সম্পূর্ণ তৈরি, হাওড়া ময়দান-এসপ্ল্যানেড মেট্রো চালু কবে? দারুন খবর দিল রেল কতৃপক্ষ্য !

সুড়ঙ্গপথ তৈরি। রোজই চলছে রেক যাতায়াত। তাহলে হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত মেট্রো চালু হবে কবে? জবাবে সুখবর শোনালেন কেএমআরসিএলের এমডি ভিকে শ্রীবাস্তব। জানিয়ে দিলেন, এ বছর ডিসেম্বরেই হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড অবধি মেট্রো চলাচল শুরু হয়ে যাবে। এই রুটে কতক্ষণ অন্তর চলবে মেট্রো? রেল কর্তা জানিয়েছেন যে, আপাতত এই রুটে ১২ মিনিট অন্তর মেট্রোর চালানোর সিদ্ধান্ত হয়েছে।

ইস্ট-ওয়েস্ট মেট্রোপ পূর্ণাঙ্গ রুট, অর্থাৎ হাওড়া ময়দান থেকে সল্টলেকের সেক্টর ফাইভ পর্যন্ত কবে মেট্রো যাতায়াত করতে পারে? এই প্রশ্নের উত্তরও এদিন দিয়েছেন কেএমআরসিএলের এমডি। ভিকে শ্রীবাস্তব জানিয়েছেন যে, আগামী বছর, অর্থাৎ ২০২৪ সালে জুন থেকেই হাওড়া ময়দান থেকে সেক্টর ফাইভ পর্যন্ত মেট্রো চলাচল করবে।

```

মোট্রো কর্তৃপক্ষের ভাবনা, ইস্ট-ওয়েস্ট রুটে বৌবাজার অংশের কাজ এখনও সম্পূর্ণ নয়। তাই শিয়ালদা থেকে এসপ্ল্যানেড মেট্রো চালু করা যাচ্ছে না। তবে এই অংশে কাজ সম্ভবত ২০২৪ সালের জুনের মধ্যে শেষ হয়ে যাবে। তারপরই সম্পূর্ণ রুটটি খুলে যাবে। ইস্ট-ওয়েস্ট পূর্ণাঙ্গ রুটে মেট্রো চলাচল চালু হলে সাধারণ মানুষের চলাচলে ভীষণ সুবিধা হবে।হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত রয়েছে চারটি স্টেশন।

এগুলো হল- হাওড়া ময়দান, হাওড়া স্টেশন, মহাকরণ ও এসপ্ল্যানেড। ইতিমধ্যেই হাওড়া ময়দান, হাওড়া স্টেশন, মহাকরণ এবং এসপ্লানেড স্টেশনে যাত্রীদের ঢোকা-বেরোনোর বিশেষ স্বয়ংক্রিয় গেট বসানোর কাজ সম্পূর্ণ হয়ে গিয়েছে।

```

কেএমআরসিএলের এমডি ভিকে শ্রীবাস্তব জানিয়েছেন, রেল সেক্টর ফাইভ থেকে ভায়া হলদিরাম হয়ে তেঘরিয়া পর্যন্ত মেট্রোর কাজ দ্রুত শুরু করতে চাইলেও এই প্রকল্পের ৫০ শতাংশ অর্থ এখন রাজ্য দিতে আগ্রহী নয়। ফলে কাজের গতি শ্লথ হয়েছে। এই সাড়ে ৬ কিলোমিটার মেট্রোরেল পথ তৈরিতে খরচ আনুমানিক প্রায় ২,৩৬৫ কোটি টাকা।