সরকার নিয়ে এলো ওয়েবসাইট,ফোন চুরি বা হারানোর আগে রেজিষ্টার করুন,জেনে যাবেন লোকেশন!

বর্তমান সময়ে অধিকাংশ মানুষের হাতে পৌঁছে গিয়েছে স্মার্টফোন (Smartphone)। অনেকের কাছে আবার দুটি থেকে তিনটি স্মার্টফোন রয়েছে। মূলত সাধ করে অধিকাংশ মানুষ একের পর এক স্মার্টফোন কিনে থাকেন। কিন্তু একবার ভাবুন তো যদি সেই সাধের স্মার্টফোন হারিয়ে যায় তাহলে কি পরিস্থিতি তৈরি হয়!

বাস, ট্রাম, ট্রেনে যাতায়াত করার সময় অনেক সময় সাধের স্মার্টফোন হারিয়ে যায় অথবা চুরি হয়ে যায়। হারিয়ে যাওয়া অথবা চুরি হয়ে যাওয়ার পর রীতিমত কপাল চাপড়াতে হয় ব্যবহারকারীকে। ফোন গুগল ট্র্যাকারের মধ্যে থাকলেও থানায় অভিযোগ জানাতে হয় আর সেই ফোন ফিরে পাওয়া মানে তার বিশাল কপাল। কিন্তু এবার হারিয়ে যাওয়া অথবা চুরি যাওয়া ফোন যাতে দ্রুত ফিরে পাওয়া যায় তার জন্য সহজ ব্যবস্থা নিয়ে এলো কেন্দ্র।

```
  • The CEIR portal facilitates mobile phone users for reporting/blocking/unblocking and retrieval of lost or stolen mobile phones. Please visit https://www.ceir.gov.in.

হারিয়ে যাওয়া বা চুরি যাওয়া ফোন যাতে সহজেই ব্যবহারকারীরা ফিরে পান তার জন্য কেন্দ্রের তরফ থেকে আনা হয়েছে সেন্ট্রাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্ট্রি (CEIR)। এই সিস্টেম এবার দেশের সমস্ত রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলের বাসিন্দার ফোনে থাকবে বলেই জানা যাচ্ছে। এই সিস্টেমের মাধ্যমেই খুব সহজে হারিয়ে যাওয়া অথবা চুরি যাওয়া ফোন ফিরে পাবেন ব্যবহারকারীরা।

এই সিস্টেম ২০১৯ সালে পরীক্ষামূলকভাবে চালু করা হয়েছিল দাদরা ও নগর হাভেলি, গোয়া এবং মহারাষ্ট্রে কেন্দ্রে। সেই বছরই সেপ্টেম্বর মাসে দিল্লিতে এই পরিষেবা শুরু হয়। কিন্তু পরবর্তীতে বিশ্বে করোনা অতিমারির মত পরিস্থিতির মধ্য দিয়ে চলার কারণে তা সব জায়গায় পৌঁছে দেওয়া সম্ভব হয়নি। তবে এবার এই সিস্টেম দেশের প্রতিটি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে ব্যবহার করা যাবে।

```

CEIR হলো একটি অ্যাপ এবং ওয়েবসাইট। Ceir.gov.in এটি সরকারের ওয়েবসাইট। এর ওয়েবসাইটে গিয়ে ফোনের IMEI নম্বর দিতে হবে। সেখানে সমস্ত ডেটাবেস থাকবে এবং তার মাধ্যমে ট্র্যাক করে হারিয়ে যাওয়া মোবাইল নম্বর বন্ধ করা যাবে। আবার এর অ্যাপও রয়েছে যা ফোনের মধ্যে ইনস্টল করে একই ভাবে এই বিষয়টি ব্যবহার করতে পারেন। তবে হারিয়ে যাওয়া ফোন ফিরে পাওয়ার জন্য অবশ্যই পুলিশে এফআইআর করতে হবে।