অ্যাকাউন্ট খোলা যেতে পারে। অ্যাকাউন্ট হোল্ডারকে পোস্ট অফিস সিনিয়র সিটিজেন সেভিং স্কিমে ৫ বছরের জন্য বিনিয়োগ করতে হবে। অন্যদিকে, এই সময়ের আগে যদি এই অ্যাকাউন্টটি বন্ধ হয়ে যায়, তবে নিয়ম অনুসারে, অ্যাকাউন্টধারককে জরিমানা দিতে হবে।

```

নিকটস্থ পোস্ট অফিসে গিয়ে সহজেই আপনার SCSS অ্যাকাউন্ট খুলতে পারেন। এই প্রকল্পের অধীনে, কিছু ক্ষেত্রে বয়সসীমা শিথিল করা হয়েছে। ভিআরএস নেওয়া ব্যক্তির বয়স যেমন অ্যাকাউন্ট খোলার সময় ৫৫ বছরের বেশি এবং ৬০ বছরের কম হতে পারে, যেখানে প্রতিরক্ষা থেকে অবসরপ্রাপ্ত ব্যক্তিরা ৫০ বছরের বেশি এবং ৬০ বছরের কম বিনিয়োগ করতে পারেন, তবে এর জন্য রয়েছে কিছু শর্তও আরোপ করা হয়েছে।

একদিকে, যেখানে পোস্ট অফিস সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমে ৮.২ শতাংশ সুদ দেওয়া হচ্ছে, অন্যদিকে দেশের সমস্ত ব্যাঙ্কগুলি একই সময়ের জন্য অর্থাৎ ৫ বছরের এফডির জন্য প্রবীণ নাগরিকদের ৭ থেকে ৭.৭৫ শতাংশ সুদ দিচ্ছে। যদি ব্যাঙ্কগুলির FD রেটগুলি দেখেন, দেশের বৃহত্তম ব্যাঙ্ক SBI (SBI) প্রবীণ নাগরিকদের পাঁচ বছরের FD-এর উপর ৭.৫০ শতাংশ, ICICI ব্যাঙ্ক ৭.৫০ শতাংশ, পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (PNB) প্রতি ৭.৫০ শতাংশ অফার করছে। এইচডিএফসি ব্যাংক বার্ষিক ৭.৫০ শতাংশ সুদ দিচ্ছে।

```

পোস্ট অফিসের এই স্কিমে, অ্যাকাউন্ট হোল্ডারও কর ছাড়ের সুবিধা পান। SCSS-এ বিনিয়োগকারী ব্যক্তিকে আয়কর আইনের ধারা ৮০সি-এর অধীনে ১.৫ লক্ষ টাকা পর্যন্ত বার্ষিক কর ছাড় দেওয়া হয়। এই স্কিমে, প্রতি তিন মাস অন্তর সুদের পরিমাণ পরিশোধ করার বিধান রয়েছে। এই সুদ প্রতি এপ্রিল, জুলাই, অক্টোবর এবং জানুয়ারি মাসের প্রথম তারিখে করা হয়। যদি অ্যাকাউন্ট ধারক মেয়াদপূর্তির মেয়াদ শেষ হওয়ার আগে মারা যায়, তবে অ্যাকাউন্টটি বন্ধ করে দেওয়া হয় এবং নথিতে উল্লেখিত নমিনিকে সম্পূর্ণ অর্থ হস্তান্তর করা হয়।