কঠোর পরিশ্রম আর জেদে,এমন যন্ত্র আবিষ্কার করলেন দরিদ্র বাঙালি কন্যা,স্যালুট নেটিজেনদের

অনন্য কীর্তি বাঙালি কন্যার। গুগলের বিশ্বের সেরা দশ অনুপ্রেরণামূলক ডিজাইনের মধ্যে স্থান পেল ভারতের দিগন্তিকা বোসের তৈরি একটি ভাইরাস ধ্বংসকারী বিশেষ ধরনের মাস্ক। পূর্ব বর্ধমানের মেমারির বাসিন্দা দিগন্তিকা এই ধরনের একটি মাস্ক তৈরি করে গুগল আর্ট এন্ড কালচার মিউজিয়ামে স্থান পেয়েছে। গুগল আর্টস অ্যান্ড কালচার উচ্চ রেজোলিউশন যুক্ত চিত্র এবং ভিডিও আকারে বিশ্বজুড়ে বিশ্বের সেরা শিল্পকর্ম এবং সাংস্কৃতিক নিদর্শন তুলে ধরে। কিন্তু কিভাবে কোন টেকনিকে সে এটি তৈরি করেছে? জানলে অবাক হবেন।

২০১১ সালে এই ভার্চুয়াল মিউজিয়াম তৈরি হয়েছিল। দর্শকদের জন্য বর্তমানে এই মিউজিয়াম চালু রেখেছে গুগল কর্তৃপক্ষ। বিশ্বের সেরা ১০ শিল্পকর্ম এবং সাংস্কৃতিক নিদর্শন আপনারা দেখতে পাবেন গুগল আর্টস অ্যান্ড কালচার মিউজিয়ামে। তার মধ্যেই এবারে ভারতের গর্ব দিগন্তিকা বোসের উদ্ভাবিত একটি নতুন মাস্ক স্থান করে নিয়েছে সেরা দশের মধ্যে।

```

মিউজিয়াম অফ ডিজাইন এক্সেলেন্সি জাদুঘর মুম্বাই এই মাস্ক গুগলে নিয়ে যেতে সাহায্য করেছে। এই জিনিষটি ধুলামুক্ত এবং ভাইরাস নিরোধক। এই মাস্ক তৈরি করে বছর ১৭ এর দিগন্তিকা সারা বিশ্বকে চমকে দিয়েছে। পাশাপাশি কনিষ্ঠতম উদ্ভাবক হিসেবে ডিজাইনটির প্রোটোটাইপ তৈরি করেছেন তিনি।

ঋণাত্মক চার্জ যুক্ত আইনগুলি আমাদের চারপাশের বাতাসের সংস্পর্শে এলে বহু ভাইরাস কে ধ্বংস করে দেয়। সম্পূর্ণ ভাইরাস ধ্বংস নিশ্চিত করতে একটি সাবান জল মিশ্রিত দুটি রাসায়নিক ফিল্টার যুক্ত করেছে দিগন্তিকা এই মাস্কের মধ্যে। এটি গৃহীত বাতাসকে বিশুদ্ধ করে এবং ভাইরাস কে সম্পূর্ণরূপে মেরে ফেলে।

```

সব মিলিয়ে বাঙালি কন্যার এক অনন্য সাফল্য খুবই খুশি পরিবার থেকে শুরু করে পুরো এলাকাবাসী।