১০০০ টাকা দিয়ে অ্যাকাউন্ট খুলুন, প্রতি মাসে মোটা রিটার্ন দিচ্ছে পোস্ট অফিসের নতুন স্কিম!

বাজারের প্রবল ঝুঁকির মধ্যে, খুব বুদ্ধি করে বিনিয়োগের উপযুক্ত ঠিকানা বেছে নেওয়া দরকার। আপনি এমন একটি বিনিয়োগ বিকল্প বেছে নিন যেখানে আপনার অর্থ সম্পূর্ণ নিরাপদ এবং আপনি নিশ্চিত রিটার্নও পাবেন। পোস্ট অফিস মান্থলি ইনকাম স্কিম (Post Office Monthly Income Scheme) এমন একটি দুর্দান্ত স্বল্প সঞ্চয় প্রকল্প, যেখানে আপনাকে একবারই বিনিয়োগ করতে হবে। পোস্ট অফিস মান্থলি ইনকাম স্কিম অ্যাকাউন্টের মেয়াদ ৫ বছর। অর্থাৎ, পাঁচ বছর পর আপনার নিশ্চিত মাসিক আয় শুরু হবে। চলুন পোস্ট অফিস মান্থলি ইনকাম স্কিমের (Post Office MIS) সম্পর্কে সবিস্তারে জেনে নিন…

একটি যৌথ অ্যাকাউন্টে সর্বোচ্চ ৯ লক্ষ্ পর্যন্ত বিনিয়োগ: পোস্ট অফিস মান্থলি ইনকাম স্কিমে (Post Office MIS) একক এবং যৌথ উভয় অ্যাকাউন্ট খোলা যেতে পারে। ন্যূনতম ১০০০ টাকা বিনিয়োগে অ্যাকাউন্ট খোলা যাবে। আপনি একটি অ্যাকাউন্টে সর্বাধিক ৪.৫ লক্ষ টাকা বিনিয়োগ করতে পারেন। একই সময়ে, যৌথ অ্যাকাউন্টে বিনিয়োগের সীমা ৯ লক্ষ্ টাকা। পোস্ট অফিস মান্থলি ইনকাম স্কিম-এ (Post Office MIS) অনেক সুবিধা পাওয়া যায়: পোস্ট অফিস মান্থলি ইনকাম স্কিম-এ দুই বা তিনজন মিলে যৌথ অ্যাকাউন্টও খুলতে পারে। এই অ্যাকাউন্টের বিনিময়ে প্রাপ্ত আয় প্রত্যেক সদস্যকে সমানভাবে দেওয়া হয়। আপনি যে কোনও সময়ে একটি যৌথ অ্যাকাউন্টকে একটি একক অ্যাকাউন্টে অথবা একটি একক অ্যাকাউন্টকে যৌথ অ্যাকাউন্টে বদলে নিতে পারেন। অ্যাকাউন্টে কোনও পরিবর্তন করতে হলে অ্যাকাউন্টের সকল সদস্যদের যৌথ আবেদন রাখতে হবে বা সমান অঙ্কের টাকা জমা দিতে হবে।

```
  • বর্তমান সুদের হার জানুন: ইন্ডিয়া পোস্ট-এর দেওয়া তথ্য অনুসারে, পোস্ট অফিস মান্থলি ইনকাম স্কিম-এ (Post Office MIS) বার্ষিক ৬.৬ শতাংশ সুদ পাওয়া যাচ্ছে। এটি প্রতি মাসে পরিশোধ করা হয়। যে কোনও ভারতীয় নাগরিক পোস্ট অফিস মান্থলি ইনকাম স্কিম-এ (Post Office MIS) বিনিয়োগ করতে পারেন।

বিশেষ নিয়ম: পোস্ট অফিস মান্থলি ইনকাম স্কিম-এর (Post Office MIS) ম্যাচুরিটি পাঁচ বছর। তবে এর আগেও এই অ্যাকাউন্ট বন্ধ করা যেতে পারে। তবে, আপনি জমা দেওয়ার তারিখ থেকে এক বছর পূর্ণ হওয়ার পরেই সব টাকা তুলতে পারবেন। নিয়ম অনুযায়ী, এক বছর থেকে তিন বছরের মধ্যে টাকা তোলা হলে মোট জমা টাকার পরিমাণের ২% টাকা ফেরত দেওয়া হবে।আপনি যদি অ্যাকাউন্ট খোলার ৩ বছর পর মেয়াদপূর্তির আগে যে কোনও সময়ে টাকা তুলে নেন, তাহলে আপনার জমার পরিমাণের ১% কেটে নেওয়ার পরে বাকি টাকা ফেরত দেওয়া হবে।আপনি একটি পোস্ট অফিস থেকে অন্য পোস্ট অফিস মান্থলি ইনকাম স্কিম-এর (Post Office MIS) অ্যাকাউন্ট স্থানান্তর করতে পারেন।

মেয়াদপূর্তিতে অর্থাৎ পাঁচ বছর পূর্ণ হলে, এটির মেয়াদ আরও ৫ বছরের জন্য বাড়ানো যেতে পারে। পোস্ট অফিস মান্থলি ইনকাম স্কিম (Post Office MIS) অ্যাকাউন্টে নমিনেশন সুবিধা পাওয়া যায়। এই স্কিমের টাকা রাখা সম্পূর্ণ নিরাপদ। এ বিষয়ে সরকারের সার্বভৌম নিশ্চয়তা রয়েছে। পোস্ট অফিস মান্থলি ইনকাম স্কিম অ্যাকাউন্ট খোলার উপায়: পোস্ট অফিস মান্থলি ইনকাম স্কিম (Post Office MIS) অ্যাকাউন্টের জন্য, আপনার কাছের পোস্ট অফিসে একটি সেভিংস অ্যাকাউন্ট থাকতে হবে। আইডি প্রমাণের জন্য আপনার অবশ্যই আধার কার্ড, পাসপোর্ট, ভোটার কার্ড, ড্রাইভিং লাইসেন্স ইত্যাদি নথি থাকতে হবে।এর জন্য ২টি পাসপোর্ট সাইজের ছবি জমা দিতে হবে। ঠিকানার প্রমাণ হিসাবে কেন্দ্র সরকারের জারি করা আইডি কার্ড বা ইউটিলিটি বিল বৈধ হবে।

```

এই নথিটি নিয়ে, আপনাকে পোস্ট অফিসে যেতে হবে এবং পোস্ট অফিস মান্থলি ইনকাম স্কিম-এর ফর্মটি পূরণ করতে হবে। আপনি এটি অনলাইনেও ডাউনলোড করতে পারেন। ফরম পূরণের পাশাপাশি মনোনীত প্রার্থীর নামও দিতে হবে। এই অ্যাকাউন্ট খুলতে হলে নগদ অথবা চেকের মাধ্যমে ১০০০ টাকা জমা দিতে হবে।