১ লাখ টাকায় রিটার্ন ২ লাখ, পোস্ট অফিসের ধামাকা স্কিমে পয়সা ডাবল অল্প সময়ে !

ভারতে মধ্যবিত্তদের নিরাপদ বিনিয়োগের জন্য পোস্ট অফিস এখনও সমান জনপ্রিয়। এর বেশ কিছু কারণ রয়েছে। পোস্ট অফিস সরকারের অধীনে পরিচালিত। তাই এটি নিরাপদ। বিভিন্ন স্কিমে সুদের হারও মন্দ নয়। পোস্ট অফিসের স্কিমগুলি সাধারণ মানুষের পক্ষে বোঝাও সহজ। পোস্ট অফিসের স্কিমে কর ছাড়, ঋণ, এবং বিমার সুবিধাও মেলে।আজ পোস্ট অফিসের এমনই একটি বহুল জনপ্রিয় স্কিমের বিষয়ে জানতে পারবেন।

সেটি হল, কিষাণ বিকাশ পত্র (KVP) প্রকল্প। বর্তমানে এই স্কিমে 7.5% হারে বার্ষিক সুদ পাবেন। কিষাণ বিকাশ পত্র ভারত সরকারের পরিচালিত একটি এককালীন বিনিয়োগ প্রকল্প।এই স্কিমে আপনি একটি নির্দিষ্ট সময়ের মধ্যে আপনার টাকা প্রায় দ্বিগুণ করতে পারবেন। পোস্ট অফিস বা বড় ব্যাঙ্কের মাধ্যমে এই স্কিমে বিনিয়োগ করতে পারেন।টাকা দ্বিগুণ হতে কতদিন লাগবে?পোস্ট অফিসের কিষাণ বিকাশ পত্রের(KVP) অধীনে ন্যূনতম বিনিয়োগ ১,০০০ টাকা।

```

ফলে যে কেউ এই স্কিমে বিনিয়োগ করতে পারেন। এই স্কিমে বার্ষিক 7.5 শতাংশ হারে রিটার্ন পাবেন। গত বছর, এপ্রিল ২০২৩-এ, এর সুদের হার 7.2 শতাংশ থেকে বাড়িয়ে 7.5 শতাংশ করা হয়েছিল। আগে এই স্কিমে টাকা দ্বিগুণ হতে ১২০ মাস লাগত, কিন্তু এখন ১১৫ মাসে অর্থাৎ ৯ বছর ৭ মাসে টাকা দ্বিগুণ হবে।৫ লাখ টাকা বেড়ে প্রায় ১০ লক্ষ টাকা হয়ে যাবে। টাকা আপনি যদি এই স্কিমে ৫ লক্ষ টাকা বিনিয়োগ করেন, তাহলে বছরে 7.5 শতাংশ হারে রিটার্ন পাবেন।

হিসাব অনুযায়ী, টাকা দ্বিগুণ হতে ১১৫ মাস অপেক্ষা করতে হবে। অর্থাৎ ৯ বছর ৭ মাসে আপনার টাকা দ্বিগুণ হয়ে যাবে। যদি এককালীন ৬ লক্ষ টাকা বিনিয়োগ করেন, তবে আপনার টাকা বেড়ে ১২ লক্ষ টাকা হয়ে যাবে।

```

জয়েন্ট হিসাবেও করতে পারেন?চাইলে সন্তান বা স্বামী/স্ত্রীর সঙ্গে জয়েন্ট হিসাবেও করতে পারেন। স্কিমের অধীনে একজন নমিনি রাখাটা আবশ্যিক। আপনি চাইলে ২ বছর ৬ মাস পরে এই অ্যাকাউন্ট ক্লোজ করে দিতে পারেন।