৮৫-তে পা রতন টাটার,জন্মদিনে ফাঁস হলো এমন কিছু তথ্য যা তাঁকে আরো মহান বানায়,জেনে নিন

তাঁর আগেও এসেছেন অনেকে, আবার ভবিষ্যতেও আসবেন। কিন্তু ভারতীয় শিল্পপতি তথা টাটাগোষ্ঠীর চেয়ারম্যান রতন টাটার বিকল্প পাওয়া কঠিন। সিঙ্গুর আন্দোলনও কোনও প্রভাব ফেলেনি তাঁর ভাবমূর্তিতে।

১৯৩৭ সালের ২৮ ডিসেম্বর মুম্বই নাভাল এবং সুনি টাটার ঘরে জন্ম। বয়স যখন ১০ বছর আলাদা হয়ে যান মা-বাবা। তাতে রতন টাটাকে দত্তক নেন নাভাজিবাই টাটা। রতন টাটার নিজের ভাই জিমি টাটা। নোয়েল টাটা তাঁর সৎ ভাই।

```

মুম্বই এবং সিমলায় কেটেছে স্কুলজীবন। নিউ ইয়র্কের রিভারডেল কান্ট্রি স্কুলেও পড়াশোনা করেন। পরি আমেরিকার নিউ ইয়র্কের রিভারডেল কান্ট্রি স্কুল, কর্নেল ইউনিভার্সিএবং হার্ভার্ড বিজনেস স্কুল থেকে উচ্চশিক্ষা লাভ করেন।

মাত্র ২৫ বছর বয়সে টাটা-য় কেরিয়ার শুরু করেন রতন টাটা। ১৯৬২ সালে ভারতে ফিরে আসার আগে আমেরিকায় জোন্স অ্যান্ড এমন্স সংস্থাতেও কাজ করেন।

```

১৯৯১ সালে টাটা গ্রুপের চেয়ারম্যান নিযুক্ত হন রতন টাটা। দেশীয় প্রযুক্তিতে তৈরি প্রথম গাড়ি, টাটা ইন্ডিকা বাজারে আসে রতন টাটার হাত ধরেই। অটো এক্সপো এবং জেনেভা ইন্টারন্যাশনাল মোটের শো-য় জায়গা পায় টাটা ইন্ডিকা গাড়িটি।

উড়ানের প্রতি বিশেষ আসক্তি রয়েছে রতন টাটার। ২০০৭ সালে F-16 ফ্যালকন ওড়ানো প্রথম ভারতীয় পাইলট ঘোষিত হন।

কারবারে যখন হাত দিয়েছেন, ব্যবসায়িক স্বার্থ রেখেই চলতে হয়। কিন্তু মানবিকতে এবং সমাজসেবা বাদ দিয়ে শধু ব্যবসায়িক স্বার্থ রক্ষার পক্ষে নন রতন টাটা।

টাটা সাম্রাজ্যের অধিপতি রতন টাটা জীবনে একের পর এক মাইলফলক ছুঁলেও, একা একাই কাটিয়ে দিয়েছেন ৮৪ বছর। একাধিক বার জীবনে সম্পর্ক এলেও, পরিণয়সূত্রে বাঁধা পড়া হয়নি তাঁর। তা নিয়েও খোলামেলা তিনি।

একটি সাক্ষাৎকারে রতন টাটাকে বলতে শোনা যায়, “চার-চার বার বিবাহবন্ধনে প্রায় আবদ্ধ হয়ে গিয়েছিলাম। কিন্তু কোনও না কোনও কারণে, কিছু না কিছু আতঙ্ক কাজ করেছে মনে। প্রতি বারই তাই পিছিয়ে এসেছিলাম।”

জানা যায়, আমেরিকার লস অ্যাঞ্জেলসে একবার এক নারীর সঙ্গে সম্পর্ক গড়ে উঠেছিল রতন টাটার। বিয়েও করবেন বলে ঠিক করে নিয়েছিলেন। কিন্তু পরিবারের একজন অসুস্থ হয়ে পড়ায় ফিরে আসতে হয় তাঁকে। কিন্তু তাঁর জীবনের সেই নারী ভারতে আসতে পারেননি। পরিবারের আপত্তি থাকায় রতন টাটাকে বিয়ে করেননি বলে জানিয়েছিলেন শিল্পপতি নিজেই।

রতন টাটার সঙ্গে সম্পর্কে জড়িয়েছিলেন বলে জানিয়েছিলেন অভিনেত্রী সিমি গরেওয়ালও। রতন টাটাকে নিয়ে তৈরি একটি তথ্যচিত্রে সম্পর্কের কথা খোলসা করেন তিনি। সিমির একটি চ্যাট শো-তেও হাজির হন রতন টাটা।