Post Office দিচ্ছে ব্যাঙ্কের থেকে বেশি সুদ! এই নতুন স্কীম জেনে নিন,ব্যাঙ্ক যাওয়া ভুলে যাবেন!

ভবিষ্যৎ পরিকল্পনা আজকের যুগে একটা খুবই বাস্তব জিনিস আর সেটা করার থাকলে অবশ্যই ভবিষ্যতে গিয়ে আপনি যে কোন সমস্যা থেকে মুক্ত হতে পারেন যখন আপনার হাতে পর্যাপ্ত পরিমাণে অর্থ থাকবে। সুরক্ষিত ভবিষ্যতের সঙ্গে ভাল সুদ চাইলে এই পরিকল্পনায় বিনিয়োগের কথা ভাবতে পারেন।আপনি এই পোস্ট অফিস ক্ষুদ্র সঞ্চয় প্রকল্প ও মাসিক আয় প্রকল্পে (POMIS) টাকা জমা করে প্রতি মাসে উপার্জন করতে পারবেন।

অবসর গ্রহণের পর বড় তহবিল পান বেশিরভাগ চাকরিজীবী। সেই ক্ষেত্রে POMIS স্কিমে বিনিয়োগ করতে পারেন আমানতকারীরা। অবসরের পর পোস্ট অফিসের এই স্কিম সম্পূর্ণ ঝুঁকিমুক্ত। এছাড়াও আপনি ৪.৫০ লক্ষ টাকার রাখলে প্রতি মাসে ২৫০০ টাকা আয় করতে পারেন।আপনার যদি তহবিলের পরিমাণ বেশি হয়,তাহলে পোস্ট অফিসের এই স্কিমের মাধ্যমে মাসিক আয় করতে পারেন। এতে আপনি যৌথ অ্যাকাউন্টের মাধ্যমেও টাকা দ্বিগুণ করতে পারেন।

```

কেন্দ্রীয় সরকার ডিসেম্বর ত্রৈমাসিকের জন্য কিছু ছোট সঞ্চয় প্রকল্পের সুদের হার বাড়িয়েছে। যার মধ্যে রয়েছে পোস্ট অফিস মাসিক আয় প্রকল্পের নামও রয়েছে। কেন্দ্রীয় সরকার এই মাসিক আয় প্রকল্পের সুদের হার ৬.৬ শতাংশ থেকে বাড়িয়ে ৬.৭ শতাংশ করেছে।POMIS-এ একটি একক অ্যাকাউন্টের মাধ্যমে সর্বাধিক ৪.৫০ লক্ষ টাকা ও একটি যৌথ অ্যাকাউন্টের মাধ্যমে ৯ লক্ষ টাকা জমা করা যেতে পারে। এই স্কিমে বার্ষিক সুদের পরিমাণ ৬.৭ শতাংশ৷

আপনি যদি এই স্কিমে ৯ লক্ষ টাকা জমা করে থাকেন, তাহলে বার্ষিক ৬.৭ শতাংশ সুদের হার অনুসারে ১ বছরের জন্য মোট সুদ ৬০,৩০০ টাকা হবে।এই পরিমাণ টাকা প্রতি বছরের ১২ তম মাসে অ্যাকাউন্টে পাঠানো হবে। প্রতি মাসের সুদ প্রায় ৫০২৫ টাকা হবে।

```

অন্যদিকে, আপনি যদি একক অ্যাকাউন্টের মাধ্যমে ৪,৫০,০০০ লক্ষ টাকা জমা করেন, তাহলে মাসিক সুদ হবে ২৫১৩ টাকা।যৌথ অ্যাকাউন্টে সর্বোচ্চ ৩ জন থাকতে পারেন। বিনিয়োগের সর্বোচ্চ সীমা রাখা হয়েছে ৯ লক্ষ টাকা।