পোষ্ট অফিসের ধামাকা স্কিম: এই স্কিমে সামান্য টাকা বিনিয়োগ করলেই প্রতি মাসে পাবেন ৯০০০ টাকা !

সকলেই তাঁদের উপার্জন থেকে ভবিষ্যতের জন্য অর্থ সঞ্চয় করেন। এর জন্য কোনও ব্যক্তি এফডি-তে অর্থ বিনিয়োগ করেন। আবার কেউ অন্য স্কিমে অর্থ বিনিয়োগ করে সঞ্চয় করেন। সকলেই এই অর্থ সঞ্চয় করেন ভবিষ্যতের কথা ভেবে। এখানে এমন একটি স্কিমের বিষয়ে বলা হচ্ছে, যেখানে অর্থ জমিয়ে প্রতি মাসে শুধুমাত্র সুদ হিসাবেই 9000 টাকা পাওয়া যেতে পারে। পাশাপাশি আপনার টাকাও থাকবে সুরক্ষিত। কোন স্কিম, কোথায় বিনিয়োগ করবেন তা এবার জেনে নেওয়া যাক।

এখানে বলা হচ্ছে, পোস্ট অফিস মান্থলি ইনকাম স্কিমের বিষয়ে। এই স্কিম থেকেই প্রতি মাসে 9000 টাকা উপার্জন করতে পারেন। পোস্ট অফিস সেভিং স্কিমগুলো বহু বিনিয়োগকারীই পছন্দ করেন। এক্ষেত্রে সবচেয়ে বড় সুবিধা হল, শিশু থেকে প্রবীণ বয়স থেকে যে কোনও ব্যক্তির জন্য সুবিধা মতো স্কিম রয়েছে। এখানে দারুণ অপশন হিসাবে উঠে আসতে পারে পোস্ট অফিস মান্থলি ইনকাম স্কিম। এই স্কিমে বিনিয়োগ করার পরে যেহেতু প্রতি মাসে একটি নির্দিষ্ট আয় পাওয়া যায়, তাই একে মান্থলি ইনকাম স্কিম বলা হয়।

```

একদিকে যেমন সুদ পাওয়া যায়, তেমনই এই স্কিমটি পোস্ট অফিসে হওয়ায় এক্ষেত্রে বিনিয়োগকারীদের টাকাও থাকে নিরাপদ। পোস্ট অফিসের এই স্কিমে কোনও ব্যক্তি সর্বনিম্ন 1,000 টাকা এবং সর্বাধিক 9 লাখ টাকা বিনিয়োগ করতে পারেন৷ তবে যৌথ অ্যাকাউন্ট খোলা হলে, এতে বিনিয়োগের সর্বোচ্চ সীমা হতে পারে 15 লাখ টাকা। তার মানে স্বামী-স্ত্রী দুজনেই একসঙ্গে একটি যৌথ অ্যাকাউন্টে 15 লাখ টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারেন। একটি যৌথ অ্যাকাউন্টে সর্বোচ্চ 3 জন বিনিয়োগ করতে পারেন।

যারা অবসর নেওয়ার পরে বা আগে নিজের জন্য মাসিক আয়ের ব্যবস্থা করতে চান, তাঁরা পোস্ট অফিসের এই স্কিমে বিনিয়োগ শুরু করতে পারেন। সরকার বর্তমানে এই সেভিংসে 7.4 শতাংশ হারে বার্ষিক সুদ দেয়। এই প্রকল্পের আওতায় সুদ হয় 12 মাসে। তারপর থেকে প্রতি মাসে টাকা তোলা যেতে পারে। যদি মাসে মাসে টাকা না তোলা হয়, সেক্ষেত্রে পোস্ট অফিসের সেভিংস অ্যাকাউন্টে সেই টাকা থেকে যাবে। মূল পরিমাণের সঙ্গে এই টাকা জুড়ে আরও বেশি সুদ পাওয়া যাবে।

```

আপনি যদি প্রতি মাসে 9,000 টাকার বেশি নিয়মিত আয় চান তবে এর জন্য একটি যৌথ অ্যাকাউন্ট খুলতে হবে। ধরে নেওয়া যাক, আপনি এতে 15 লাখ টাকা বিনিয়োগ করেছেন, বছরে 7.4 শতাংশ হারে সুদ পাওয়া গেলে সুদের পরিমাণ হবে 1.11 লাখ টাকা। যদি বছরের 12 মাসে এই সুদের পরিমাণ সমান ভাবে ভাগ করা হয়, তবে প্রতি মাসে 9,250 টাকা পাবেন।

আবার যদি কোনও ব্যক্তি সিঙ্গেল অ্যাকাউন্ট খোলেন, তাহলে 9 লাখ টাকা সর্বোচ্চ বিনিয়োগ করতে পারেন। এক্ষেত্রে বর্তমান সুদের হারে সর্বোচ্চ 66,600 টাকা পাবেন। অর্থাৎ প্রতি মাসে 5,550 টাকা আয় করতে পারেন।