বড় খবর:অবশেষে তীব্র দাবদাহ থেকে স্বস্তি!ভিজতে চলেছে বাংলা!তীব্র বৃষ্টির পূর্বাভাস ৮ জেলায়!

তীব্র গরমে জ্বলছে বাংলা। চলছে তাপপ্রবাহ। রেহাই পেতে একফোঁটা বৃষ্টির জন্য চাতকের মতো তাকিয়ে রয়েছে বঙ্গবাসী। কবে নামবে স্বস্তির বৃষ্টি? বহু চর্চিত সেই প্রশ্নের উত্তর জানাল আলিপুর আবহাওয়া দপ্তর।সোমবার আলিপুর আবহাওয়া দপ্তর বলছে, চলতি সপ্তাহে বৃষ্টিতে ভিজতে পারে উত্তরবঙ্গের পাঁচ জেলা। বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের একাধিক জেলাতেও। কোন কোন জেলায় হবে এই বৃষ্টিপাত, রইলো বিস্তারিত।

তবে এখনই স্বস্তি পাচ্ছে না কলকাতা। মহানগরে বৃষ্টির সম্ভাবনা নেই। তবে দুই বঙ্গের কোন কোনও জেলায় হতে পারে বৃষ্টি?হাওয়া অফিস থেকে প্রাপ্ত তথ্য় অনুযায়ী, উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহারের বিস্তীর্ণ এলাকায় বৃষ্টি হতে পারে। কিন্তু উত্তরের অন্য়ান্য় জেলায় বৃষ্টির কোনও পূর্বাভাস নেই। বরং মালদহ এবং দুই দিনাজপুরে তাপপ্রবাহে পূর্বাভাস বজায় থাকছে। দক্ষিণবঙ্গ স্থানীয়ভাবে বৃষ্টির সম্ভাবনা দেখছেন আবহাওয়াবিদরা।

```

দক্ষিণবঙ্গের জন্য এখনই কোনও সুখবর দিতে পারেনি হাওয়া অফিস। আগামী ৪ দিন দক্ষিণের জেলাগুলিতে তাপপ্রবাহের পরিস্থিতি থাকবে। গরম কিছুটা কমতে পারে ২১ তারিখ অর্থাৎ শুক্রবারের পর থেকে।হাওয়া অফিস জানিয়েছে, আগামী কয়েক দিনে দক্ষিণবঙ্গের কিছু কিছু এলাকায় বিক্ষিপ্ত ভাবে স্থানীয় মেঘ থেকে হালকা বৃষ্টি হতে পারে। বৃহস্পতিবার এবং শুক্রবার ভিজতে পারে পূর্ব মেদিনীপুর। এ ছাড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়ায় শুক্রবার কিছুটা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আবহাওয়ার পরিস্থিতি বদলাতে পারে শনিবার থেকে।

স্থানীয় মেঘ থেকে বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে। তবে বৃহস্পতিবার পর্যন্ত বদলাবে না পরিস্থিতি। বৃহস্পতিবার ও শুক্রবার বৃষ্টি হতে পারে পূর্ব মেদিনীপুরে। একই দিনে বৃষ্টির সম্ভাবনা রয়েছে ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর ও বাঁকুড়ায়। শনিবার থেকে রাজ্যের আবহাওয়ায় বদল হতে পারে।

```

গত কয়েক দিনে হাঁসফাঁস গরমে কাবু রাজ্যের প্রায় সব জেলা। তীব্র গরম পড়েছে। তাপমাত্রা ছাড়িয়ে গিয়েছে ৪০ ডিগ্রির গণ্ডি। কলকাতাতেও তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়েছে। তার মাঝে আবহাওয়া দফতরের এই পূর্বাভাস কিছুটা হলেও স্বস্তির বার্তা দিচ্ছে। যদিও কলকাতা বা পার্শ্ববর্তী এলাকায় এখনও দাপিয়ে ব্যাটিং করবে গ্রীষ্ম।